ব্রিগেডে প্রবল ভিড় দেখে উচ্ছ্বসিত নেতৃত্ব, বাম-কংগ্রেস-আইএসএফ এর ‘সংযুক্ত মোর্চা’

ব্রিগেডে প্রবল ভিড়

জাস্ট দুনিয়া ডেস্ক: ব্রিগেডে প্রবল ভিড় দেখে উচ্ছ্বসিত নেতৃত্ব, তৈরি হল বাম-কংগ্রেস-আইএসএফ এর ‘সংযুক্ত মোর্চা’। রবিবার ব্রিগেডে সমাবেশের ডাক দিয়েছিল ওই তিন রাজনৈতিক দল। সেখান থেকে পরিবর্তনের ডাক দিল বিরোধী বাম, কংগ্রেস এবং ইন্ডিয়ান সেকুলার ফ্রন্ট (আইএসএফ)। ব্রিগেড সমাবেশের মঞ্চ থেকে তৃণমূলকে উৎখাতের ডাক দেওয়া হল। একই সঙ্গে বিজেপি-কে ক্ষমতায় আসতে না দিয়ে বিকল্প শক্তির সরকার গড়ার জন্য জনতার কাছে আবেদন জানালেন জোটের নেতারা।

এ দিন ব্রিগেডে প্রবল ভিড় দেখে বিমান বসু থেকে অধীর চৌধুরী সকলেই উচ্ছ্বসিত। সকলের মুখেই শোনা গেল ‘ঐতিহাসিক ভিড়’, ‘অভূতপূর্ব ভিড়’, ‘জনসমুদ্র’ ইত্যাদি বিশেষণ। বিমান বসু বললেন, ‘‘যাঁরা বলেন বামেদের দূরবীন ছাড়া দেখাই যায় না, তাঁরা এসে দেখে যান আজকের সমাবেশ।’’ আর অধীর চৌধুরী নিজের ভাষণে জানান, তিনি অতীতে কখনও এত বড় সমাবেশে বক্তব্য রাখেননি। ওই মঞ্চ থেকে বিজেপি ও তৃণমূলকে একই সঙ্গে বিঁধে সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি বলেন, ‘‘না লুটপাটের সরকার, না জাতপাতের সরকার, এ বার চাই জনহিতের সরকার!’’


একুশের ভোটের আরও খবর

তবে রবিবার আব্বাস সিদ্দিকির আইএসএফ বড় সংখ্যায় লোক এনেছিল ব্রিগেডে। তার প্রেক্ষিতে মৌলবাদী শক্তির মদত নেওয়ার কথা বলে বামেদের কটাক্ষ করেছে তৃণমূল। আবার বিজেপি-র পাল্টা দাবি, তৃণমূলই বামেদের ব্রিগেড ভরাতে সাহায্য করেছে। চাপানউতর যেমনই হোক, বিধানসভা ভোটের মুখে ব্রিগেডের ভিড় রাজনৈতিক শিবিরের চর্চায় উঠে এসেছে।

তবে এ দিনের ‘হিরো’ অবশ্যই আইএসএফ-এর আব্বাস। ব্রিগেডের মঞ্চ থেকেই তাঁর হুঙ্কার, ‘‘বাংলার মুখ্যমন্ত্রীর এখন ঘুম উড়ে গিয়েছে। ২০২১-এ আমরা মমতাকে শূন্য পাইয়ে দেখিয়ে দেব।’’ একই সঙ্গে রবিবারের সমাবেশে দেশ থেকে বিজেপি-কে উৎখাতের আহ্বানও জানিয়েছেন আব্বাস। আইএসএফ-এর ওই নেতা যখন মঞ্চ থেকে একের পর এক ঝাঁঝালো মন্তব্য করছেন, তখন রীতিমতো গর্জন শুরু করেছে ব্রিগেডের জনতা।

প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরীর বক্তব্য, ‘‘এই সংযুক্ত মোর্চা তৈরি হয়েছে সাম্প্রদায়িক বিজেপির আগ্রাসন রুখে দেওয়ার লক্ষ্যে এবং দুর্নীতিগ্রস্ত তৃণমূলের শাসনের অবসান ঘটানোর জন্য। মোদী এবং দিদির রাজনৈতিক ডিএনএ একই! সংযুক্ত মোর্চার হাত ধরে বাংলায় এ বার পরিবর্তনের রামধনু দেখা যাবে।’’ লকডাউনের সময়ে ভিন্ রাজ্য থেকে পরিযায়ী শ্রমিকদের নিয়ে ফেরা ট্রেনকে মুখ্যমন্ত্রী ‘করোনা এক্সপ্রেস’ বলে চিহ্নিত করতে চেয়েছিলেন, সেই প্রসঙ্গও ফের তোলেন অধীরবাবু।


(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)