বাজেট নিয়ে প্রস্তুত নির্মলা, দ্বিতীয় মোদী সরকারের প্রথম পরীক্ষা

বাজেট নিয়ে প্রস্তুত নির্মলাবাজেট

জাস্ট দুনিয়া ডেস্ক: বাজেট নিয়ে প্রস্তুত নির্মলা সীতারামন। তাঁর কাঁধের উপর অনেক দায়িত্ব। তিনিই তো মোদী সরকারের অর্থের প্রধান মুখ।

লোকসভা নির্বাচন শেষে বিপুল জনাদেশ নিয়ে ফিরেছে নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন এনডিএ সরকার। তবে, প্রথম মোদী সরকারের অর্থ মন্ত্রকের দায়িত্বে ছিলেন অরুণ জেটলি। সরকারে তিনিই ছিলেন দু’নম্বর। দ্বিতীয় মোদী সরকারে কিন্তু জেটলি আর নেই। তাঁর জায়গায় অর্থ মন্ত্রকের দায়িত্ব পেয়েছেন নির্মলা সীতারামন। এই নির্মলা প্রথম মোদী সরকারের শেষের দিকে প্রতিরক্ষা মন্ত্রকের দায়িত্ব সামলেছিলেন। এ বার সেই নির্মলারই পরীক্ষা। শুক্রবার সংসদে পেশ হবে বাজেট। তাঁর সমস্ত প্রস্তুতি সারা হয়ে গিয়েছে।

প্রথম মোদী সরকারে আমলে অর্থনীতির হাল যে মোটেই শক্তপোক্ত ছিল না, তা দেশের আর্থিক বৃদ্ধির হারেই মালুম হয়ে গিয়েছিল। মোদী নেতৃত্বাধীন এনডিএ সরকার পাঁচ বছর শেষে যখন ফের নির্বাচনে যায়, তখন দেশের আর্থিক বৃদ্ধির হার নেমে গিয়েছে ৬ শতাংশের নীচে!

এই সংক্রান্ত আরও খবর পড়তে ক্লিক করুন…

শুধু আর্থিক বৃদ্ধি নয়, দেশে বেকারত্বের হারও সর্বোচ্চ স্তরে পৌঁছেছে। একটি সমীক্ষা অনুযায়ী ওই হার ৪৫ শতাংশ ছুঁয়ে যায়। শুক্রবার অর্থমন্ত্রী নির্মলা সীতারামন দ্বিতীয় মোদী সরকারের প্রথম পূর্ণাঙ্গ বাজেট পেশ করবেন। এ বারের বাজেট শুধু ২০১৯-২০-র আয়-ব্যয়ের হিসেব নয়। আগামী পাঁচ বছর নরেন্দ্র মোদী সরকারের আর্থিক নীতি কী হবে, তার রূপরেখাও তুলে ধরতে হবে নির্মলাকে।

এরই মধ্যে বৃহস্পতিবার আর্থিক সমীক্ষা নিয়ে সাংবাদিক বৈঠক করেন মোদী সরকারের মুখ্য আর্থিক উপদেষ্টা কৃষ্ণমূর্তি সুব্রহ্মণ্যন। তিনি বেকারত্বের জ্বলন্ত সমস্যা মেটাতে ছোট এবং মাঝারি শিল্পেই জোর দেওয়ার কথা বলেছেন। তবে গোটাটাই বাছাই করে করার পক্ষপাতী কেন্দ্র। এমনটাই দাবি মোদী সরকারের মুখ্য আর্থিক উপদেষ্টা কৃষ্ণমূর্তি সুব্রহ্মণ্যনের। তাঁর দাবি, চির কাল ছোট থেকে যাওয়া সংস্থায় সরকারি সুযোগ-সুবিধা দিয়েও এনেক সময়েই লাভ হয় না। তাঁর মতে, বরং বেশি কাজের সুযোগ তৈরি করে সেই সব সংস্থা, যেগুলো বড় হয়ে উঠতে পারে নির্দিষ্ট সময়ের মধ্যে। যারা সেই বড়টা হতে পারে না, তাদের নিট চাকরির সুযোগ তৈরির রেকর্ড আহামরি নয় বলেই মন্তব্য করেন মোদী সরকারের মুখ্য আর্থিক উপদেষ্টা কৃষ্ণমূর্তি সুব্রহ্মণ্যন। তাই কর্মসংস্থানের কথা মাথায় রেখে একটি নির্দিষ্ট সময় পর্যন্তই ছোট শিল্পকে দেওয়া সুবিধা কোনও সংস্থার জন্য বহাল রাখার পক্ষপাতী তিনি।

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

Be the first to comment on "বাজেট নিয়ে প্রস্তুত নির্মলা, দ্বিতীয় মোদী সরকারের প্রথম পরীক্ষা"

Leave a comment

Your email address will not be published.


*