Bengal Winter-এ বড় দিনেই উধাও শীত, বাড়ল তাপমাত্রা

Bengal Winter

জাস্ট দুনিয়া ডেস্ক: বড় দিনেই Bengal Winter গায়েব! আপাতত শীতের যা আমেজ তাতে তেমনটাই মনে হচ্ছে। সপ্তাহের শুরুতে জাঁকিয়ে ঠান্ডা পড়েছিল কলকাতাসহ বিভিন্ন জেলায়। কিন্তু তা ছিল মাত্র তিন দিনের অতিথি। বড় দিনের একদিন আগে থেকেই শীত কেমন যেন টাটা বাইবাই করতে শুরু করে। আর বড় দিনে তো সারাদিন গরম জিনিস গায়েই দিতে হয়নি। রাতে আবার তাপমাত্রা কিছুটা কমে। কিন্তু দিনের তাপমাত্রা রবিবারও ঊর্ধ্বমুখী থাকল। তবে ডিসেম্বরের শেষে যে জাঁকিয়ে শীত আর দেখা দেবে না তা ইতিমধ্যেই পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর।

রবিবার সকালের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪.৪ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা ২৫.৮ ডিগ্রি। ঠান্ডা কমলেও সকালের দিকে কুয়াশা ছিল সঙ্গে আকাশ কিছুটা মেঘলা থাকায় তাপমাত্রা আরও বাড়ছে। রোদেরও তাপে কোনও তেজ নেই। একটা স্যাঁতস্যাঁতে ভাব রয়েছে। বেলা বাড়ার সঙ্গে আকাশ পরিষ্কার হওয়ার কথা রয়েছে। বৃষ্টিরও পূর্বাভাস রয়েছে বঙ্গের বিভিন্ন জেলায়। তবে তা এখনও দক্ষিণবঙ্গে হয়নি। উত্তরবঙ্গে সামান্য বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টি হলেই পাহাড়ের তাপমাত্রা নামবে এক ধাক্কায় অনেকটা।

ইতিমধ্যেই মানুষ পাহাড়মুখি হয়েছে। ডিসেম্বরে ছুটিতে পাহাড়ের ঠান্ডায় জমে উঠেছে ভ্যাকেশন। সান্দাকফু, ফালুটে তুষারপাতও হয়েছে। যা তাড়িয়ে তাড়িয়ে উপভোগ করেছে পর্যটকরা। এদিন দার্জিলিংয়ে বৃষ্টি হওয়া খানিকক্ষণ হোটেলবন্দি হয়েই কাটাতে হয়েছে তাঁদের। তবে বৃষ্টি থামতেই আবার  সবাই নেমে পড়েছে রাস্তায়। তবে এদিন সারাদিনই ছিটেফোটা বৃষ্টি ফিরে ফিরে আসবে পাহাড়ে।

তবে আবহাওয়াবিদরা জানিয়েছেন, শীত আপাতত না থাকায় হতাশ হওয়ার কোনো কারণ নেই। ডিসেম্বরে আপাতত শীত না ফিরলেও। জানুয়ারিতে আবার শীতের আমেজ ফিরবে রাজ্যে। এই মুহূর্তে পশ্চিমি ঝঞ্ঝার কারণে আটকে রয়েছে শীত। এই কারণেই এবার রাজ্যে শীত ঢুকতে দেড়ি হয়েছে। শীত ঠুকেও টিকে থাকেনি। সোমবার থেকে আরও খানিকটা বাড়বে তাপমাত্রা। কারণ বাধাপ্রাপ্ত হচ্ছে উত্তুরে হাওয়া। যার ফলে এখনই জাঁকিয়ে পড়ছে না শীত। তবে জানুয়ারির দ্বিতীয় সপ্তাহে আবার কয়েকদিন হাঁড় কাঁপাতে পারে শীতকালিন ঠান্ডা।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)