আফগানিস্তানে আটকে কার্শিয়াংয়ের ২ বাসিন্দা, নবান্নের নির্দেশের পরই খবর

আফগানিস্তানে আটকে কার্শিয়াংয়ের ২

জাস্ট দুনিয়া ব্যুরো: আফগানিস্তানে আটকে কার্শিয়াংয়ের ২ বাসিন্দা বলে জানা গিয়েছে। মঙ্গলবারই রাজ্য সরকারের তরফে সব জেলা শাসককে নির্দেশ দেওয়া হয়েছিল, যদি আফগানিস্তানে বাংলার কেউ আটকে থাকে তা যেন দ্রুত রাজ্য সরকারকে জানানো হয়। রাত পোহাতেই বাংলার দু’জনের আটকে থাকার খবর সামনে এল। গত রবিবার গোটা আফগানিস্তান চলে গিয়েছে তালিবানদের দখলে। কাবুল দখল করার সঙ্গে সঙ্গেই শেষ হয়ে গিয়েছে ঘনি রাজ। তিনি রীতিমতো পাততারি গুটিয়ে সে দেশ থেকে পালিয়েছে‌ন। খবর ব্যাগ ভর্তি টাকা নিয়ে পালিয়েছেন তিনি। তবে যারা থেকে গিয়েছেন তাদের কথা কে ভাববে? এই অবস্থায় কাবুল রীতমতো ভয়পুরীতে পরিণত হয়েছে। তার মধ্যেই আটকে পড়েছেন অনেক ভারতীয়ও।

ভারত সরকার তাঁদের সেখান থেকে ফেরাতে সব রকমের ব্যবস্থা তৈরি রেখেছে। শেষ যাত্রীবাহী বিমান কাবুল থেকে উড়েছিল গত রবিবার। তার পর থেকে কাবুলের এয়ারস্পেসও বন্ধ করে দেওয়া হয়েছে। কোনও দেশই কাবুলের আকাশ পথ ব্যবহার করছে না নিরাপত্তার কথা ভেবে। এই অবস্থায় শুধুমাত্র সেনাবাহিনীর বিমানই উদ্ধারকাজ চালাতে সেখানে পৌঁছচ্ছে। ইতিমধ্যেই সে দেশ থেকে তিন ক্ষেপে ভারতীয়দের উদ্ধার করেছে বায়ূসেনার বিমান।

মঙ্গলবার রাজ্য সরকারের তরফে জানানো হয়েছিল, যদি রাজ্যের কেউ সেখানে আটকে থাকে তাহলে তাঁদের নাম, ঠিকানা, ফোন নম্বর, কোন এলাকায় আটকে রয়েছে দিয়ে বিস্তারিত জানাতে হবে। তার পর কেন্দ্র সরকারকে তা পাঠানো হবে। তার পরই বুধবার জেলা প্রশাসনের কাছে খবর আসে শেখর গুরুং এবং সুনীল সুব্বা নামে দু’জন আফগানিস্তানে আটকে রয়েছেন। তাঁরা দু’জনেই কার্শিয়াংয়ের বাসিন্দা। তাঁদের পরিবারের থেকে বিস্তারিত নেওয়ার চেষ্টা করা হচ্ছে বলে জানা গিয়েছে।

দু’জনেই ওখানে কাজ করতেন। হোয়াটসঅ্যাপের মাধ্যমেই যোগাযোগ ছিল পরিবারের সঙ্গে। কিন্তু গত কয়েকদিন ধরে তাও সম্ভব হয়নিয় কাবুলসহ আফগানিস্তানের বিভিন্ন অংশেই বন্ধ স্বাভাবিক ইন্টারনেট ব্যবস্থা। যার ফলে রীতিমতো চিন্তায় দু’জনের পরিবার। দেশের নাগরিকদেরই সেখানেও নিরাপত্তা নেই। তাঁরাই দলে দলে পালাচ্ছেন। সম্প্রতি বিমানে ওঠার ছবি সোশ্যাল মিডিয়ার মাধ্যমে ছড়িয়ে পড়েছে সর্বত্র। সেই অবস্থায় মঙ্গলবার ১৩০ জন ভারতীয়কে উদ্ধার করা সম্ভব হয়েছে। তাঁদের মধ্যে বেশিরভাগই ছিলেন দূতাবাস কর্মী। আরও যাঁরা রয়েছেন তাঁদের উদ্ধার করা সম্ভব হয়নি কাবুলে কার্ফু জারি হওয়ায়। তবে প্রচেষ্টা চলছে।

প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)