সার্জিক্যাল স্ট্রাইক নিয়ে এত দিন হইচই করা উচিত নয়: প্রাক্তন সেনাকর্তা

সার্জিক্যাল স্ট্রাইকপ্রতীকী চিত্র

জাস্ট দুনিয়া ডেস্ক: সার্জিক্যাল স্ট্রাইক নিয়ে এত দিন ধরে হইচই করা ঠিক নয়। এ বার এমনই মন্তব্য করলেন প্রাক্তন সেনাকর্তা ডিএস হুডা। তাঁর শুক্রবারের ওই মন্তব্যকে হাতিয়ার করেই ফের নরেন্দ্র মোদী সরকারের বিরুদ্ধে তোপ দাগা শুরু করেছে কংগ্রেস। রাহুল গান্ধী টুইট করে একহাত নিয়েছেন মোদীকে।

কাশ্মীরের উরি সেক্টরে ২০১৬ সালে সেনাছাউনিতে জঙ্গিরা হামলা চালায়। সেই হামলায় ১৯ জন সেনা নিহত হন। তার পরেই পাক অধিকৃত কাশ্মীরে ‘সার্জিক্যাল স্ট্রাইক’ চালায় ভারত। সেই সময় নর্দার্ন কম্যান্ডের প্রধান ছিলেন প্রাক্তন লেফটেন্যান্ট জেনারেল হুডা। ওই অভিযানে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিলেন।

শুক্রবার চণ্ডীগড়ে এক অনুষ্ঠানে হু়ডা বলেন, ‘‘সার্জিক্যাল স্ট্রাইক হয়ে যাওয়ার পর দেশ জুড়ে তা নিয়ে হইচই হওয়া স্বাভাবিক। কিন্তু দীর্ঘ দিন ধরে হইচই চলা কাম্য নয়।’’ তিনি আরও বলেন, ‘‘সেই সময় ওই অভিযানের প্রয়োজন ছিল। তাই সেনা পদক্ষেপ করে। কিন্তু, সেই ঘটনা নিয়ে রাজনীতি করা উচিত হয়েছে কি না সে জবাব রাজনীতিকেরাই দিতে পারবেন।’’ তাঁর মতে, সার্জিক্যাল স্ট্রাইকের মতো বিষয়কে গোপন রাখাই উচিত ছিল।

বুলন্দশহরে পুলিশ অফিসার খুন হলেন

এই কথা প্রকাশ্যে আসার পরেই তেড়েফুঁড়ে ওঠে কংগ্রেস। টুইটারে রাহুল গান্ধী লেখেন, ‘‘এক জন সত্যিকারের সৈনিকের মতোই মন্তব্য করেছেন প্রাক্তন লেফটেন্যান্ট জেনারেল হুডা। মিস্টার ৩৬-এর মধ্যে বিন্দুমাত্র লজ্জাবোধ নেই। তাই সেনাবাহিনীর কৃতিত্বকে ব্যক্তিগত সম্পত্তি বানিয়ে ফেলেছেন। আবার রাফাল চুক্তিতে দুর্নীতি করে অম্বানির সম্পত্তির পরিমাণ এক ধাক্কায় ৩০ হাজার কোটি টাকা বাড়িয়ে দিয়েছেন।’’

তবে রাহুলের টুইট নিয়ে ধন্ধ বেড়েছে। নরেন্দ্র মোদীকে মাঝে মাঝেই ‘মিস্টার ৫৬ ইঞ্চি’ বলে খোঁচা দেন রাহুল গান্ধী। সেই তিনিই হঠাৎ করে কেন মোদীকে ‘মিস্টার ৩৬’ বললেন, তা বোঝা যাচ্ছে না। একটা অংশের মতে, ৫৬ লিখতে গিয়ে ভুল করে কাহুল ৩৬ লিখে ফেলেছেন।

অনেকে আবার মনে করিয়ে দিচ্ছেন রাফাল চুক্তির প্রসঙ্গ। ওই অংশের মতে, মোদী সরকারের ৩৬টি রাফাল যুদ্ধবিমান কেনার কথা রয়েছে। তা নিয়ে ক্রমাগত দুর্নীতির অভিযোগ তোলে কংগ্রেস। এ বার সেই ৩৬ দিয়েই খোঁচা দিলেন রাহুল। মোদীকে ‘মিস্টার ৩৬’ বলে আসলে রাহুল গান্ধী রাফাল প্রসঙ্গই টেনে আনতে চেয়েছেন।

বিজেপি যদিও এ প্রসঙ্গে এখনও পর্যন্ত কোনও মন্তব্য করেনি।

Be the first to comment on "সার্জিক্যাল স্ট্রাইক নিয়ে এত দিন হইচই করা উচিত নয়: প্রাক্তন সেনাকর্তা"

Leave a comment

Your email address will not be published.


*