বুদ্ধদেব ভট্টাচার্য থাকছেন না ব্রিগেডে, রবিবারই প্রথম বাম-কংগ্রেস জনসভা

বুদ্ধদেব ভট্টাচার্য থাকছেন না ব্রিগেডে

জাস্ট দুনিয়া ব্যুরো: বুদ্ধদেব ভট্টাচার্য থাকছেন না ব্রিগেডে প্রথম বাম-কংগ্রেস জনসভায়। অনেক দিন ধরেই অসুস্থ তিনি। মাঝে মাঝেই গুরুতর অসুস্থ হয়ে পড়ছেন। এই অবস্থায় ব্রিগেজের সভায় তাঁকে যোগ দেওয়ার অনুমতি দিলেন না চিকিৎসকেরা। বুদ্ধদেব ভট্টাচার্য স্বয়ং বার্তা দিয়ে জানালেন, যোগ দিতে পারছেন না তিনি। আর সেই সভায় যোগ দিতে না পারার যন্ত্রণার কথাও তিনি বার্তায় জানিয়েছেন।

সেখানে তিনি লেখেন, ‘‘ব্রিগেড সমাবেশ নিয়ে বিভিন্ন ভাবে খবর নেওয়ার চেষ্টা করছি। শুনে বুঝতে পারছি, বহু মানুষ সমাবেশে আসবেন এবং অনেকে এসে গিয়েছেন। বড় সমাবেশ হবে। এ রকম একটা বৃহৎ সমাবেশে যেতে না পারার মানসিক যন্ত্রণা বোঝানো যাবে না। মাঠে ময়দানে কমরেডরা লড়াই করছেন, আর আমি শারীরিক অসুস্থতা নিয়ে গৃহবন্দি ময়দানে মিটিং চলছে আর আমি গৃহবন্দি, যা কোনওদিন কল্পনাও করতে পারিনি। আমি নিশ্চিত সমাবেশ সফল হবেই।’’

রাজ্য-রাজনীতিতে ২০২১-এর বিধানসভা ভোট খুবই তাৎপর্যপূর্ণ। যেভাবে তৃণমূলকে সরিয়ে বাংংলার দখল নিতে মরিয়া হয়ে উঠেছে বিজেপি সেখানে ময়দানে জোরালভাবে নামার বার্তা দিতেই রবিবার ব্রিগেডে নামছে সিপিআইএম। সঙ্গে কংগ্রেস। যা বাংলার রাজনীতিতে এক নজিরবিহীন ঘটনা। এক সঙ্গে এ বার দুই যুযুধান পক্ষ লড়তে চাইছে দুই ফুলের বিরুদ্ধে। জোড়াফুল এবং পদ্মের বিরুদ্ধে লড়াইয়ে মানসিকভাবে দলের পাশে থাকলেও স্বশরীরে থাকতে পারছেন না বাংলার প্রাক্তন মুখ্যমন্ত্রী।

তাঁকে শেষ ব্রিগেডে বক্তৃতা দিতে দেখা গিয়েছিল ২০১৫-তে। তখনও এভাবে শারীরিক অসুস্থতা তাঁকে গ্রাস করেনি। ২০১৯-এ ব্রিগেডে পৌঁছেছিলেন অক্সিজেন সঙ্গে করে, এতটাই দলের প্রতি তাঁর টান। তাই তাঁর উপস্থিতি যে দলের কর্মী, সদস্যদের চাগিয়ে দেওয়ার জন্য যথেষ্ট তা জানে দুই দলই। যে কারণে শেষ পর্যন্ত তাঁকে সভায় আনার মরিয়া চেষ্টা ছিল। কিন্তু রাতে জানা গেল তেমনটা সম্ভব হচ্ছে না।

(আরও খবর জানতে ক্লিক করুন এই লিঙ্কে)

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)