হোয়াটসঅ্যাপ মেসেজ সামলে রাখেন? তা হলে জেনে নিন হারিয়ে যাওয়া বার্তা ফেরৎ আনার পদ্ধতি

হোয়াটসঅ্যাপ

জাস্ট দুনিয়া ডেস্ক: হোয়াটসঅ্যাপ না হারাতে চাইলে জেনে নিন পদ্ধতি। অনেকেই মেসেজ সে হোয়াটসঅ্যাপ হোক বা এমনি ফোন মেসেজ, রেখে দিতে ভালবাসেন। এখন যেহেতু হোয়াটসঅ্যাপের যুগ সে কারনে বার্তা বাহকের কাজ সাধারণত করে থাকে এই অ্যাপই। কিন্তু টেকনলজি বলে কথা। কখনও কখনও নজের অজান্তেএই গায়েব হয়ে যেতে পারেন মেসেজ। কখনও ফোন মেমরি ভর্তি হয়ে গিয়ে আবার কখনও কোনও অজানা টেকলজির কারনে। কখনও ভুলবশতও আপনার নিজের হাতেই ডিলিট হয়ে যেতে পারে হোয়াটসঅ্যাপ মেসেজ।

সেটা হয়তো কোনও বিশেষ মানুষের পাঠানো। অবসরে ঘুরিয়ে ফিরিয়ে দেখেন সেই মেসেজ। বা কোনও বিশেষ ছবি। আর চিন্তা নেই। এ বার ডিলিট হয়ে যাওয়া হোয়াটসঅ্যাপ বার্তাকেও ফিরিয়ে আনা যাবে। তবে এটা তখনই সম্ভব হবে যদি আপনার ফোনের ব্যাকআপ অপশন অন করা থাকে। সেই মেসেজ তাহলে অবশ্যই ক্লাউডে গিয়ে সেভ হয়ে থাকবে। আর সেখান থেকেই রিস্টোর করা যাবে সেই মেসেজ।

আর যদি ব্যাকআপ নেওয়া না থাকে তা হলে কোনওভাবেই ডিলিট হয়ে যাওয়া মেসেজ ফিরিয়ে আনা যাবে না। সেই টেকনলজি এখনও আসেনি। যদি হোয়াটসঅ্যাপ আন-ইনস্টল করে দিয়ে আবার নতুন করে ইনস্টল করা হয় তা হলে ফেরৎ পাওয়া যেতে পারে ব্যাকআপ থাকা মেসেজ। তবে আন-ইনস্টল আর ইনস্টলের সময়ের মধ্যে যে সব মেসেজ আসবে সেগুলো ফেরৎ পাওয়া যাবে না। বা শেষ ব্যাকআপের পুরো মেসেজ নাও ফেরৎ পাওয়া যেতে পারে।

কী ভাবে পাওয়া যাবে সেই সব হারিয়ে যাওয়া মেসেজ? তবে খুব সাবধানে ব্যবহার করতে হবে এই পদ্ধতি।

চ্যাট ব্যাকআপ কী অন করার জন্য সেটিংসে গিয়ে চ্যাটে যেতে হবে। সেখানেই চ্যাট ব্যাকআপের অপশন থাকবে। এখানে কতদিন পর পর ব্যাকআপ নিতে চান সেটাও বলে দিতে হবে। সেখানে বিকল্প থাকবে, কখনও না, রোজ, সপ্তাহে একবার আর মাসে একবার। এ ছাড়া ম্যানুয়ালিও ব্যাকআপ নেওয়া যায়। অ্যান্ড্রয়েড স্মার্টফোনের গুগল অ্যাকাউন্টে সেই সব ব্যাকআপ থেকে যাবে।

আপনি যদি আইফোন ব্যবহারকারী হন তাহলে হোয়াটসঅ্যাপের মধ্যে চ্যাটের মধ্যেএ চ্যাট ব্যাকআপ। সেখানে অটো ব্যাকআপের সঙ্গে ব্যাকআপের সময় বেছে দিতে হবে এছাড়া সঙ্গে সঙ্গে ব্যাকআপ নেওয়ার বিকল্পও থাকছে। আই ক্লাউডে থেকে যাবে সব মেসেজ।।

এবার জেনে নেওয়া যাক কীভাবে হোয়াটসঅ্যাপে ফেরৎ পাওয়া যাবে সেই সব হারিয়ে যাওয়া মেসেজ।

১) ফোন থেকে আন-ইনস্টল করে দিতে হবে হোয়াটসঅ্যাপ

২) রি-ইনস্টল করতে হবে ফোন নম্বরসহ

৩) সেটআপ হয়ে গেলে ফোনে বার্তা আসবে আপনি কি মেসেজ রিস্টোর করতে চান ক্লাউড ব্যাকআপ থেকে। এই ব্যাকআপ অ্যানড্রয়েডের জন্য হবে গুগল ড্রাইভভ থেকে এবং আইফোনের জন্য আইক্লাউড থেকে। রিস্টোরে ক্লিক করতে হবে।

৪) এর পরই মেসেজ ফিরে আসবে ফোনে। কিন্তু সর্ব শেষ মেসেজ ফেরৎ পাওয়া সম্ভব নয়।

৫) ক্লাউড না থাকলে হোয়াটসঅ্যাপের ডেটাবেস থেকেও পাওয়া যেতে পারে মেসেজ। যেটা ফোনের মধ্যেই থেকে যায়।

৬) mgstore.db.crypt12 সিলেক্ট করে নাম বদলে করতে হবে msgstore_BACKUP.db.crypt12। এটা রিনেম করতে হবে যাতে তার উপর নতুন করে লেখা হয়ে আগেরটা মুখে না যায়। এখান থেকে তারিখ দেখে শেষ মেসেজ ব্যাকআপ বেশে নিতে হবে।

(প্রযুক্তির আরও খবরের জন্য ক্লিক করুন এই লিঙ্কে)