অ্যাপ ক্যাব ভাড়া বাড়ছে রাজ্যে, ১৫ শতাংশ ভাড়া বাড়াচ্ছে উবর

অ্যাপ ক্যাব ভাড়া

জাস্ট দুনিয়া ব্যুরো: অ্যাপ ক্যাব ভাড়া নিয়ে নানা টানাপড়েনের পর শেষ পর্যন্ত ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত নিল উবর। বুধবার মধ্যরাত থেক উবরের ভাড়া ১৫ শতাংশ বাড়ছে বলে জানানো হয়েছে। বৃহস্পতিবার থেকেই বাস চালানোর সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। তবে ৫০ শতাংশ যাত্রী নিয়ে। লকডাউনের কারণে একমাস বন্ধ ছিল সব। এবার একটু একটু করে খুলছে পরিবহন। যদিও লোকাল ট্রেন চলাচল এখনও বন্ধই রাখার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। মেট্রো চলবে বিশেষ কিছু কর্মের সঙ্গে যুক্ত মানুষদের জন্য। যে কারণে অ্যাপ ক্যাবের চাহিদাও রয়েছে।

তার মধ্যে প্রতিদিন লাফিয়ে বাড়ছে ডিজেল, পেট্রোলের দাম। তাতে যে মূল্য বৃদ্ধি হবে সেটাই স্বাভাবিক। উবর ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত নেওয়ার পর আরও একটি অ্যাপ ক্যাব সংস্থা ওলা ভাড়া বাড়ানোর আবেদন জানিয়েছে। উবরের ভাড়া ১৫ শতাংশ বাড়ায় কিলোমিটার প্রতি ১০ টাকার জায়গায় এখন দিতে হবে ১৪ টাকা ৭০ পয়সা। এবার ভাড়া বাড়ার পালা ওলার। এই ভাড়া বৃদ্ধিতে অ্যাপ ক্যাব আদৌ সাধারণের ধরা ছোঁয়ার মধ্যে থাকবে কিনা সেটাই এখন বড় প্রশ্ন।

লক ডাউনে দীর্ঘ দিন বন্ধ ছিল অ্যাপ ক্যাব। খুললেও মানুষ রাস্তায় বেরচ্ছিল না। সেকারণে রোজগার প্রায় শূন্যতে পৌঁছে গিয়েছিল। এবার ভাড়া না বাড়ালে চালানো মুশকিল হবে বলেই জানিয়েছেন চালকরা। সে কারণেই এই সিদ্ধান্ত। যদিও মাঝে মাঝেই অ্যাপ ক্যাবের ভাড়া নিয়ে কিছু না কিছু সমস্যা চলতেই থাকে। নানা অদ্ভুত ঘটনার সাক্ষী হতে হয় যাত্রীদের।

কয়েকদিন আগের ঘটনা। এক ব্যক্তি বেহালা থেকে আরামবাগ যাওয়ার জন্য অ্যাপ ক্যাব বুক করেছিলেন। যখন তিনি বুক করেন তখন তাঁকে দেখানো হয় ৮৪ কিলোমিটার, ভাড়া পড়বে ১২৪৮ টাকা। দেখা ভাড়া কখনও কখনও একটু আধটু এদিক ওদিক হয়েই থাকে। কিন্তু আরামবাগ পৌঁছনোর পর যে ভাড়া দেখা গেল তা দেখে চক্ষুচরকগাছ যাত্রীর এমনকী অ্যাপ ক্যাব চালকেরও। গন্তব্যে পৌঁছনোর পর ক্যাব জানান দিল তাঁরা পাড়ি দিয়েছে ১২৪৮ কিলোমিটার এবং তার ভাড়া হয়েছে ২৪ হাজার টাকার কিছু বেশি। এমন অভিজ্ঞতার মুখে মাঝে মাঝেই পড়তে হয় অ্যাপ ক্যাব যাত্রীদের। তার কোনও সুরাহাও হয় না। নতুন ভাড়া বৃদ্ধি যে আর কী কী খেল দেখাবে এখন সেটাই দেখার।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)