হঠাৎ বৃষ্টিতে শীতের আগমনবার্তা বঙ্গে, নিম্নচাপের জের কাটলেই শীত

হঠাৎ বৃষ্টিতে শীতের আগমনবার্তা

জাস্ট দুনিয়া ব্যুরো: হঠাৎ বৃষ্টিতে শীতের আগমনবার্তা বাংলার বিভিন্ন অংশে। গত কয়েকদিন ধরেই আকাশের মুখ ভার ছিল। যার ফলে শীত শীত ভাবটাও উধাও হয়ে গিয়েছিল। জাঁকিয়ে পড়া শীতের অপেক্ষায় থাকা মানুষরা একটি হতাশ হলেও অকাল বৃষ্টিতে ফিরে আসা শীত শীত ভাবে হতাশা কাটবে নিশ্চিত। এই নিম্নচাপের আগামবার্তা ছিলই। আন্দামান সাগরে তৈরি হওয়া এই নিম্নচারে জেরে রবিবার থেকেই কলকাতাসহ বিভিন্ন জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির আনাগোনা দেখা গিয়েছে। যা চলবে সোমবারেও। সোমবার সকাল থেকেই ঝির ঝিরে বৃষ্টিতে সপ্তাহের কাজের প্রথম দিনই ব্যাঘাত ঘটেছে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, সোমবার পুরো দিনই এমন মেঘলা থাকবে।

এর প্রভাব চলবে মঙ্গলবার পর্যন্ত। সোমবার সকাল থেকেই হালকা বৃষ্টি চলছে কলকাতায়। এই একইভাবে বৃষ্টি চলবে মঙ্গলবারও। যার ফলে হাওয়ায় একটা ঠান্ডা ভাব থাকবে। বুধবার থেকে বৃষ্টি কমে আকাশ পরিষ্কার হতে শুরু করবে। কিন্তু তাসাময়িক সময়ের জন্য। আবহাওয়ার পূর্বাভাস বলছে বৃহস্পতিবার আবারও বৃষ্টি ফিরে আসবে বঙ্গে। বেশ কিছু জেলায় বজ্রবিদ্যুৎসহ বৃষ্টিরও পূর্বাভাস রয়েছে। দুই বর্ধমান, দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, বীরভূম ও নদিয়ায় বৃষ্টি হবে।

গাঙ্গেয়বঙ্গের ৭ জেলায় দুর্যোগের সতর্কতার সঙ্গে জারি করা হয়েছে হলুদ সতর্কতা। নিম্নচাপের কারণে উত্তুরে হাওয়াও বাধাপ্রাপ্ত হচ্ছে। মেঘলা থাকায় রোদেরও দেখা নেই। কিছুটা স্যাঁতস্যাঁতে শীতের অনুভূতি রয়েছে আবহাওয়ায়। তবে মেঘ, বৃষ্টির শেষে রোদ উঠলেই ফিরবে আসল শীত বলেই মনে করা হচ্ছে। সব সময়ই দেখা যায় শীতের শুরুতে এমন মেঘলা ও বৃষ্টির প্রকোপ। এদিন তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় ৫ ডিগ্রি কম রয়েছে। বুধবার থেকে দিনের তাপমাত্রা খানিকটা বাড়লেও রাতের তাপমাত্রা কমবে বলেই পূর্বাভাস।

গত বছর বাংলায় তেমনভাবে শীতের প্রকোপ দেখা যায়নি। তবে আবহাওয়াবিদদের হিসেব বলছে এই বছর জাঁকিয়ে পড়বে শীত। তবে তার আগে কাটতে হবে নিম্নচাপ। আপাতত নভেম্বর মাসটা ভোগাবে নিম্নচাপ। শেষের দিকে পরিস্থিতি স্বাভাবিক হলে শীত ঢুকতে পারে পাকাপাকি ভাবে। তার জন্য হয়তো অপেক্ষা করতে হবে নভেম্বরের শেষ বা ডিসেম্বরের জন্য।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)