রাজ্যে করোনা আক্রান্ত ১২৫৯, মৃত ১৩৩, তবে কোভিডে মৃত্যু ৬১ জনের

রাজ্যে করোনা আক্রান্ত ১২৫৯রাজ্যে করোনা আক্রান্ত ১২৫৯

জাস্ট দুনিয়া ডেস্ক: রাজ্যে করোনা আক্রান্ত ১২৫৯, মৃত ১৩৩, তার মধ্যে কোভিড-১৯-এ মৃত্যু হয়েছে ৬১ জনের। সোমবার সাংবাদিক বৈঠক করে এমনটাই জানালেন রাজ্যের মুখ্যসচিব রাজীব সিংহ। বেশ কয়েক দিন ধরেই করোনা সংক্রান্ত তথ্য নিয়ে বিতর্ক দানা বাঁধছিল। রাজ্যপালও আঙুল তুলেছিলেন, তথ্যচাপা হচ্ছে। সোমবার সাংবাদিক বৈঠকে মুখ্যসচিব জানান, রাজ্যের করোনা সংক্রান্ত তথ্য সংগ্রহের পদ্ধতিতে কিছু ফাঁক ছিল। সেই পদ্ধতি সংশোধন করে এ বার তথ্য জানাচ্ছে রাজ্য।

এ দিন মুখ্যসচিব জানান, সোমবার পর্যন্ত রাজ্যে মোট কোভিড আক্রান্তের সংখ্যা ১২৫৯। তার মধ্যে অ্যাক্টিভ করোনা আক্রান্ত ৯০৮ জন। কোভিড-১৯-এর কারণে মৃত্যু হয়েছে মোট ৬১ জনের। এঁদের মধ্যে কলকাতায় ৩৫, হাওড়ায় ১২, উত্তর ২৪ পরগনায় ১০ এবং দক্ষিণ ২৪ পরগনা, হুগলি, জলপাইগুড়ি ও কালিম্পঙে এক জন করে মারা গিয়েছেন। করোনার পাশাপাশি কো-মর্বিডিটিতেও মৃত্যু হয়েছে বেশ ৭২ জনের। অর্থাৎ সব মিলিয়ে ১৩৩ জন মারা গিয়েছেন, যাঁদের শরীরে করোনার অস্তিত্ব মিলেছিল।


করোনাভাইরাস সংক্রান্ত সব খবর জানতে এখানে ক্লিক করুন

‘‘রিপোর্টিং স্ট্রাকচারে সব চেয়ে বড় সমস্যা ছিল। সেই পদ্ধতি অত্যন্ত জটিল। এক জায়গা থেকে অন্য জায়গা ঘুরে যখন তথ্য পৌঁছত, তখন দেখা গিয়েছে, আমাদের পেশ করা বা বুলেটিনে দেওয়া তথ্যের পরে যে-কেসগুলো এসেছে, কিছু ক্ষেত্রে তা নথিভুক্তই হয়নি। এটা ইচ্ছাকৃত নয়। শুরুর ব্যবস্থাপনা ফুলপ্রুফ বলে মনে হয়েছিল। কিন্তু যে-কোনও ব্যবস্থাপনা পরিবর্তনশীল হওয়া প্রয়োজন। যা শিক্ষা পাচ্ছি, সেই অনুযায়ী সংশোধন করা দরকার। তাতে কয়েক দিন সময় লেগেছে। তাই আমরা মোট সংখ্যা দিতে পারিনি। কারণ, আমরা নিশ্চিত ছিলাম না, সব দিক থেকে দেখে কোনও তথ্য কোথাও পড়ে ছিল কি না। সব তথ্য বার করে এটা বলছি,’’ সোমবার সাংবাদিক বৈঠকে এমনটাই বলেন মুখ্যসচিব।

তিনি আরও জানান, সরকারি হাসপাতাল থেকে রিয়েল-টাইম তথ্য যত সহজে পাওয়া যাচ্ছে, বেসরকারি হাসপাতাল থেকে তত নয়। ফলে রিপোর্টিং’-এ ফাঁক থেকে যাচ্ছিল। রাজীবের কথায়, ‘‘আমরা সব জায়গা থেকে তথ্য পেতে শুরু করেছি। কেন তথ্যে ফাঁক থাকল, তা বুঝেছি। এখন আমরা সব তথ্য রিট্রিভ করতে পেরেছি।’’

নবান্ন জানায়, বিশেষজ্ঞ কমিটি কোভিড-পজিটিভ আক্রান্তের ১০৫টি মৃত্যুর ঘটনা যাচাই করেছিল। তারা বলেছিল, তার মধ্যে ৩৩টি মৃত্যু সরাসরি কোভিড-কারণে। বাকি ৭২ জনের মৃত্যু হয়েছে কো-মর্বিডিটিতে। তাদের পরামর্শ নিয়েছে সরকার। মুখ্যসচিব বলেন, ‘‘কমিটির নিশ্চিত সংখ্যার সঙ্গে আমরাও মৃতের সংখ্যা বলেছিলাম ৩৩। আস্তে আস্তে বেড়ে এখন তা হয়েছে ৬১।’’


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)