Bowbazar Metro Tunnel-এর কাজ আপাতত বন্ধ

Bowbazar Metro Tunnel

জাস্ট দুনিয়া ব্যুরো: Bowbazar Metro Tunnel-এর সমস্যা কিছুতেই মিটছে না। কিন্তু যখনই বৌবাজারে মেট্রোর কাজ চলছে তখনই সেখানকার বাড়িতে ফাটল ধরেছে। বাসিন্দারা প্রতিবাদ করেছে। বাড়ি খালি করে বাসিন্দাদের পাঠানো হয়েছে হোটেলে। সেখানেই কেটে অনেকটা সময়। আবার সব ঠিক হলে ফিরেছে বাড়িতে। কিন্তু সমস্যার সমাধান হয়নি। বৌবাজারের স্থানীয় বাসিন্দারা তাঁদের পূর্বপুরুষের বাড়ি ছাড়তে নারাজ। সম্প্রতি আবার বৌবাজারের যে এলাকার নিচ দিয়ে মেট্রোর সুরঙ্গ খোঁড়ার কাজ চলছে সেখানকার বাড়িগুলো ফাটল দেখা দেয়।  আতঙ্কে রাস্তায় নেমে আসেন বাসিন্দারা।

এছাড়া শুরু হয় অন্য সমস্যা। এলাকার মেট্রো টানেলে কংক্রিটের স্ল্যাব তৈরির কাজ চলছিল। আগেই হয়েছিল ২৯ মিটারের কাজ। এই সময় চলছি বাকি ৯ মিটারের কাজ। তখনই নতুন সমস্যা দেখা দেয়। দক্ষিণ-পশ্চিম দিক থেকে জল বেরতে শুরু করে। একম ১১টি জায়গা দিয়ে ফিনকি দিয়ে জল বেরিয়ে আসতে থাকে। যার ফলে দুর্গা পিতুরি লেনের পরিস্থিতি ভয়ঙ্কর হয়ে ওঠে। এর ফলেই নতুন করে বাড়িগুলো ফাটল দেখা দেয়।

১১টি জায়গা নিশ্চিত করা হয় যেখান দিয়ে এই জল বেরিয়ে আসছিল। ১০টি ছিদ্র খুঁজে বের করে তার মুখ বন্ধ করা হয়। কিন্তু ১১ নম্বর ছিদ্রটি নিয়ে দেখা দেয় সস্যা। কিছুতেই সেই জায়গা দিয়ে জল বেরনো বন্ধ করা যাচ্ছিল না। শেষ পর্যন্ত শুক্রবার সেই ছিদ্রটি বন্ধ করা সম্ভব হয়েছে কেএমআরসিএল-এর পক্ষে। আপাতত আবার বন্ধ করে দেওয়া হয়েছে মেট্রোর কাজ।

শুক্রবার ঘটনাস্থলে যান মেয়র ফিরহাদ হাকিম। সকলের সঙ্গে কথা বলেই সিদ্ধান্ত হবে মেট্রো টানেলের উপর থাকা বাড়িগুলো নিয়ে কী করা হবে। অনেক পুরনো বড়ি হওয়ায় তা ইটের ভিতের উপর দালান করা। যার ফলে নিচের মাটি দুর্বল হয়ে গেলেই বাড়িগুলো বসে যাবে। এই সব বাড়ি রাখা ঝুঁকিপূর্ণ বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। তবে পুরসভা এখনও কোনও সিদ্ধান্ত নিতে পারেনি।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক)