গুরপ্রীত সিং সান্ধু, কাতারকে আটকে দিনের নায়ক তিনি

গুরপ্রীত সিং সান্ধুযাঁর হাতে ঘরের মাঠে আটকে গেল কাতার। ছবি: এআইএফএফ

জাস্ট দুনিয়া ডেস্ক: গুরপ্রীত সিং সান্ধু গোলের নিচে ভারতের নতুন নায়ক। ম্যাচ শেষের বাঁশি বাজতেই জয়ের উল্লাস মাঠ থেকে গ্যালারিতে ছড়িয়ে পড়ল। কে বলবে ম্যাচটা গোলশূন্য ড্র হয়েছে। ভারতের কাছে কাতারের মাটিতে এশিয়ান চ্যাম্পিয়নদের হারানোটা জয়ের থেকে কম কিছু নয়। দোহার মাঠে ৯০ মিনিট শেষে তাই ‘ব্লু ব্লাস্ট’ হল। দেখল গোটা সাদা গ্যালারি।

বিশ্বকাপের যোগ্যতা নির্ণায়ক পর্বের শুরুটা ভারতের হেরেই হয়েছিল ঘরের মাঠে ওমানের কাছে। জয়ের আশা জাগিয়েও শেষে গোল হজম করে হেরে যেতে হয় ভারতকে। ওমানের বিরুদ্ধে সেই ম্যাচে প্রথমে গোল করে ভারতকে এগিয়ে দেওয়া অধিনায়ক সুনীল ছেত্রীকে এ দিন দলেই রাখেননি কোচ ইগর স্টিম্যাক। প্রথম দলে ছিলেন না ব্রেন্ডন ফার্নান্ডেজের মতো বিশ্বস্ত প্লেয়ারও। কিন্তু তার মধ্যেই কাতারের মাটিতে কাতারকে আটকে দিয়ে চমক দিল ভারত।

আর এই ম্যাচের নায়ক আর কেউ নন গোল কিপার গুরপ্রীত সান্ধু। সদ্য অর্জুন পেয়েছেন তিনি। এই সম্মানই হয়তো গোলের নিচে তাঁকে এতটা পারফেক্ট করে তুলল। না হলে তিনি দেশের এক নম্বর গোলকিপার হলেও এই মুহূর্তে তাঁর খারাপ গোল হজমেরই নজির কম নেই। কিন্তু মঙ্গলবার পাওয়া গেল অন্য গুরপ্রীতকে।  কাতার হয়তো ভাবেনি এতটা কঠিন হয়ে যাবে ম্যাচ তাদের জন্য। গোলের কাছে গিয়েও বার বার আটকে যেতে হল তাদের। গুরপ্রীতকে তাঁর সামনে দাঁড়িয়ে ভরসা দিল দলের রক্ষণ।

(খেলার আরও খবরের জন্য ক্লিক করুন এই লিঙ্কে)

গোল পেতে পারত ভারতও। ৬৬ মিনিটে থাপার লং কর্নার থেকে সাহালের দূর পাল্লার শট অল্পের জন্য গোলের নাগাল পেল না। ৮১ মিনিটে সেই মিসের তালিকায় নাম লেখালেন উদান্ত সিং। এ বারের এর পিছনে ছিলেন থাপা।

কাতার গোলে ২৭টি শট নিয়েছে একটিও নিশানায় পৌঁছতে দেননি গুরপ্রীত। ভারতীয় ফুটবলের ইতিহাসে এই ম্যাচের সঙ্গে সঙ্গে গুরপ্রীতের নামও লেখা হয়ে গেল। বিশ্বকাপের যোগ্যতা অর্জনের আশা জিইয়ে রাখতে ভারতকে দু’পয়েন্ট পেতেই পবে। তার একটি চলে এল ভারতের ঘরে। পরের ম্যাচে জয়ের জন্যই ঝাঁপাবে ভারত। তবে এই দুই ম্যাচে যে ফুটবল খেলল ভারত তাতে বলাই যায় স্টিম্যাকের দল নিয়ে স্বপ্ন দেখা যেতেই পারে।

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

ভারত (৪-৪-২): গুরপ্রীত সিং সান্ধু (গোলকিপার), আদিল খান, সন্দেশ ঝিঙ্গান (অধিনায়ক), রাহুল ভেকে, মন্দার রাও দেশাই, নিখিল পূজারি, রোলিন বর্জেস, অনিরুদ্ধ থাপা, উদান্ত সিং, সাহাল সামাদ, মনভীর সিং।

Be the first to comment on "গুরপ্রীত সিং সান্ধু, কাতারকে আটকে দিনের নায়ক তিনি"

Leave a comment

Your email address will not be published.


*