Anis Khan ‘হত্যা’কাণ্ডে গ্রেফতার এক হোমগার্ড ও সিভিক পুলিশ

Anis Khan

জাস্ট দুনিয়া ডেস্ক: Anis Khan ‘হত্যা’কাণ্ডে গ্রেফতার দুই। তাঁদের এক জন হোমগার্ড। অন্য জন সিভিক ভলান্টিয়ার। ছাত্রনেতা আনিস খানের অস্বাভাবিক মৃত্যুর ঘটনায় দু’জনকে গ্রেফতার করল পুলিশ। বুধবার নবান্নে এ কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, “আমতায় তদন্ত শুরু হয়েছে। এখনও আমরা জানি না, আসল ঘটনা কী। জানি না, তারা দোষী প্রমাণিত হবে কি না। তারা যাতে তদন্ত প্রভাবিত করতে না পারে, তাই তাদের পুলিশ হেফাজতে নেওয়া হয়েছে। তদন্তও নিরপেক্ষ ভাবে চলবে। আমি তদন্ত প্রভাবিত করতে চাই না। সরকারের অবস্থান কড়া।”

মুখ্যমন্ত্রীর এই ঘোষণার কিছু ক্ষণের মধ্যেই রাজ্য পুলিশের সদর দফতর ভবানীভবনে ডিজি মনোজ মালব্য জানান, আমতা থানার হোমগার্ড কাশীনাথ বেরা এবং সিভিক ভলান্টিয়ার প্রীতম ভট্টাচার্যকে গ্রেফতার করা হয়েছে। কাশীনাথকে মঙ্গলবারই বরখাস্ত করেছিল নবান্ন। আনিসের বাবা সালেম খান অবশ্য ঘটনার সিবিআই তদন্তের দাবিতে অনড়।

আনিস কাণ্ডে গঠিত বিশেষ তদন্তকারী দল (সিট)-এর কাজে বাধা দেওয়া হচ্ছে বলেও এ দিন অভিযোগ করেন ডিজি। অসহযোগিতার অভিযোগ তোলেন পরিবারের বিরুদ্ধে। এ দিন ডিজি বলেন, “মোবাইল ফোন দেওয়া হচ্ছে না। সিটকে কাজ করতে দেওয়া হচ্ছে না ঠিক ভাবে। বার বার বাধা দেওয়া হচ্ছে। এর পিছনে কোনও রাজনৈতিক দল থাকতে পারে। আমরা পরিবারের সদস্যদের কাছে আবেদন করছি, সিট সদস্যদের সঙ্গে তদন্তে সহযোগিতা করতে। আমরা যথাযথ তদন্ত করব।” ডিজি-র অভিযোগ, এ দিন ফের ময়না তদন্তের জন্য বাড়িতে যাওয়া হলেও পরিবার সিট-কে বাধা দিচ্ছে। অথচ আদালতে রিট পিটিশন করা হয়েছে। ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে আবার ময়না-তদন্তের জন্য আবেদন করা হয়েছে।

Murder

সালেম পাল্টা বলেন, “আমি যদি অসহযোগিতা করি, তা হলে পুলিশ দু’জনকে ধরল কী করে? বাকিদেরও ধরুক। ওই দু’জন কি সে দিন আমাদের বাড়িতে এসেছিলেন? তা হলে, তাঁদের পাঠিয়েছিল কে? তাঁকে গ্রেফতার করতে হবে। রাজ্য পুলিশে আমার ভরসা নেই। আমরা সিবিআই তদন্তের দাবি করায়, ফোন করে প্রাণে মারার হুমকি দেওয়া হল। পুলিশকে জানালাম, কাউকে ধরতে পারল না। এই পুলিশের উপরে কী ভরসা করব? আমি সিবিআই চাই।” ধৃত হোমগার্ড কাশীনাথের স্ত্রীও এ দিন সিবিআই তদন্তের দাবি করেছেন।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)