Bowbazar ভেঙে ফেলা হচ্ছে দুর্গা পিতুরি লেনের ১৬ নম্বর বাড়ি

জাস্ট দুনিয়া ডেস্ক: Bowbazar ভেঙে ফেলা হচ্ছে দুর্গা পিতুরি লেনের ১৬ নম্বর বাড়ি। এমন সিদ্ধান্তই নিয়েছে কলকাতা মেট্রো রেল কর্পোরেশন লিমিটেড (কেএমআরসিএল)। রবিবার স্থানীয় বাসিন্দাদের অনুমতি নিয়ে ওই বাড়ি ভাঙার প্রক্রিয়া শুরু হয়েছে। তার আগে শনিবারই ওই এলাকার আরও ১৩ জন বাসিন্দাকে নিয়ে যাওয়া হয়েছে কাছাকাছির হোটেলে। এখনও পর্যন্ত বৌবাজার এলাকার ৯টি বাড়ির মোট ১৫৪ জন বাসিন্দাকে অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

দুর্গা পিতুরি লেনের ১৬ নম্বর বাড়িটি ভেঙে ফেলা হলে, পাশাপাশির অন্য বাড়িগুলিও ক্ষতিগ্রস্ত হতে পারে। আশঙ্কা থেকেই যায়। ওই চত্বরে আরও আটটি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। সেগুলি এই ১৬ নম্বর বাড়ি ভেঙে ফেলল কোনও সমস্যায় পড়বে কি না তা খতিয়ে দেখা হবে বলে মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছেন। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের তত্ত্বাবধানে ওই আটটি বাড়ির স্বাস্থ্য পরীক্ষা হবে বলে জানা গিয়েছে। বাড়ির নকশা, সেখানকার মাটি কেমন ভাবে বসে গিয়েছে— এ সব দেখেশুনে বসা হবে কেএমআরসিএল কর্তৃপক্ষের সঙ্গে।

অন্য দিকে, নাগাড়ে প্রায় দেড় দিন যুদ্ধের পর শনিবার মেট্রোর সুড়ঙ্গে জল ঢোকা বন্ধ করা গিয়েছে বলে জানা গিয়েছে। রবিবার আর নতুন করে জল ঢোকেনি। তবে সমনেই বর্ষাকাল। সেই সময় সুড়ঙ্গ খোঁড়ার যন্ত্র উপরে তোলার জন্য কোনও রকম খোঁড়াখুড়ি করা হবে না।

Bowbazar

সূত্রের খবর, কয়েক দিন আগে বিপর্যয়ের কয়েক ঘণ্টার মধ্যে বৌবাজারে চৌবাচ্চার মধ্যে কয়েক কোটি টাকার হাই গ্রেড কংক্রিট মাটিতে ফুটো করে পাইপ দিয়ে ঢোকাতে হয়েছে। চৌবাচ্চার বাইরের দিকে চারপাশের মাটি, স্থিতিশীল অবস্থায় এলে তবে কংক্রিট কেটে ফেলে নির্মাণ শুরু করার কথা ভাবা যাবে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক)