তিন তালাক বিল পাশ হয়ে গেল লোকসভায়, ওয়াকআউট কংগ্রেসের

তিন তালাক বিল

জাস্ট দুনিয়া ডেস্ক: তিন তালাক বিল পাশ হয়ে গেল লোকসভায়। যদিও সেই বিল যখন পাশ হল, তখন লোকসভায় ছিলেন না কংগ্রেস এবং এআইএডিএমকে-র সাংসদরা। তাঁরা তত ক্ষণে ওয়াকআউট করে বেরিয়ে গিয়েছেন লোকসভা থেকে।
বৃহস্পতিবার সকাল থেকে দফায় দফায় মুলতুবি হয়ে যায় লোকসভার অধিবেশন। তার মধ্যেই এ দিন দুপুরে পেশ হয় তিন তালাক বিল।

বিরোধীদের প্রবল হট্টগোলের মধ্যেই বিল পেশ করেন কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ। কংগ্রেস-সহ বিরোধীদলগুলি দাবি তোলে, বিলটিকে সংসদের জয়েন্ট সিলেক্ট কমিটিতে পাঠাতে হবে। কিন্তু আইনমন্ত্রী স্পষ্ট করে জানিয়ে দেন, সুপ্রিম কোর্ট তাৎক্ষণিক তালাককে অসাংবিধানিক ঘোষণা করেছে।

সে বিষয়ে আইন তৈরি করার নির্দেশও দিয়েছে আইনসভাকে। তাঁর কথায়, ‘‘এই বিল আইনে পরিণত হলে তাৎক্ষণিক তিন তালাক জামিন অযোগ্য ফৌজদারি অপরাধ হিসেবে বিবেচিত হবে। তিন বছর পর্যন্ত জেল হবে স্বামীর। খোরপোশ পাবেন স্ত্রী।”

তাৎক্ষণিক তিন তালাক নিয়ে অর্ডিন্যান্স জারি করল কেন্দ্রীয় মন্ত্রিসভা

এখানে কংগ্রেস-সহ একাধিক বিরোধী দল আপত্তি তোলে। কংগ্রেস সাংসদ সুস্মিতা দেব বলেন, “সুপ্রিম কোর্ট কোথাও বলেনি, তিন তালাক শাস্তি যোগ্য অপরাধ।” বিরোধীদের যুক্তি, অন্য কোনও ধর্মে এমন বিষয়ে স্বামীর সাজার কথা বলা হয়নি। ইসলামের ক্ষেত্রে কেন এমন আইন করা হবে, এ নিয়ে প্রশ্ন তোলে তারা।

তিন তালাক নিয়ে মোদী সরকার মুসলমান মহিলাদের রক্ষার থেকে ওই আইনের মাধ্যমে মুসলমান পুরুষদের শাস্তি দেওয়ার ব্যবস্থা পাকা করার পথেই হাঁটছে বলে তাদের অভিযোগ।

তাৎক্ষণিক তিন তালাক বা ‘তালাক-এ-বিদ্দত’ শাস্তিযোগ্য অপরাধ

বিল নিয়ে প্রায় পাঁচ ঘণ্টা বিতর্ক চলে। তার মধ্যেই কংগ্রেস এবং এআইএডিএমকে-র সাংসদরা ওয়াক আউট করেন। তাঁদের অনুপস্থিতিতেই পাশ হয়ে যায় বিলটি। বিচ্ছেদের পর আগের স্বামীর কাছে ফিরে যেতে চাইলে মুসলিম মহিলাদের নিকা হালালা প্রথার মধ্যে দিয়ে যেতে হয়। ওই প্রথায়, অন্য কোনও পুরুষকে বিয়ে করে তাঁর সঙ্গে শারীরিক সম্পর্ক করার পর পুরনো স্বামীর কাছে ফেরা যায়। এ দিন তিন তালাক বিল পাশ হওয়ার পর সেই নিকা হালাল প্রথাও নিষিদ্ধ হয়ে গেল।

লোকসভায় সংশোধিত তিন তালাক বিল পাশ হওয়ার পর দীর্ঘ দিন ধরে চলে আসা তাৎক্ষণিক তিল তালাক প্রথার উপর ফৌজদারি অপরাধের তকমা বসে গেল। ওই ভোটাভুটিতে সমর্থন জানিয়েছেন ২৪৫ জন সাংসদ। বিপক্ষে ভোট দিয়েছেন মাত্র ১১ জন। যদিও ভোটাভুটির আগেই অধিবেশন ছেড়ে বেরিয়ে যান কংগ্রেস এবং এআইএডিএমকে-র সাংসদরা।

Be the first to comment on "তিন তালাক বিল পাশ হয়ে গেল লোকসভায়, ওয়াকআউট কংগ্রেসের"

Leave a comment

Your email address will not be published.


*