ভাঙা হল বিদ্যাসাগরের মূর্তি, অমিত শাহের রোড শো ঘিরে ধুন্ধুমার কলকাতা

ভাঙা হল বিদ্যাসাগরের মূর্তিভাঙা হল বিদ্যাসাগরের মূর্তি

জাস্ট দুনিয়া ডেস্ক: ভাঙা হল বিদ্যাসাগরের মূর্তি কলকাতায়। মঙ্গলবার কলকাতার ধর্মতলা থেকে শিমলা রোডে বিবেকানন্দের বাড়ি পর্যন্ত বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহের রোড শো ছিল। সেই রোড শো চলাকালীনই বিধান সরণির বিদ্যাসাগর কলেজে তাণ্ডব চালানোর অভিযোগ উঠল বিজেপির বিরুদ্ধে। দরজা, জিনিসপত্র ভাঙচুরের পাশাপাশি কলেজে বসানো বিদ্যাসাগরের মূর্তিও ভেঙে ফেলা হয়। যদিও বিজেপির অভিযোগ, প্রথমে গোলমাল পাকিয়েছে তৃণমূল।

এ দিন বিকেল চারটে নাগাদ ধর্মতলা থেকে লেনিন সরণি হয়ে ওয়েলিংটন, নির্মলচন্দ্র চন্দ স্ট্রিট, বউবাজার মোড় হয়ে কলেজ স্ট্রিটের দিকে এগোয় অমিত শাহের রোড শো। সন্ধ্যা সাড়ে ৬টা নাগাদ গোলমাল শুরু হয় কলকাতা বিশ্ববিদ্যালয়ের কলেজ স্ট্রিট ক্যাম্পাসে। অমিত শাহকে কালো পতাকা দেখাতে গেটের বাইরে জড়ো হয়েছিলেন তৃণমূল ছাত্র পরিষদের সমর্থকেরা। গোলমাল এড়াতে ব্যানার দিয়ে আড়াল করার চেষ্টা করে পুলিশ। অভিযোগ, ক্যাম্পাসের ভিতর থেকে মিছিল লক্ষ্য করে জলের বোতল ছোড়া হয়। বিজেপি সমর্থকেরাও পাল্টা ছোড়া শুরু করেন। বিশ্ববিদ্যালয়ের গেটের সামনে ব্যারিকেড ভেঙে দেওয়া হয়। গোটা এলাকা অশান্ত হয়ে ওঠে। তৃণমূল ছাত্রপরিষদের সমর্থকদের বিশ্ববিদ্যালয়ের ভিতরে সরিয়ে দেয় পুলিশ। বিজেপি সমর্থকেরা পাল্টা ইট ছুড়তে থাকেন।

এর কিছু ক্ষণ পরেই রোড শো পৌঁছয় বিধান সরণিতে। সন্ধ্যা ৭টা নাগাদ আচমকা এক দল বিজেপি সমর্থক বিদ্যাসাগর কলেজের পাঁচিল টপকে ঢুকে হাঙ্গামা শুরু করেন বলে অভিযোগ। একটি মোটরসাইকেল ও একটি সাইকেলে আগুন ধরানো হয়। এর পরেই জানা যায় ভাঙা হয়েছে বিদ্যাসাগরের মূর্তি। তবে বিজেপির অভিযোগ, কলেজের ভিতর তেকেই প্রথমে তাঁদের উদ্দেশ্যে বোতল, ইট ছোড়া হয়। কিন্তু মূর্তি তাঁরা ভাঙেননি। এর পরেই বিধান সরণি কার্যত রণক্ষেত্রের চেহারা নেয়। বিশাল পুলিশবাহিনী এসে অনেক ক্ষণ পরে পরিস্থিতি সামাল দেয়।

রাতে ঘটনাস্থলে যান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গিয়েছিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। মমতা বলেন, ‘‘বিদ্যাসাগরের মূর্তি ভাঙা হয়েছে। আগুন জ্বালানো হয়েছে। এটা ওঁর ২০০ বছর। কোনও রাজনৈতিক দলের এ-রকম হাঙ্গামা কখনও দেখিনি। আমি লজ্জিত এবং ক্ষমাপ্রার্থী। বাংলার মানুষ হয়ে আমরা ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরকে সম্মান দিতে পারি না বিজেপির গুন্ডাদের জন্য।’’ মমতা পরে বিদ্যাসাগর কলেজে ঢুকে বিদ্যাসাগরের মূর্তির ভাঙা অংশগুলি কুড়িয়ে একটি বাক্সে রাখেন। পরে কলকাতা বিশ্ববিদ্যালয়ের কলেজ স্ট্রিট ক্যাম্পাসেও যান তিনি।

Be the first to comment on "ভাঙা হল বিদ্যাসাগরের মূর্তি, অমিত শাহের রোড শো ঘিরে ধুন্ধুমার কলকাতা"

Leave a comment

Your email address will not be published.


*