অভিষেক-রাজীব সাক্ষাৎ, নতুন  করে উসকে দিল দল বদলের জল্পনা

অভিষেক-রাজীব সাক্ষাৎযেদিন দল ছেড়েছিলেন রাজীব বন্দ্যোপাধ্যায়

জাস্ট দুনিয়া ব্যুরো: অভিষেক-রাজীব সাক্ষাৎ নতুন করে দল বদলের জল্পনা উসকে দিল। বিধানসভা নির্বাচনের আগেই তৃণমূল ছেড়ে বিজেপিতে যোগ দিয়েছিলেন রাজীব বন্দ্যোপাধ্যায়। ভোট মিটতেই বাকিদের মতই তিনিও বিজেপি ছেড়ে তৃণমূলের ফেরার জন্য চেষ্টা চালাতে শুরু করেন। কিন্তু তাঁর শিকে এখনও ছেড়েনি। মোক্ষম সময়ে দল ছেড়ে বিরোধী দলে যাওয়াদের নিয়ে সিদ্ধান্তে পৌঁছতে আরও খানিকটা সময় চাইছে তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। রাজীবকে ফেরালে দলের মাঝারি, নিচু স্তরে ক্ষোভ তৈরি হওয়ার সম্ভাবনাও রয়েছে। তবে শুক্রবার রাজীব বন্দ্যোপাধ্যায়ের হঠাৎই তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদকের অফিসে পৌঁছে যাওয়া নিয়ে জল্পনা তৈরি হয়েছে।

এদিন অভিষেকের ক্যামাক স্ট্রিটের অফিসে অভিষেক-রাজীব সাক্ষাৎ হয়। সেখানে প্রায় ৩০ মিনিট ছিলেন রাজীব। আলোচনাও হয় বিভিন্ন বিষয়ে। এর আগে রাজীবকে এতটা সময় দেওয়া হয়নি। তার মানে কি তিনি ফিরছেন মুকুল রায়ের দেখানো পথেই। যদিও বিজেপির হয়ে বিধানসভা নির্বাচনে দাঁড়িয়ে হারের মুখই দেখতে হয়েছিল তাঁকে। তার পরই বিজেপির সঙ্গে তাঁর সম্পর্কের অবনতি ঘটে।

মুখ্যমন্ত্রীর ছবি বুকে নিয়ে দল ত্যাগ করেছিলেন রাজীব। পরবর্তী সময়ে বিভিন্নভাবে নিজের ক্ষোভও প্রকাশ করেছিলেন তৃণমূলের বিরুদ্ধে। কাজ করতে না পারার কথা জানিয়েছিলেন। কিন্তু ভোট মিটতেই উল্টোসুরে গাইতে শুরু করেন তিনি। শুরু হয় মুখ্যমন্ত্রীর প্রশংসা। ঘুরিয়ে ফেসবুক পোস্টে বর্তমান দলের বিরুদ্ধে বলা এবং নিজের ভুল স্বীকার করা। যদিও তাঁর বিরুদ্ধে দলের নিচু তলায় ক্ষোভ রয়েছে। প্রাথমিকভাবে তাঁকে দলে ফেরানোর বিষে প্রতিবাদী হতে দেখা গিয়েছে অনেককেই।

এর আগে দলের বেশ কিছু হেভিওয়েট নেতাদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছিলেন।  যার ফলে বিজেপি শিবিরের সঙ্গে তাঁর দূরত্ব বাড়ে। শুভেন্দু অধিকারিকে আক্রমণ শানাতেও ছাড়েননি।  হঠাৎ কয়েক মাসের মধ্যে রাজীবের যে বিজেপিতে মোহভঙ্গ হয়েছিল তা স্পষ্টি ছিল। আর সে কারণেই পুরনো শিবিরে ফিরতে যা যা করা প্রয়োজন সবটাই করছিলেন। এবার যেন তারই ফাইনাল রাউন্ডে পৌঁছে গেলেন। অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে এই সাক্ষাৎ ভবিষ্যতে রাজীব বন্দ্যোপাধ্যায়ের ভাগ্যের পথপ্রদর্শক হবে কিনা তা সময়ই বলবে। তবে মনে করা হচ্ছে তাঁর ফেরার রাস্তা অনেকটাই প্রশস্ত হয়েছে। যদিও এই বৈঠক নিয়ে রাজীব বা অভিষেক কারও তরফে কোনও প্রতিক্রিয়া মেলেনি।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)