ব্ল্যাক ফাঙ্গাসে প্রথম মৃত্যু কলকাতায়, করোনা আক্রান্ত ছিলেন শম্পা

ব্ল্যাক ফাঙ্গাসে প্রথম মৃত্যু কলকাতায়

জাস্ট দুনিয়া ব্যুরো: ব্ল্যাক ফাঙ্গাসে প্রথম মৃত্যু কলকাতায় ৩২ বছরের মহিলার। ভর্তি ছিলেন শম্ভুনাথ পণ্ডিত হাসপাতালে। শম্পা চক্রবর্তী হরিদেবপুরের বাসিন্দা, করোনা আক্রান্ত হয়ে ভর্তি হয়েছিলেন হাসপাতালে। তার সঙ্গেই তিনি আক্রান্ত হন মিউকোরমাইকোসিসে যার প্রচলিত নাম ব্ল্যাক ফাঙ্গাস। বেশ কিছুদিন দুটোরই চিকিৎসা চলে তাঁর। কিন্তু শেষ পর্যন্ত তাঁকে এই দুই ভয়ঙ্কর ভাইরাসের হাত থেকে রক্ষা করা যায়নি। বৃহস্পতিবার রাতে তাঁর মৃত্যু হয়। এর আগে কয়েকজন করোনা ও ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হলেও মৃত্যু এই প্রথম।

জানা গিয়েছে শম্পার ডায়াবিটিস ছিল। বুধবার তিনি ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হয়েছেন বলে জানান ডাক্তাররা। তার আগে তাঁকে অক্সিজেনও দেওয়া হয়। ব্ল্যাক ফাঙ্গাসের ওষুধও দেওয়া হয়। কিন্তু কোনওভাবেই তাঁকে বাঁচানো যায়নি।

মুম্বই থেকে রাজস্থান সর্বত্র ব্ল্যাক ফাঙ্গাসের প্রকোপে প্রচুর মানুষ আক্রান্ত। মৃত্যও হয়েছে অনেকের। এবার সেই ফাঙ্গাস হাজির বাংলায়। বেশিরভাগ করোনারোগীদের মধ্যেই দেখা যাচ্ছে এই ফাঙ্গাসে আক্রান্ত হচ্ছেন। তবে সুস্থ মানুষও আক্রান্ত হতে পারেন। তাই এখনই এটাকে না আটকালে করোনা অতিমারির মতো আকাড় নিতে পারে বলে মনে করছেন চিকিৎসকরা। ইতিমধ্যেই ব্ল্যাক ফাঙ্গাসকে মহামারি বলে চিহ্নিত করেছে কেন্দ্র সঙ্গে রাজ্যগুলোকে এই সংক্রান্ত নির্দেশিকাও পাঠানো হয়েছে।

রাজ্য স্বাস্থমন্ত্রক ব্ল্যাক ফাঙ্গাসের জন্য গাইডলাইন দিয়েছে। দেখে নেওয়া যাক কী রয়েছে সেখানে। করোনাভাইরাসের জন্য সকলেই মাস্ক ব্যবহার করছে কিন্তু সেই মাস্কের সঠিক ব্যবহার খুব জরুরি। ধুলোবালি যেখানে বেশি সেখানে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক। বা যাঁরা মাটি নিয়ে কাজ করে, যেমন বাগানে বা চাষের কাজ তাঁদের পুরো পা ঢাকা জুতো, ফুল প্যান্ড, ফুলহাতা পোশাক এবং গ্লাভস ব্যবহার করতে বলা হচ্ছে।

দেখা যাচ্ছে করোনা আক্রান্ত হয়েছেন এমন ব্যক্তি সঙ্গে যাঁদের ডায়াবিটিস রয়েছে তাঁদেরই বেশি করে ব্ল্যাক ফাঙ্গাসের আক্রমণের শিকার হতে হচ্ছে। সে কারণে তাঁদের শরীরে গ্লুকোজের মাত্রার দিকে বিশেষ করে নজর রাখতে হবে সঙ্গে স্টেরয়েড, অ্যান্টিবায়োটেক, অ্যান্টিফাঙ্গাল ওষুধ দেওয়ার ক্ষেত্রে সতর্ক থাকতে হবে ডাক্তারদের।

এখনও নিয়ন্ত্রণে আসেনি করোনার দ্বিতীয় ঢেউয়ের দাপট। দিল্লি, মুম্বই অনেকটাই নিয়ন্ত্রণে কিন্তু পশ্চিমবঙ্গের পরিস্থিতি এখনও সঙ্কটজনক। প্রতিদিন বাড়ছে আক্রান্তের সংখ্যা। সব জায়গায় যখন আক্রান্তের সংখ্যা নিম্নমুখি তখন বাংলা ঊর্ধ্বমুখি। যে কারণে ব্ল্যাক ফাঙ্গাস থেকে আগে থেকে সাবধান হতে চাইছে রাজ্য।

 

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)