ষষ্ঠ দফার ভোট শেষ, সামশেরগঞ্জ ও জঙ্গিপুরে ঘোষণা নতুন ভোটের দিন

ষষ্ঠ দফার ভোট

জাস্ট দুনিয়া ব্যুরো: ষষ্ঠ দফার ভোট শেষ তার মধ্যেই ঘোষণা করা হল দুই কেন্দ্রের নতুন ভোটের দিন। করোনায় প্রার্থীর মৃত্যু হয়েছিল সামশেরগঞ্জ ও জঙ্গিপুরে, তার পরই সেখানে ভোটের দিন বদলের কথা ওঠে। দু’জনই সংযুক্ত মোর্চার প্রার্থী ছিলেন‌। এ বার নতুন করে দিন ঘোষণা করল নির্বাচন কমিশন। দুই কেন্দ্রে  ভোট হবে ১৬ মে, গণমা ১৯ মে। এদিকে রাজ্যের চার জেলা উত্তর দিনাজপুর, উত্তর ২৪ পরগনা, পূর্ব বর্ধমান ও নদিয়ায় ভোট চলছে। ভোট হয়েছে মোট ৪৩টি আসনে। এদিনই ভোট জুড়ে ছিল অশান্তি। এবার অভিযোগ উঠল পুলিশের বিরুদ্ধে। তাদের বিরুদ্ধে গুলি চালানোর অভিযোগ রয়েছে। ট্যাংরায় কেন্দ্রীয় বাহিনীর গুলিতে আহত হয়েছেন দুই তৃণমূল সমর্থকের আহত হওয়ার অভিযোগ উঠেছে। বাগদা বিধানসভায় আবার পুলিশে গুলিতে তিন জনের আহত হওয়ার অভিযোগ রয়েছে। আহত হয়েছেন বাগদা থানার ওসি ও এক কনস্টেবল। যদিও শেষ পর্যন্ত ভোট শান্তিপূর্ণই বলছে কমিশন।

বিক্ষিপ্ত অশান্তির খবর সকাল থেকেই পাওয়া যাচ্ছে বিভিন্ন এলাকা থেকে। তবে তা এখনও নিয়ন্ত্রণে রয়েছে। বিভিন্ন জায়গা থেকে বোমাবাজির খবরও এসেছে। ভোট বয়কট ও বিক্ষোভের ঘটনাও ঘটেছে সুজাপুরে। অভিযোগের আঙুল তৃণমূলের দিকে হলেও তারা তা অস্বীকার করেছে। ব্যারাকপুরে তৃণমূল প্রার্থীকে বিক্ষোভের মুখে পড়তে হয় সঙ্গে শুনতে হয় গো-ব্যাক স্লোগান। তার মধ্যেই সকাল ১১টা পর্যন্ত ভোট পড়েছে ৩৭.২৭ শতাংশ। বেলা ১টা পর্যন্ত সেই ভোটের সংখ্যা বেড়ে হয় ৫৭.৩০ শতাংশ। দুপুর ৩.৪০ পর্যন্ত ভোট পড়েছে ৭০.৪২ শতাংশ। সন্ধে ছ’টা পর্যন্ত ভোট পড়েছে ৭৯.০৮ শতাংশ।

এদিকে ২ মে নির্বাচনের ফল ঘোষণা হয়ে যাওয়ার পর এই দুই কেন্দ্রে ভোট ঘোষণা করেছে নির্বাচন কমিশন। ততদিনে বাংলায় কে রাজত্ব করবে তা পরিষ্কার হয়ে যাবে। যদিও দুই কেন্দ্রের ফলের প্রভাব পরবর্তী সময়ে রাজ্য রাজনীতিতে পড়বে অবশ্যই।

এই দুই কেন্দ্রে ভোট হওয়ার কথা ছিল সপ্তম দফায়, ২৬ এপ্রিল। সেদিনই মুর্শিদাবাদের ১১টি আসনে ভোট হওয়ার কথা থাকলেওদুই প্রার্থীর মৃত্যুতে সমস্যা দেখা দেয়। সামশেরগঞ্জের কংগ্রেস প্রার্থী রেজাউল হক ও জঙ্গিপুরের আরএসপি প্রার্থী প্রদীপ নন্দীর পর পর করোনায় মৃত্যু হয়। তার পরই নতুন প্রার্থী নির্বাচন করে ভোট করতে সময় চেয়ে নেওয়া হয়।

ইতিমধ্যেই দুই কেন্দ্রে প্রার্থী নির্বাচন করে ফেলেছে দুই দল। সামশেরগঞ্জে প্রার্থী করা হয়েছে প্রয়াত রেজাউলের স্ত্রী রোকেয়া খাতুনকেই। জঙ্গিপুরের প্রার্থী জানে আলম।

(প্রতিদিন নজর রাখুন জাস্ট দুনিয়ার খবরে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)