কবি অলোকরঞ্জন দাশগুপ্ত প্রয়াত, মৃত্যুকালে বয়স হয়েছিল ৮৭

কবি অলোকরঞ্জন দাশগুপ্তকবি অলোকরঞ্জন দাশগুপ্ত

জাস্ট দুনিয়া ব্যুরো: কবি অলোকরঞ্জন দাশগুপ্ত প্রয়াত হলেন। মঙ্গলবার স্থানীয় সময় অনুযায়ী রাত ১১.১৫টা নাগাদ তিনি জার্মানির হির্শবার্গে তাঁর নিজের বাড়িতে মারা যান। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৭। কবি অলোকরঞ্জন দাশগুপ্ত চার দশক ধরে জার্মানিরই বাসিন্দা। তিনি বেশ কিছু দিন ধরেই অসুস্থ ছিলেন। তাঁর স্ত্রী ট্রুডবার্টা দাশগুপ্ত মারা যান ২০০৫-এ।

বাংলা এবং সাঁওতাল ভাষার কবিতা তিনি ইংরেজি এবং জার্মানিতে অনুবাদ করেছেন। শুধু তাই নয়, কবি অলোকরঞ্জন জার্মান এবং ফরাসি সাহিত্য অনুবাদ করেছেন বাংলায়। প্রায় ২০টি কাব্যগ্রন্থ হয়েছে অলোকরঞ্জনের।


বাংলার আরও খবর জানতে ক্লিক করুন এই লিঙ্কে

কবি অলোকরঞ্জন দাশগুপ্ত পড়াশোনা করেছেন, শান্তিনিকেতনের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে, সেন্ট জেভিয়ার্স কলেজে, প্রেসিডেন্সি কলেজে এবং শেষে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ডক্টরেট। তিনি লিট্‌ল ম্যাগাজিনেও লিখতেন।

কর্মজীবনে তিনি ১৯৫৭ থেকে ১৯৭১ পর্যন্ত যাদবপুর বিশ্ববিদ্যালয়ের তুলনামূলক সাহিত্য বিভাগে পড়িয়েছেন। এর পর তিনি ফেলোশিপ নিয়ে জার্মানি চলে যান। জার্মানির হাইডেলবার্গ বিশ্ববিদ্যালয়ের দক্ষিণ এশিয়া ইনস্টিটিউটে তিনি পড়িয়েছেন। কবি কলকাতা বিশ্ববিদ্যালয়ের সুধা বসু পুরস্কার, গোঠে পুরস্কার, আনন্দ পুরস্কার, প্রবাসী ভারতীয় সম্মান, রবীন্দ্র পুরস্কার, সাহিত্য অকাদেমি পুরস্কার পেয়েছেন।

 

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)