বাংলা থেকে অন্য রাজ্যে অক্সিজেন, কেন্দ্রকে চিঠি লিখে আটকানোর অনুরোধ

অক্সিজেনের অভাবে মৃত্যু

জাস্ট দুনিয়া ব্যুরো: বাংলা থেকে অন্য রাজ্যে অক্সিজেন চলে যাওয়া আটকাতে কেন্দ্রকে চিঠি দিল রাজ্য স্বাস্থ্য দফতর। স্বাস্থ্য দফতর সূত্রের খবর পশ্চিমবঙ্গে যে ভাবে দ্রুত গতিতে করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে তাতে দ্রুত অক্সিজেনের চাহিদাও যে প্রচুর পরিমাণে বাড়তে বাধ্য। তার জন্য রাজ্যে অক্সিজেন মজুত থাকাটা খুবই গুরুত্বপূর্ণ। সঙ্গে প্রয়োজন হবে আরও অক্সিজেনের। সেই দিকটিও কেন্দ্রকে জানানোর হয়েছে রাজ্যের তরফে।

রাজ্য যে পরিমাণ অক্সিজেন উৎপাদন হয় সেটা চিকিৎসার জন্যই যে পুরোটা ব্যবহার করার প্রয়োজন হবে তা ইতিমধ্যেই নিশ্চিত হওয়া গিয়েছে। সরকারি, আধাসরকারি এবং বেসরকারি—তিন উদ্যোগেই রাজ্যে অক্সিজেন তৈরি হয়। আগাম সেই সব উৎপাদনকে যাতে চিকিৎসার কাজে লাগানো যায় সেদিকেই নজর রাখছে রাজ্য।

যা খবর চিকিৎসার জন্য রাজ্যে প্রয়োজন ৪৫০ মেট্রিকটন অক্সিজেন। ২০০ মেট্রিকটন চলে যাচ্ছে ভিন রাজ্যে। আর সেই কারণেই রাজ্যে অক্সিজেনের আকাল তৈরি হতে শুরু করেছে এই কঠিন সময়ে। দুর্গাপুরের ভার্চুয়াল সভা থেকে মুখ্যমন্ত্রী দাবি করেন, বাংলা থেকে অক্সিজেন চলে যাচ্ছে উত্তরপ্রদেশে। এবং তাঁর বক্তব্য বিজেপি শাসিত রাজ্যে অক্সিজেন পাঠিয়ে দিলে রাজ্যের প্রয়োজন কীভাবে মিটবে।

এর পাশাপাশি মমতা বন্দ্যোপাধ্যায় অভিযোগ করেছেন,টিকার ক্ষেত্রেও কেন্দ্র সরকার একই কাজ করছে। ৬০ শতাংশ টিকা পাঠিয়ে দেওয়া হয়েছে গুজরাতে। বাংলায় সব থেকে কম ভ্যাকসিন পাঠানো হচ্ছে বলে দাবি করেন তিনি।

সম্প্রতি দেশ জুড়ে করোনার দ্বিতীয় ঢেউ যে ভাবে আছড়ে পড়েছে তাতে নাস্তানাবুদ অবস্থা রাজ্যগুলোর। সব থেকে ক্ষতিগ্রস্থ মহারাষ্ট্র, দিল্লি। বাংলার অবস্থা ক্রমশ শোচনীয় হচ্ছে। বিশেষ করে ভোট আর তার প্রচার বাংলায় যে কোভিড বাড়ানোর জন্য দায়ী সেটা বুঝতে অনেকটাই দেড়ি করে ফেলেছে কমিশনসহ রাজনৈতিক দলগুলো।

শেষ দুই পর্যায়ের ভোটের আগে প্রচার, র‍্যালি, রোড শো-এ নিষেধাজ্ঞা জারি করেছে কমিশন। সবাই এক লাফে পৌঁছে গিয়েছে ভার্চুয়াল সভায়। এটাই একমাস আগে করলে হয়তো বাংলার কোভিড পরিস্থিতি এতটা খারাপ হত না।

এদিকে বৃহস্পতিবারই বিশাখাপত্তনম থেকে প্রথম অক্সিজেন এক্সপ্রেস রওনা হয় মহারাষ্ট্রের দিকে। এভাবে দেশের বিভিন্ন কোণায় অক্সিজেন পৌঁছে দেওয়ার ব্যবস্থা করা হচ্ছে। সঙ্গে এ দিন দিল্লিতে অক্সিজেনের অভাব যে ভাবে মানুষে প্রান কেনে নিচ্ছে তাতে বায়ুসেনার মালবাহী বিমানকে কাজে লাগানোর কথাও ভাবা হচ্ছে দ্রুত অক্সিজেন পৌঁছে দেওয়ার জন্য। অক্সিজেন উৎপাদন সংস্থাগুলোর সঙ্গে জরুরী বৈঠকও করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)