Abhishek Banerjee ফের তৃণমূলের সর্বভারতীয় সম্পাদক

Abhishek Banerjee

জাস্ট দুনিয়া ডেস্ক: Abhishek Banerjee ফের তৃণমূলের সর্বভারতীয় সম্পাদক। গত শনিবারই তৃণমূলের জাতীয় কর্মসমিতি তৈরি হয়েছিল। ওই কর্মসমিতিতে ২০ জন সদস্য ছিলেন। তার মধ্যে ছিলেন অভিষেকও। তবে জাতীয় কর্মসমিতি তৈরি হওয়ার পর জানানো হয়েছিল, চেয়ারপার্সন (যে পদে স্বয়ং দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নির্বাচিত হয়েছেন সম্প্রতি) বাদ দিয়ে দলের সমস্ত শীর্ষ পদ অবলুপ্ত করা হল। সেই মতো দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক হিসাবে অভিষেকের পদও অবলুপ্ত হয়।

শুক্রবার বিকেলে তৃণমূলের জাতীয় কর্মসমিতির প্রথম বৈঠক বসে মমতার কালীঘাটের বাড়িতে। সেখানেই ঘোষিত হয় দলের সর্বভারতীয় সহ-সভাপতি এবং একাধিক গুরুত্বপূর্ণ পদে কারা থাকবেন। পাশাপাশি সদ্য ফলপ্রকাশ হওয়া রাজ্যের চার পুরনিগমের মেয়র পদের নামও ঘোষিত হয়।

বৈঠক শেষে বাইরে বেরিয়ে সাংবাদিকদের মুখোমুখি হন পার্থ চট্টোপাধ্যায় এবং ফিরহাদ হাকিম। পার্থ জানান, দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক হয়েছেন অভিষেক। একই সঙ্গে তিনি দলের তিন জন সহ-সভাপতির নামও ঘোষণা করেন। যশবন্ত সিন্‌হা, সুব্রত বক্সী এবং চন্দ্রিমা ভট্টাচার্য ওই পদে এসেছেন। তৃণমূলের জাতীয় মুখপাত্র হয়েছেন সুখেন্দুশেখর রায়, কাকলি ঘোষ দস্তিদার এবং মহুয়া মৈত্র।

উত্তর-পূর্ব রাজ্যগুলির সংগঠন দেখবেন সুস্মিতা দেব, সুবল ভৌমিক এবং মুকুল সাংমা। সর্বভারতীয় তৃণমূলের কোষাধ্যক্ষ করা হয়েছে অরূপ বিশ্বাসকে। বৈদেশিক ও অর্থনৈতিক নীতি নির্ধারণ করবেন যশবন্ত সিংহ ও অমিত মিত্র। তৃণমূলের কর্মসমিতির বৈঠকের পর ঘোষণা করেন পার্থ।

এ দিন বিকেলে কালীঘাটের বাড়িতে জাতীয় কর্মসমিতির বৈঠক বসে। ৪টে ৩০ মিনিট নাগাদ কালীঘাটে মমতার বাড়িতে এলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। বৈঠকের আগে অভিষেক বন্দ্যোপাধ্যায়, ফিরহাদ হাকিম ও মলয় ঘটকের সঙ্গে কথা বলেন মমতা। বৈঠকের আগে মোট তিন দফায় আলোচনা করেছেন বলে তৃণমূল সূত্রে খবর। জাতীয় কর্মসমিতির সঙ্গে দলনেত্রী মমতার সমন্বয় রক্ষার ভার পেলেন কলকাতার মেয়র তথা রাজ্যের পরিবহণ মন্ত্রী ফিরহাদ হাকিম।

বৈঠক শেষে ফিরহাদ জানান, শিলিগুড়িতে মেয়র হিসেবে দলনেত্রী আগেই গৌতম দেবের নাম ঘোষণা করেছেন। আসানসোলে মেয়র হিসাবে বিধান উপাধ্যায়, বিধাননগরে কৃষ্ণা চক্রবর্তী এবং চন্দননগরে রাম চক্রবর্তীর নাম ঘোষণা করেন ফিরহাদ। বিধাননগরে ডেপুটি মেয়র করা হয়েছে অনিতা মণ্ডলকে। চেয়ারম্যান হয়েছেন সব্যসাচী দত্ত।

অন্য দিকে, আসানসোলে ডেপুটি মেয়র পদ দেওয়া হয়েছে রাজ্যের মন্ত্রী তথা আসানসোল উত্তরের বিধায়ক মলয় ঘটকের ভাই অভিজিৎ ঘটক এবং ২৬ নম্বর ওয়ার্ড থেকে জিতে আসা ওয়াসিমুল হককে। চেয়ারম্যান করা হয়েছে অমরনাথ চট্টোপাধ্যায়কে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)