জম্মু-কাশ্মীরকে ভারতের রাজ্য বললেন পাক বিদেশমন্ত্রী, রাষ্ট্রপুঞ্জের অধিবেশনে

জম্মু-কাশ্মীরকে ভারতের রাজ্য বললেন পাক বিদেশমন্ত্রীজম্মু-কাশ্মীরকে ভারতের রাজ্য বললেন পাক বিদেশমন্ত্রী

জাস্ট দুনিয়া ডেস্ক: জম্মু-কাশ্মীরকে ভারতের রাজ্য বললেন পাক বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি। এমনিতেই আন্তর্জাতিক মঞ্চগুলোতে পাকিস্তান সব সময় জম্মু-কাশ্মীর ইস্যুকে তুলে ধরে। কিন্তু গত মাসে ভারতীয় সংবিধা‌ন থেকে ৩৭০ ধারার একটা বড় অংশ বিলোপ করার পর থেকে জম্মু-কাশ্মীর ইস্যুকে পাকিস্তা‌ন বেপরোয়া ভাবেই উপস্থাপন করার চেষ্টা চালাচ্ছে আন্তর্জাতিক মহলে।

কিন্তু পাক বিদেশমন্ত্রীর এমন মন্তব্য মঙ্গলবার বড়ই বিপাকে ফেলে দিয়েছে পাকিস্তানকে। সোশ্যাল মিডিয়া থেকে কূটনৈতিক শিবির— সর্বত্রই আলোচিত পাক বিদেশমন্ত্রীর মন্তব্য।

এই সংক্রান্ত  আরও খবরের জন্য ক্লিক করুন এই লিঙ্কে

সুইৎজারল্যান্ডের জেনিভায় রাষ্ট্রপুঞ্জের মানবাধিকার পরিষদের অধিবেশনে যোগ দিতে গিয়েছে‌ন কুরেশি। মঙ্গলবার সেখানে সংবাদ মাধ্যমের মুখোমুখি হন তিনি। সেখানে বড় উত্তেজিত ভঙ্গিমায় কথা বলতে শোনা যায় কুরেশিকে।

তিনি বলেন, ‘‘কাশ্মীরে স্বাভাবিক অবস্থা ফিরে এসেছে বলে গোটা বিশ্বের সামনে তুলে ধরতে চাইছে ভারত। তাই যদি হয়, তা হলে আন্তর্জাতিক সংবাদমাধ্যম, মানবাধিকার সংগঠন এবং স্বেচ্ছাসেবী সংগঠনগুলিকে ইন্ডিয়ান স্টেট অব জম্মু অ্যান্ড কাশ্মীরে ঢুকতে দেওয়া হচ্ছে না কেন? নিজের চোখে পরিস্থিতি খতিয়ে দেখতে দেওয়া হচ্ছে না কেন? মিথ্যে কথা বলে যাচ্ছে ভারত। কার্ফু উঠলেই আসল ছবিটা বেরিয়ে পড়বে। গোটা বিশ্ব তখন জেগে উঠে দেখবে কী ভয়ঙ্কর বিপর্যয় হয়েছে সেখানে!’’

এই মন্তব্য প্রকাশ্যে আসতেই পাক বিদেশমন্ত্রীকে নিয়ে কটাক্ষ শুরু হয়ে যায় সোশ্যাল মিডিয়ায়। স্বাধীনতার ৭২ বছর পর অবশেষে পাকিস্তান কাশ্মীরকে ভারতের অংশ বলে মেনে নিল বলে মন্তব্য করেছেন অনেকে। এত দিনে পাক বিদেশমন্ত্রী সত্যিটা মেনে নিলেন, এমন কথা বলতেও শোনা গিয়েছে সোশ্যাল মিডিয়ায়।

তবে পাকিস্তানের অনেকের বক্তব্য, জম্মু-কাশ্মীর নিয়ে মন্তব্য করার সময় সতর্ক থাকা উচিত ছিল পাক বিদেশমন্ত্রীর। এমনিতেই ভারত অধিকৃত কাশ্মীর বলেই অন্য সময় পাকিস্তান সরকারি ভাবে মন্তব্য করে।

কিন্তু কেন জম্মু-কাশ্মীরকে ভারতের রাজ্য বললেন পাক বিদেশমন্ত্রী, কেন কুরেশির মন্তব্য কেন অন্য পথে হাঁটল, সেটাই বুঝে উঠতে পারছেন না কূটনৈতিক বিশেষজ্ঞরা। তাঁদের অনেকের মতে, এটা শাহ মেহমুদ কুরেশি মুখ ফস্কে বলে ফেলেছেন। তবে এমন সংবেদনশীল একটা বিষয়ে কথা বলার সময়ে তাঁকে আরও সচেতন হতে হত বলেই ওই অংশের মত।

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

Be the first to comment on "জম্মু-কাশ্মীরকে ভারতের রাজ্য বললেন পাক বিদেশমন্ত্রী, রাষ্ট্রপুঞ্জের অধিবেশনে"

Leave a comment

Your email address will not be published.


*