বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন, উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী মোদী

BGBS

জাস্ট দুনিয়া ডেস্ক: বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন হবে আগামী বছরের ২০ এবং ২১ এপ্রিল। সেই বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন এ বার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বুধবার নয়াদিল্লিতে প্রধানমন্ত্রীর দফতরে মোদীর সঙ্গে দেখা করার পর এমনটাই জানালেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানিয়েছেন, প্রধানমন্ত্রীকে বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন উদ্বোধনের জন্য আমন্ত্রণ জানিয়েছেন তিনি। মোদী আমন্ত্রণ গ্রহণ করেছেন।

গত ৮ নভেম্বর মুখ্যমন্ত্রীর অনুমোদন সাপেক্ষে আগামী বিশ্ব বঙ্গ সম্মলনের দিন ঘোষণা করেন রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। রাজ্যে বিনিয়োগ টানার লক্ষ্যে বিশ্ব বাংলা বাণিজ্য সম্মেলনের আয়োজন করা হয়। কিন্তু করোনা পরিস্থিতির কারণে গত দু’বছর ওই সম্মেলন আয়োজিত হয়নি। শেষ বার এই সম্মেলন হয়েছে ২০১৯-এর ফেব্রুয়ারি মাসে। আগামী বিশ্ব বঙ্গ সম্মেলন সম্ভবত নিউটাউনের বিশ্ব বাংলা কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত হবে বিজিবিএস।

চার দিনের দিল্লি সফরে গত সোমবার রাজধানীতে গিয়েছেন মুখ্যমন্ত্রী। আগে থেকেই ঠিক ছিল এ দিন বিকেল পাঁচটার সময় তাঁর প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ হবে। কলকাতা থেকে দিল্লি যাওয়ার আগে বিমানবন্দরে দাঁড়িয়ে মমতা জানিয়েছিলেন প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে কোন কোন বিষয়ে কথা বলবেন তিনি। তার মধ্যে ছিল সাম্প্রতিক কালে বিএসএফের এক্তিয়ার বাড়ানো থেকে শুরু করে রাজ্যের পাওনাগন্ডা আদায় সংক্রান্ত বিষয়। কিন্তু বিশ্ব বঙ্গ সম্মেলনে তিনি যে মোদীকে আমন্ত্রণ জানাবেন, তা নিয়ে সে দিন কোনও রকমের আভাস দেননি মমতা। বুধবার মোদীর সঙ্গে দেখা করার পর প্রধানমন্ত্রীর দফতর থেকে বেরিয়ে মমতা বলেন, ‘‘প্রধানমন্ত্রীকে বিজিবিএস (বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মলেন)- উদ্বোধনের জন্য আমন্ত্রণ জানিয়েছি। উনি আমন্ত্রণ গ্রহণ করেছেন।’’ একই সঙ্গে মমতা জানান, তিনি প্রধানমন্ত্রীকে বিএসএফের এক্তিয়ার এবং কেন্দ্রের কাছে রাজ্যের বকেয়া পাওনার কথাও বলেছেন।

মোদীর সঙ্গে দেখা করার আগে মমতার সঙ্গে দেখা করেন বিজেপির রাজ্যসভার সাংসদ সুব্রহ্মণ্যম স্বামী। তিনি পরে দেশের প্রোথিতযশা রাজনীতিকদের সঙ্গে মমতাকে একাসনে বসিয়ে টুইট করেন। মমতার সঙ্গে দেখা করার আগে যদিও তিনি দলবদলের সমস্ত সম্ভাবনা উড়িয়ে দেন। পরে মমতা বলেন, ‘‘সুব্রহ্মণম স্বামী এক জন রাজনীতিবিদ। তাঁর সঙ্গে আমার রাজনৈতিক মতপার্থক্য থাকতেই পারে। কিন্তু দেখা করার মধ্যে কোনও দোষ নেই।’’

তবে মোদীকে বিশ্ব বঙ্গ সম্মেলনে আমন্ত্রণ জানানো নিয়ে মমতাকে কটাক্ষ করেছে কংগ্রেস। প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী বলেন, ‘‘মোদীর দালালি করছেন মমতা বন্দ্যোপাধ্যায়।’’

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)