বাংলায় বাড়ল লকডাউন, মাধ্যমিক-উচ্চমাধ্যমিক জুলাই-অগস্টে

বাংলায় বাড়ল লকডাউন

জাস্ট দুনিয়া ব্যুরো: বাংলায় বাড়ল লকডাউন-এর সময়সীমা। বৃহস্পতিবার সাংবাদিক সম্মেলন করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দিলেন, ৩১ মে শেষ হচ্ছে না লকডাউনের সময়সীমা। তা বৃদ্ধি করে করা হচ্ছে ১ জুন। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, যা যা নিয়ম করা হয়েছিল তার সবটাই বজায় থাকবে। বাকি রাজ্যের মতো এ রাজ্যেও লকডাউন যে কাজে লেগেছে তা প্রতিদিনের সংক্রমণের হিসেবেই পরিষ্কার। কিন্তু সেটা যথেষ্ট নয়। রাজ্য থেকে কোভিডের দ্বিতীয় ঢেউকে নির্মূল করতে বদ্ধপরিকর তৃণমূল সরকার। যে কারণে তৃতীয়বার দায়িত্ব নিয়েই প্রথম মিশন ছিল কোভিড-১৯-এর সঙ্গে লড়াই।

মাঝে কিছুটা নজর চলে গিয়েছিল ঘূর্ণিঝড় ইয়াসের দিকে। তবে ভাগ্য ভাল ইয়াস তেমনভাবে বড় কোনও প্রভাব ফেলতে পারেনি বাংলায় বিশেষ কয়েকটি জায়গা ছাড়া। যে কারণে আবারও কোভিড নিয়ে ভাবনা-চিন্তার সময় এসেছে। মমতা বন্দ্যোপাধ্যায় যদিও এটাকে লকডাউন না বলে বিধিনিষেধ বলে ব্যাখ্যা করছেন। তিনি জানিয়েছে, যেভাবে আগে দোকান-পাট খোলা-বন্ধ হচ্ছিল তাই হবে। জুটমিলে শ্রমিকের সংখ্যা ৩০ শতাংশ থেকে ৪০ শতাংশ করা হচ্ছে। সবার টিকাকরণ হয়ে গেলে তাঁরা কাজে যেতে পারবেন।

এর মধ্যেই মাধ্যমিক, উচ্চমাধ্যমিক নিয়ে বড় সিদ্ধান্ত নিল রাজ্য। এদিন সাংবাদিক সম্মেলনে জানিয়ে দেওয়া হল এই দুই বোর্ডের পরীক্ষার সময়। জুলাইয়ের শেষ সপ্তাহে হবে উচ্চমাধ্যমিক পরীক্ষা। অগস্টের দ্বিতীয় সপ্তাহে হবে মাধ্যমিক। এদিন মুখ্যমন্ত্রী জানান, উচ্চমাধ্যমিকর পর কলেজে ভর্তির একটা বড় কাজ থাকে। সে কারণে এ বার এই পরিস্থিতিতে মাধ্যমিকের আগেই উচ্চমাধ্যমিক করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এবার পরীক্ষার্থীরা নিজেদের স্কুলে বসেই পরীক্ষা দেবেন। এমনিতে মাধ্যমিক, উচ্চমাধ্যমিক পরীক্ষার সিট অন্য স্কুলে পড়ে। তবে কোভিড পরিস্থিতিতে সেই ঝুঁকি নেওয়া হচ্ছে না।

এই দুই পরীক্ষার প্রশ্নপত্র স্থানীয় থানায় রাখা হয়। তবে থানা যদি দূরে হয় স্কুল থেকে তাহলে তা কাছাকাছি কোনও প্রশাসনিকভবনে রাখা হবে। এর সঙ্গে পরীক্ষার সময় কমানো নিয়েও ভাবনা-চিন্তা করা হচ্ছে। পরীক্ষা হবে শুধু আবশ্যিক বিষয়গুলোরই। বাকি বিষয়ের নম্বর দেওয়া হবে আগের পরীক্ষার নম্বরের ভিত্তিতে। পরীক্ষার্থীদের মোট নম্বরের অর্ধেক নম্বরের উত্তর দিতে হবে বলেও জানানো হয়েছে।

মনে করা হচ্ছে জুলাইয়ের মধ্যে পরিস্থিতি কিছুটা হলেও স্বাভাবিক হবে।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)