অমিত শাহের চিঠি মমতাকে: ‘রাজ্যে শ্রমিক ট্রেন ঢুকতে না দেওয়াটা অন্যায়’

অমিত শাহের চিঠি মমতাকেঅমিত শাহের চিঠি মমতাকে

জাস্ট দুনিয়া ডেস্ক: অমিত শাহের চিঠি মমতাকে, তা নিয়ে ফের কেন্দ্র-রাজ্য সঙ্ঘাতের পরিস্থিতি তৈরি হয়েছে। শনিবার সকালে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে একটি চিঠি পাঠিয়েছেন। সেখানে তিনি রাজ্যের বিরুদ্ধে প্রত্যাশিত সহযোগিতা না করার অভিযোগ তুলেছেন। তৃণমূল যদিও এই চিঠির তীব্র নিন্দা করে জানিয়েছে, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী মিথ্যা অভিযোগ করেছেন।

ভিন্ রাজ্যে আটকে পড়া পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরাতে রাজ্যের তরফে যে সহায়তা প্রতাশ্যিত ছিল, কেন্দ্র তা কোনও ভাবেই পাচ্ছে না। শনিবার মমতাকে লেখা অমিতের চিঠিতে এই ভাষাতেই অভিযোগ তোলা হয়েছে। পরিযায়ীদের ঘরে ফেরাতে রেল মন্ত্রকের উদ্যোগে যে শ্রমিক ট্রেন চলছে, তা বাংলায় ঢুকতে দেওয়া হচ্ছে না বলে ওই চিঠিতে পশ্চিমবঙ্গ সরকারকে অভিযুক্ত করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। শুধু তাই নয়, গোটা দেশের বিভিন্ন জায়গায় আটকে থাকা শ্রমিকদের প্রতি এটা ‘অন্যায়’ করা হচ্ছে বলেও চিঠিতে লিখেছেন অমিত শাহ।


করোনাভাইরাস সংক্রান্ত সব খবর জানতে এখানে ক্লিক করুন

অমিত লিখেছেন, করোনা ও লকডাউনের আবহে কেন্দ্র প্রায় দু’লাখ পরিযায়ী শ্রমিককে ঘরে ফেরার ব্যবস্থা করে দিয়েছে। কিন্তু পশ্চিমবঙ্গ তার নিজ রাজ্যের শ্রমিকদের ফেরাতে কঠিন পরিস্থিতি তৈরি করেছে। এ ব্যাপারে অমিত সতর্কও করেছেন রাজ্যকে। অমিতের ওই চিঠিতে লেখা হয়েছে, ‘‘…আমরা পশ্চিমবঙ্গের কাছ থেকে প্রত্যাশিত সহযোগিতা পাচ্ছি না। রাজ্য সরকার ট্রেন যেতে অনুমতি দিচ্ছে না। এটা পশ্চিমবঙ্গের পরিযায়ী শ্রমিকদের সঙ্গে অন্যায় করা হচ্ছে। এটা তাঁদের জন্য ভবিষ্যতে কঠিন পরিস্থিতি তৈরি করছে।’’

দেশের এই করোনা পরিস্থিতিতে বিভিন্ন ইস্যুতে কেন্দ্র-রাজ্য একাধিক বার সঙ্ঘাতে জড়িয়েছে। কখনও আন্তঃমন্ত্রক কেন্দ্রীয় দলকে রাজ্যের করোনা পরিস্থিতি দেখতে পাঠানো, কখনও বা কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিবের রাজ্যের স্বরাষ্ট্রসচিবকে দেওয়া চিঠি— সব মিলিয়ে বিভিন্ন ইস্যুতেই এই সঙ্ঘাতের চিত্র ধরা পড়েছে।

অমিতের এ দিনের চিঠি নিয়ে মুখ খুলেছে তৃণমূলও। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী মিথ্যা বলছেন বলে টুইট করেছেন তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়। তিনি লিখেছেন, ‘‘এমন একটা সঙ্কটের মুহূর্তে নিজের দায়িত্ব পালনে ব্যর্থ হওয়ার পর, নীরবতা ভঙ্গ করলেন স্বরাষ্ট্রমন্ত্রী। একগুচ্ছ মিথ্যা বলে মানুষকে বিপথে চালিত করছেন তিনি। তিনি সেই সমস্ত মানুষদের নিয়ে কথা বলছেন, যাঁদের ভাগ্যের হাতে ছেড়ে দিয়েছিল তাঁদের সরকারই। অমিত শাহ, আপনি আপনার অভিযোগ প্রমাণ করুন, নয়তো ক্ষমা চান।’’


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)