বাজ পড়ে রাজ্যে প্রাণ গেল ২৬ জনের, ক্ষতিপূরণ ঘোষণা প্রধানমন্ত্রীর

বজ্রপাতে গোটা দেশে মৃত

জাস্ট দুনিয়া ব্যুরো: বাজ পড়ে রাজ্যে প্রাণ গেল ২৬ জনের। সোমবার বিকেল থেকে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টি শুরু হয়। রাজ্যের একাধিক জেলায় বাজ পড়ে সব মিলিয়ে ২৬ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে মুর্শিদাবাদে ৯ এবং হুগলিতে ১১ জনের মৃত্যু হয়েছে। তাঁদের বেশির ভাগই ওই সময় চাষের কাজে মাঠে ছিলেন। রাতে, টুইট করে হতাহতদের পরিবারের প্রতি সমবেদনা এবং ক্ষতিপূরণের কথা ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

রাজ্য প্রশাসন সূত্রে জানা গিয়েছে, মুর্শিদাবাদের জঙ্গিপুর মহকুমায় বাজ পড়ে মারা গিয়েছেন ৭ জন। ওই জেলারই বহরমপুরে বাজ পড়ে মৃত্যু হয়েছে ২ জনের। জেলায় বজ্রপাতে আহত হয়েছেন ৭ জন। প্রশাসেনর দাবি, সোমবার বিকেলে যখন ঝড়বৃষ্টি শুরু হয় সেই সময় রঘুনাথগঞ্জ থানার মির্জাপুর-নওদা এলাকায় জমিতে কাজ করছিলেন অনেকে। বাজ পড়ে ঘটনাস্থলেই মারা যান ৬ জন। সুতিতেও চাষের জমিতে কাজ করার সময় মারা গিয়েছেন ১ জন। অন্য ২ জন মারা গিয়েছেন বহরমপুরে।

মুর্শিদাবাদের মতো হুগলিতেও বাজ পড়ে মারা গিয়েছেন ১১ জন। স্থানীয় প্রশাসন সূত্রে জানা গিয়েছে, খানাকুলে একই পরিবারের ২ জন-সহ মোট ৪ জনের মৃত্যু হয়েছে বাজ পড়ে। পোলবা দাদপুরে বাজ পড়ে মারা গিয়েছেন ৩ জন। তারকেশ্বরেও ২ জন মারা গিয়েছেন। ওই জেলারই হরিপাল ও সিঙ্গুরে ১ জন করে মোট ২ জনের মৃত্যু হয়েছে বাজ পড়ে। সব মিলিয়ে এই জেলায় ১১ জনের প্রাণ গিয়েছে বজ্রাঘাতে।

অন্য দিকে, এ দিন বিকেলে পশ্চিম মেদিনীপুরের চন্দ্রকোনাতে বাজ পড়ে মৃত্যু হয়েছে এক মহিলা-সহ ২ জনের। নিহতেরা প্রত্যেকেই মাঠে চাষের কাজ করছিলেন। এ ছাড়া বাঁকুড়া ও পূর্ব মেদিনীপুরে ২ জন করে মোট ৪ জনের মৃত্যু হয়েছে।

এর পরেই এ দিন রাতে হতাহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে টুইট করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। টুইট করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও। মোদী লেখেন, ‘পশ্চিমঙ্গে বাজ পড়ে যাঁরা আপনজনদের হারিয়েছেন তাঁদের সকলের প্রতি সমবেদনা জানাই। আহতেরা তাড়াতাড়ি সুস্থ হয়ে উঠুন।’ এর পরের টুইটটি প্রধানমন্ত্রীর দফতরের তরফে করা হয়েছে। সেখানে লেখা হয়েছে, ‘প্রধানমন্ত্রীর জাতীয় ত্রাণ তহবিল থেকে পশ্চিমবঙ্গে বজ্রাঘাতে মৃতদের পরিবারকে ২ লাখ টাকা করে আর্থিক সাহায্য করা হবে। আহতদের পরিবার পিছু দেওয়া হবে ৫০ হাজার টাকা।’

অমিত শাহও টুইট করে হতাহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন। আহতদের দ্রুত সুস্থ হয়ে ওঠার কামনাও জানিয়েছেন তিনি।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)