উধাও শীত শীত ভাব, দেখা দিয়েও দক্ষিণবঙ্গে ফিরছে হালকা গরম

উধাও শীত শীত ভাব

জাস্ট দুনিয়া ব্যুরো: উধাও শীত শীত ভাব কয়েকদিনের মধ্যেই। পুজো শেষ হতেই রাজ্যের মানুষকে শীতের আগমনবার্তা দিয়ে দিয়েছিল প্রকৃতি। তির তিরে উত্তরে হাওয়ায় রাতে একটু মোটা চাদরের দরকার হচ্ছিল। মনে মনে লেপ, কম্বলের প্রস্তুতিও সেরে ফেলেছিল মানুষ। কিন্তু শুক্রবার সকাল থেকেই মেঘলা আকাশ সঙ্গে গরমের অনুভূতি ফিরে এল। রয়েছে আর্দ্রতাও। আবহাওয়া দফতরের পূর্বাভাস এই পরিস্থিতি চলবে আগামী কিছুদিন। তাতে শীতের উচ্ছ্বাসে একটু ভাঁটা পড়েছে ঠিকই কিন্তু হতাশ হওয়ার কিছু নেই। আগামী সপ্তাহ থেকেই আবার ফরবে শীতের অনুভূতি। তাই শীতের আগাম পরিকল্পনাগুলো বজায় থাকতেই পারে।

পুজোর সময় বৃষ্টির কারণে এমনিতেই তাপমাত্রা কিছুটা কমেছিল। কিন্তু বৃষ্টি থামলেও তা খুব একটা ঊর্ধ্বমুখী হয়নি। বরং কলকাতার আবহাওয়ার এত তাড়াতাড়ি আরামদায়ক হয়ে উঠবে তা কেউ ভাবেওনি। কোনও কোনও জেলায় তো তাপমাত্রা ১৮ ডিগ্রিতেও নেমে গিয়েছিল। কলকাতা শহর ও শহরতলীতেও মনোরম আবহাওয়া ছিল। কিন্তু মাঝ নভেম্বরে এভাবে শীত শীত ভাব উধাও হয়ে যাওয়ায় তার আগমন পিছনোর সম্ভাবনা দেখা দিয়েছে। আবহাওয়া দফতর জানাচ্ছে এ সবই পূবালী হাওয়ার কারুকার্য।

এই পূবালী হাওয়া দাপট এখাতে শুরু করায় উত্তুরে হাওয়া কিছুটা ব্যাকফুটে চলে গিয়েছে। উত্তুরে হাওয়ার হাত ধরেই ঢুকে পড়ে শীত। আর সে পিছিয়ে পড়ায় পিছিয়ে পড়েছে শীতও। বৃহস্পতিবার থেকেই তাপমাত্রা কিছুটা ঊর্ধ্বমুখী। এদিন সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.৪ ডিগ্রি। সর্বনিম্ন ২২ ডিগ্রির আশপাশে ঘোরাফেরা করেছে। শুক্রবার তা খানিকটা বাড়বে বলেই মনে করা হচ্ছে। আর মেঘলা হওয়ার কারণে ভ্যাপসা ব্যাপারটাও দেখা দেবে। উপকূলবর্তী জেলাগুলির আকাশের মুখ ভারই থাকবে। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে বৃষ্টির সম্ভাবনাও রয়েছে।

দক্ষিণবঙ্গের পাশাপাশি বাড়ছে উত্তরবঙ্গের তাপমাত্রাও। উত্তরের সকাল ঢাকা থাকছে কুয়াশায়। পাহাড় অনেকটা সময়ই ঢেকে রাখছে কুয়াশা। এদিকে বঙ্গোপসাগরের নিম্নচাপ চেন্নাই উপকূলের কাছে স্থলভাগে প্রবেশ করেছে। যার প্রভাব সরাসরি ব্যাপক পরিমাণে না পড়লেও খানিকটা পড়বে দক্ষিণবঙ্গের উপকূলের জেলাগুলিতে। কারণ এর ফলে প্রচুর পরিমাণে জলীয়বাস্প ঢুকে পড়বে। আগামী সপ্তাহে মাঝামাঝি সময় থেকে ফের স্বাভাবিক হবে তাপমাত্রা।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)