Train Accident: নিউ দোমহনির কাছে উল্টে গেল ট্রেন, হতাহত বহু

train-accdent

জাস্ট দুনিয়া ব্যুরো: Train Accident এ রাজ্য ফের এক ভয়াবহ দুর্ঘটনার সাক্ষী হল। বৃহস্পতিবার বিকেলে জলপাইগুড়ির নিউ দোমহনি এবং নিউ ময়নাগুড়ি স্টেশনের মাঝে লাইনচ্যুত হয় ১৫৬৩৩ আপ বিকানের-গুয়াহাটি এক্সপ্রেস। উল্টে যায় ২৪ কোচের ওই এক্সপ্রেস ট্রেনের অন্তত ১২টি কামরা। এ দিন রাত পর্যন্ত রেলের তরফে জানা গিয়েছেল, ৮ জন যাত্রীর মৃত্যু হয়েছে। আহত হয়েছে শখানেকেরও বেশি। তাঁদের বেশির ভাগেরই অবস্থা আশঙ্কাজনক। রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব এ দিন রাতেই দিল্লি থেকে হাওড়ায় পৌঁছন। রাত প্রায় ১টা নাগাদ তিনি বিশেষ ট্রেনে চেপে ঘটনাস্থলের উদ্দেশে রওনা হয়েছেন। সকালের মধ্যেই তাঁর পৌঁছে যাওয়ার কথা।

উত্তর-পূর্ব সীমান্ত রেলের তরফে জানা গিয়েছে, এ দিন বিকেল ৪টে ৫২ মিনিট নাগাদ নিউ দোমহনি স্টেশন অতিক্রম করে আপ বিকানের এক্সপ্রেস। ট্রেনটি বেশ কিছু ক্ষণ দেরিতে চলছিল। জলপাইগুড়ি স্টেশন ছেড়ে নিউ দোমোহনি স্টেশন পেরিয়ে বিকেল ৫টা নাগাদ আচমকা উল্টে যায় ট্রেনটি। উল্টে যাওয়ার আগে চালক ব্রেক কষেন বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন। এই ঘটনায় উচ্চ পর্যায়ের তদন্তের নির্দেশ দিয়েছে রেল। প্রাথমিক তদন্তে জানা গিয়েছে, লাইনে সম্ভবত ফাটল ছিল। চালক দূর থেকে দেখতে পেয়েই হয়তো ব্রেক কষে বড় বিপদ এড়াতে চেয়েছিলেন। কিন্তু তাতেই উল্টে যায় ট্রেন। তবে পূর্ণাঙ্গ তদন্ত না হওয়া পর্যন্ত এ নিয়ে কোনও মন্তব্য করতে নারাজ রেল কর্তৃপক্ষ।

দুর্ঘটনার বিকট আওয়াজ শুনতে পেয়েই ছুটে আসেন এলাকার লোকজন। খবর যায় পুলিশ, দমকল ও রেলে। এর পর তড়িঘড়ি পুলিশ ও দমকলকর্মীরা উদ্ধার কাজে হাত লাগান। গ্যাস কাটার দিয়ে কামরা কেটে যাত্রীদের বাইরে বার কার চেষ্টা চলে। পরে ঘটনাস্থলে পৌঁছয় রেলের উদ্ধারকারী দল। সঙ্গে রেসকিউ ট্রেন। হতাহতদের প্রাথমিক ভাবে ময়নাগুড়ি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখান থেকে অনেককেই জলপাইগুড়ি জেলা হাসপাতাল এবং উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে স্থানান্তরিত করা হয়েছে।

Train Accident

হাওড়া স্টেশনে দাঁড়িয়ে রেলমন্ত্রী বলেন, “খুব দুঃখজনক ঘটনা। যে সব যাত্রী আহত হয়েছেন তাঁদের হাসপাতালে ভর্তি করানো হয়েছে। বাকি যাত্রীদের গন্তব্যস্থলে পৌঁছে দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। কী কারণে এমন ঘটনা ঘটল তার পুঙ্খানুপুঙ্খ তদন্ত হবে। আগামী দিন যাতে এই ঘটনার পুনরাবৃত্তি না হয় সে দিকটাও নজর রাখা হবে।” রেলমন্ত্রী আরও জানান, যাত্রীদের উদ্ধার করাই এখন প্রথম লক্ষ্য।

রেলমন্ত্রীর সঙ্গে রয়েছেন রেলওয়ে বোর্ডের চেয়ারম্যান। তিনি সামগ্রিক ভাবে বিষয়টি খতিয়ে দেখবেন বলে জানা গিয়েছে। এ ছাড়াও রয়েছেন রেল বোর্ডের ডিজি (সেফটি)। কী কারণে দুর্ঘটনা ঘটল, কোনও প্রযুক্তিগত ত্রুটি ছিল কি না, রেললাইনে কোনও সমস্যা ছিল কি না তা খতিয়ে দেখবেন তিনি।

Train Accident বৃহস্পতিবার বিকেলে ময়নাগুড়িতে বিকানের-গুয়াহাটি এক্সপ্রেসের লাইনচ্যুত ঘটনায় দুঃখপ্রকাশ করেছেন কেন্দ্রীয় রেলমন্ত্রী। টুইট করে মৃতদের পরিবারকে ৫ লক্ষ টাকা আর্থিক সহায়তা দেওয়া হবে বলেও জানিয়েছেন তিনি। বিকানের এক্সপ্রেসের দুর্ঘটনা নিয়ে টুইট করে দুঃখপ্রকাশ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। টুইটে তিনি জানান, রেল দুর্ঘটনা সম্পর্কে কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের থেকে সবিস্তারে খোঁজ নিয়েছেন। প্রধানমন্ত্রী লেখেন, ‘কথা বলেছি রেলমন্ত্রী শ্রী অশ্বিনী বৈষ্ণবের সঙ্গে। পশ্চিমবঙ্গে ট্রেন দুর্ঘটনার নিয়ে খোঁজ নিয়েছি। শোকাহত পরিবারদের পাশে রয়েছি। আহতরা দ্রুত সুস্থ হয়ে উঠুন, এই কামনা করি।’

ময়নাগুড়িতে বিকানের এক্সপ্রেসের দুর্ঘটনা নিয়ে টুইট করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। টুইটে মুখ্যমন্ত্রী লিখলেন, ‘‘ময়নাগুড়িতে বিকানের-গুয়াহাটি এক্সপ্রেসের মর্মান্তিক দুর্ঘটনার কথা শুনে গভীর ভাবে উদ্বিগ্ন। রাজ্য সরকারের ঊর্ধ্বতন কর্তা, উত্তরবঙ্গের ডিএম/এসপি/আইজি উদ্ধার ও ত্রাণকার্যের তদারকি করছেন। আহতদের যত তাড়াতাড়ি সম্ভব চিকিৎসা সেবা দেওয়া হবে।’’

Train accident

জলপাইগুড়ি জেলার ময়নাগুড়িতে ভয়াবহ রেল দুর্ঘটনায় দুঃখপ্রকাশ করে টুইট করলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। তিনি লেখেন, ‘বিকানের-গুয়াহাটি এক্সপ্রেস দুর্ঘটনায় মৃতদের পরিবারের প্রতি সমবেদনা জানাই। আহতদের দ্রুত আরোগ্য কামনা করছি।’

ছবি: সঞ্জীব নট্ট

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)