নিয়ন্ত্রণ নির্বাচনী প্রচারে, ভার্চুয়াল সভা করবেন মমতা-মোদী

নিয়ন্ত্রণ নির্বাচনী প্রচারে

জাস্ট দুনিয়া ব্যুরো: নিয়ন্ত্রণ নির্বাচনী প্রচারে, সম্বিত ফিরল কমিশনের। শেষ পর্যন্ত নড়েচড়ে বসল নির্বাচন কমিশন। কোভিড পরিস্থিতি ভয়ঙ্কর রূপ নিয়েছে। কিন্তু বড্ড দেড়ি করে সচল হল কমিশন। অনেক আগেই বন্ধ করা উচিৎ ছিল সভা, মিটিং, মিছিল। তবে হয়েছে এটাই অনেক। নির্বাচনের কমিশনের নির্দেশ মেনে নিজের সব সভা বাতিল করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সভা বাতিল করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। দু’জনেই জানিয়েছেন, হবে ভার্চুয়াল সভা।

এদিন টুইট করে মমতা বন্দ্যোপাধ্যায় জানান, ‘‘কোভিড পরিস্থিতির দিকে তাকিয়ে নির্বাচন কমিশন যে নির্দেশ দিয়েছে তা মেনে আমি আমার সব পূর্ব নির্ধারিত জনসভা বাতিল করছি। এর পর থেকে ভার্চুয়াল প্ল্যাটফর্মেই যোগাযোগ স্থাপন হবে। ভার্চুয়াল সভার সূচি দ্রুত জানিয়ে দেওয়া হবে।’’

অন্যদিকে, নির্বাচন কমিশনের ঘোষণার পর পশ্চিমবঙ্গ সফর বাতিল করলেন নরেন্দ্র মোদী। শুক্রবারই তাঁর বাংলায় এসে চার জায়গায় সভা করার কথা ছিল। কিন্তু এক দিন আগেই টুইট করে তিনি জানান, ‘‘কাল কোভিড-১৯ পরিস্থিতি নিয়ে উচ্চ পর্যায়ের মিটিং থাকার কারণে আমি পশ্চিমবঙ্গ সফরে যেতে পারছি না।’’

তবে ইতিমধ্যেই দুই পক্ষ তাদের ভার্চুয়াল সভার কথা ঘোষণা করে দিয়েছে। তৃণমূল কংগ্রেসের তরফে জানানো হয়েছে, শুক্রবার দুপুর ১২.৩০-এ পশ্চিম বর্ধমান জেলার ন’টি আসনের প্রার্থীদের সঙ্গে বৈঠক করবেন মুখ্যমন্ত্রী। যা সংবাদমাধ্যমের জন্য ভার্চুয়ালি সম্প্রচার করা হবে। এটিকেই এক প্রকার প্রচার হিসেবেই দেখছে দল।

অন্যদিকে, বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ জানান, শুক্রবার দিল্লি থেকেই বিকেল ৫টায় ভাষণ দেবেন প্রধানমন্ত্রী। এবং যে চারটি সভাস্থলে মোদীর শুক্রবার যাওয়ার কথা ছিল সেখানে জায়ান্ট স্ক্রিন টানিয়ে মোদীর ভাষণ সম্প্রচার করা হবে। একবারই ভাষণ দেবেন সব মিলে তিনি।

এদিন কলকাতা হাইকোর্ট নির্বাচন কমিশনের দায়িত্ব নিয়ে প্রশ্ন তোলে। তার পরই এই সিদ্ধান্ত নিল কমিশন। বৃহস্পতিবার সন্ধে সাতটার পর থেকে কার্যকর হল সব নিয়ম। যার মধ্যে রয়েছে, রোড শো, পদযাত্রা, বাইক মিছিল বাতিল। জনসভা করলে ৫০০-র বেশি লোক অংশ নিতে পারবে না। রাখতে হবে সোশ্যাল ডিস্ট্যান্সিং।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)