অমরনাথ যাত্রা বন্ধ, কাশ্মীরে ঢুকে পড়েছে জইশ জঙ্গি, হামলার আশঙ্কায় সেনা

অমরনাথ যাত্রা বন্ধঅমরনাথ যাত্রা বন্ধ

জাস্ট দুনিয়া ডেস্ক: অমরনাথ যাত্রা বন্ধ হয়ে গেল। বড়সড় জঙ্গি হামলা হতে পারে উপত্যকায়। এই আশঙ্কায় পর্যটক এবং পুণ্যার্থীদের যত দ্রুত সম্ভব জম্মু-কাশ্মীর ছেড়ে যাওয়ার নির্দেশ দিয়েছে রাজ্য প্রশাসন।

এমনিতেই নিরাপত্তাজনিত কারণে গত দু’দিন ধরে অমরনাথ যাত্রা বন্ধ ছিল। ওই যাত্রা চলার কথা ছিল আগামী ১৫ অগস্ট পর্যন্ত। কিন্তু তার আগেই নিরাপত্তাজনিত কারণে বন্ধ করে দেওয়া হল।

এই সংক্রান্ত আরও খবর পড়তে ক্লিক করুন…

জম্মু-কাশ্মীরের বড় কোনও জঙ্গি হানা হতে পারে এই আশঙ্কার কথা জানিয়ে শুক্রবার সাংবাদিক বৈঠক করে সেনা এবং জম্মু-কাশ্মীর পুলিশ। জানিয়ে দেওয়া হয়, জইশ-ই-মহম্মদের জঙ্গিরা ঢুকে পড়েছে জম্মু-কাশ্মীরে। পাক সেনাবাহিনীর সাহায্যে উপত্যকায় বড়সড় হামলার ছক কষেছে তারা। গোয়েন্দা সূত্রে এ খবর পেয়েই তড়িঘড়ি সতর্ক করা হয় স্থলসেনা এবং বায়ুসেনাকে।

সেই কারণেই অমরনাথ যাত্রা বাতিল করে পুণ্যার্থীদের ফিরে যেতে বলা হয়েছে। চলে যেতে বলা হয়েছে পর্যটকদেরও। এর আগে উপত্যকায় গত ২৫ জুলাই বাড়তি ১০০ কোম্পানি অর্থাৎ প্রায় ১০ হাজার আধাসেনা উপত্যকায় নিয়ে আসা হয়। শুক্রবারও আরও আধাসেনা নিয়ে আসা হয়েছে উপত্যকায়।

এরই মধ্যে এ দিন অমরনাথ যাওয়ার রাস্তায় উদ্ধার হয় একটি ল্যান্ডমাইন ও টেলিস্কোপ লাগানো আমেরিকান এম-২৪ রাইফেল। সেনাবাহিনীর দাবি, ল্যান্ডমাইন তৈরি হয়েছে পাকিস্তানে।

জম্মু-কাশ্মীর প্রশাসনের এই নির্দেশের পর চিন্তায় পড়েছেন পর্যটকেরা। একই সঙ্গে ভ্রমণ সংস্থাগুলিও দুশ্চিন্তায়। পুজোর আগের এই সময়টাই উপত্যকায় যাওয়ার সিজন। সেই সময়ে এমন ভাবে পর্যটকশূন্য করে দেওয়ার নির্দেশ দিলে আগে থেকে বুক করা হোটেল, ট্রেন-বিমান টিকিটের কী হবে, সেটাই এখন চিন্তায় ফেলেছে তাদের।

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

• জম্মু-কাশ্মীরের বড় কোনও জঙ্গি হানা হতে পারে।
• জইশ-ই-মহম্মদের জঙ্গিরা ঢুকে পড়েছে জম্মু-কাশ্মীরে।
• পাক সেনাবাহিনীর সাহায্যে উপত্যকায় বড়সড় হামলার ছক কষেছে তারা।
• গোয়েন্দা সূত্রে এ খবর পেয়েই তড়িঘড়ি সতর্ক করা হয় স্থলসেনা এবং বায়ুসেনাকে।
• এর আগে উপত্যকায় গত ২৫ জুলাই বাড়তি ১০০ কোম্পানি অর্থাৎ প্রায় ১০ হাজার আধাসেনা উপত্যকায় নিয়ে আসা হয়।
• শুক্রবার আরও আধাসেনা বাহিনী নিয়ে আসা হয়েছে উপত্যকায়।
• শুক্রবার অমরনাথ যাওয়ার রাস্তায় উদ্ধার হয় একটি ল্যান্ডমাইন ও টেলিস্কোপ লাগানো আমেরিকান এম-২৪ রাইফেল।