Anis Khan ‘হত্যা’কাণ্ডের প্রতিবাদে আমতা থানা ঘেরাও, ধুন্ধুমার

Anis Khan

জাস্ট দুনিয়া ডেস্ক: Anis Khan ‘হত্যা’কাণ্ডের প্রতিবাদে বৃহস্পতিবার আমতা থানা ঘেরাও করে বিক্ষোভ দেখালেন তাঁর আত্মীয়, পরিজন ও প্রতিবেশীরা। তাঁদের দাবি, আনিস-হত্যার ঘটনায় দুই পুলিশকর্মীকে গ্রেফতার করা হলেও তাঁরা কার নির্দেশে গত শুক্রবার আনিসের বাড়িতে এসেছিলেন তা জানা যায়নি। তদন্তকারীরা আগে সেই তথ্য প্রকাশ্যে আনুন।আনিসের হত্যার ঘটনায় যদি পুলিশের আরও বড় কোনও মাথা যুক্ত থাকেন, তবে তাঁকেও গ্রেফতার করা হোক।

আনিসের অস্বাভাবিক মৃত্যুর ঘটনায় বুধবার হোমগার্ড কাশীনাথ বেরা এবং সিভিক ভলান্টিয়ার প্রীতম ভট্টাচার্যকে গ্রেফতার করা হয়। তাঁদের বৃহস্পতিবার আদালতে হাজির করানো হলে বিচারক ১৪ দিন পুলিশি হেফাজতের নির্দেশ দিয়েছেন। বৃহস্পতিবারই আনিসের মৃত্যুর ছ’দিন পূর্ণ হয়। ধর্মীয় রীতি অনুযায়ী বৃহস্পতিবার সকালে আনিসের পারলৌকিক ক্রিয়া শুরু হয় আমতার বাড়িতে। তাঁর পারলৌকিক কাজে যোগ দিতে ইমাম আসেন ফুরফুরা শরিফ থেকে। পারলৌকিক কাজ শেষ হওয়ার পর দুপুরেই পাড়াপ্রতিবেশীরা মিছিল করে আনিসের বাড়ি থেকে যান আমতা থানায়। থানা ঘেরাও করে বিক্ষোভ দেখান তাঁরা। ওই বিক্ষোভে উপস্থিত ছিলেন আনিসের পরিবারের সদস্যরাও।

আনিস-হত্যার প্রতিবাদে আমতা থানা চত্বরে ধুন্ধুমার কাণ্ড বাধে। আনিসের পাড়া-পড়শিদের অরাজনৈতিক মিছিল বৃহস্পতিবার দুপুরে আমতা থানা ঘেরাও করে। মিছিল থেকে পুলিশকে লক্ষ্য করে ইট পড়তে থাকে। মিছিল চেষ্টা করে থানার সামনের ব্যারিকেড ভেঙে ফেলতে। প্রথম দু’টি ব্যারিকেড ভেঙেও ফেলে তারা। থানায় মজুত রয়েছে বিশাল পুলিশবাহিনী। আপাত পরিস্থিতি ব্যাপক উত্তেজনাকর।

ছাত্রনেতা আনিস-হত্যার ঘটনায় বৃহস্পতিবার সারা দিনই ছিল ঘটনাবহুল। আমতা থানায় ঘেরাও বিক্ষোভ করেন আনিসের পরিজন এবং পড়শিরা। তবে ঘেরাও যে হবে তা আগেও জানিয়েছিলেন আনিসের পরিজন এবং পড়শিরা। বৃহস্পতিবার আনিসের আমতার বাড়িতে তাঁর পারলৌকিক কাজ ছিল। আনিসের পাড়া পড়শিরা জানিয়েছিলেন, সেই কাজ সম্পন্ন হলেই তাঁরা মিছিল করে যাবেন আমতা থানায় ঘেরাও বিক্ষোভ করতে। দুপুর আড়াইটে নাগাদ শুরু হয় সেই মিছিল।

Anis Khan

তবে আপাত শান্তিপূর্ণ অরাজনৈতিক মিছিল আমতা থানায় পৌঁছনোর সঙ্গে সঙ্গেই হঠাৎ ভোল পাল্টায়। বিক্ষোভের কথা জেনে আগেই থানার বাইকে ব্যারিকেড দিয়ে রাখাছিল। উপস্থিত ছিল পুলিশ বাহিনীও। বিক্ষোভকারীদের দেখা যায় ব্যারিকেড ভেঙে থানা চত্বরে প্রবেশের চেষ্টা করতে। এমনকি পুলিশকে লক্ষ্য করে ইঁট পাথরও ছুঁড়তে দেখা যায় মিছিল থেকে।

মিছিলের অগ্রভাগে ছিলেন আনিসের বাবা সালেম এবং ফুরফুরা শরিফের কাশেম সিদ্দিকি। ব্যারিকেডের বাইরে দাঁড়িয়েই বক্তৃতা দিতে দেখা যায় কাশেমকে। তিনি বলেন, আজ থানা ঘেরাও করেছি। দরকার হলে পরের দিন এসপি-র অফিস ঘেরাও করব। তবে বিক্ষোভের মধ্যেই তাঁদের দেখা যায় আমতা থানার ভিতরে প্রবেশ করতে। বাইরে থেকে বোঝা না গেলেও পুলিশ সূত্রে খবর থানার ভিতরে এসআইিটির সদস্যদের সঙ্গে দেখা করেছেন তিনি।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)