রেল অবরোধকারীদের উপর যাদবপুরে চালানো হল ট্রেন!

একাধিক দাবি নিয়ে ‘রেল রেকো’ কর্মসূচির ডাক দিয়েছিল কয়েকটি বাম সংগঠন। শুক্রবার সকাল থেকে রাজ্যের বিভিন্ন জায়গায় তাই শুরু হয়েছিল রেল অবরোধ। আর সেই অবরোধ চলাকালীন আন্দোলনকারীদের উপর ট্রেন চালিয়ে দেওয়ার অভিযোগ উঠল শিয়ালদহ দক্ষিণ শাখার যাদবপুর স্টেশনে। পাশাপাশি, কাজের দিনে এ ভাবে দফায় দফায় রেল অবরোধ হওয়ায় বিপাকে পড়েন নিত্যযাত্রী থেকে সাধারণ মানুষ।
রেলের তরফে জানানো হয়েছে, এ দিন সকাল থেকে পূর্ব এবং দক্ষিণ-পূর্ব রেলের বিভিন্ন স্টেশনে লাইনের উপর ব্যানার-ফেস্টুন নিয়ে বসে পড়েন ডিওয়াইএফআই, এসএফআই-সহ একাধিক সংগঠনের কর্মী-সমর্থকেরা। কোনও ভাবেই তাদের লাইন থেকে তোলা সম্ভব হয়নি। ফলে ট্রেন সময় মতো চালানো সম্ভব হয়নি। বিভিন্ন স্টেশনে দাঁড়িয়ে পড়ে দূরপাল্লা এবং লোকাল ট্রেন। তাদের কথা কোনও ভাবেই ভাবা হয়নি বলেও অভিযোগ করেছেন যাত্রীদের একাংশ।
অন্য দিকে, আন্দোলনকারীরা তাদের উপর ট্রেন চালিয়ে দেওয়ার অভিযোগ তুলেছে রেলের বিরুদ্ধে। তাদের অভিযোগ, এ দিন যখন তাঁরা যাদবপুর স্টেশনে অবরোধ করছিলেন, সেই সময় এক চালক ট্রেন না থামিয়ে তাঁদের উপর চালিয়ে দেন। পড়িমরি করে রেলের লাইন থেকে তাঁরা সরে না গেলে অনেকের প্রাণহানি হতে পারত বলে অভিযোগ। ওই ঘটনায় ডিওয়াইএফআইয়ের অন্তত ৬০ জন গুরুতর আহত হয়েছেন বলে দাবি করা হয়েছে সিপিএমের ফেসবুক পেজে। তাঁদের সকলকে হাসপাতালে নিয়ে যাওয়া হয় বলেই দাবি।
তবে এমন নজিরবিহীন অভিযোগ নিয়ে রেল যদিও কোনও মন্তব্য করেনি।