ফণী আছড়ে পড়তে পারে পুরীতে বেলা ১২টার মধ্যেই, জানাল মৌসম ভবন

ফণীফণী

জাস্ট দুনিয়া ডেস্ক: ফণী আছড়ে পড়তে পারে বেশ কিছুটা আগেই। বৃহস্পতিবার আবহাওয়া দফতর জানিয়েছিল, শুক্রবার বেলা তিনটের সময় বঙ্গোপসাগর থেকে সাইক্লোন ফণী স্থলভূমিতে ঢুকবে। রাতের দিকে যদিও দিল্লির মৌসম ভবন জানাচ্ছে, শুক্রবার বেলা ১২টার মধ্যেই ফণী আছড়ে পড়বে পুরীতে। সেখানেই শেষ ‌নয়। এর পরে ফণী পশ্চিমবঙ্গ হয়ে চলে যাবে বাংলাদেশে। ফণী শুধু ‘সিভিয়ার’ নয়, প্রবল শক্তি বাড়িয়ে সে এখন ‘এক্সট্রিমলি সিভিয়ার সাইক্লোনিক স্টর্ম’

হাওয়া অফিসের পূর্বাভাস, ফণী পশ্চিমবঙ্গের দিঘা উপকূল দিয়ে ঢুকে পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা এবং উত্তর ২৪ পরগনা হয়ে বাংলাদেশের দিকে চলে যাবে। ফণী যে পথে এগোবে, তার দু’পাশের বিস্তীর্ণ এলাকায় ঘূর্নিঝড়ের প্রভাব পড়বে। ওই সব এলাকার উপকূল এবং নিচু জায়গা থেকে বাসিন্দাদের নিরাপদ জায়গায় সরিয়ে ফেলার নির্দেশ দেওয়া হয়েছে প্রশাসনের তরফে।

কলকাতা শহরে বিজ্ঞাপনের সব হোর্ডিং খুলে ফেলতে পুরসভা নির্দেশ দিয়েছে বিজ্ঞাপনদাতাদের। জেলাগুলির পাশাপাশি লালবাজারে খোলা হয়েছে কন্ট্রোল রুম। শনিবার বিকেল পর্যন্ত ফেরি চলাচল বন্ধ রাখা হয়েছে। শুক্রবার রাত সাড়ে ৯টা থেকে শনিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত কলকাতা বিমানবন্দরে বন্ধ রাখা হয়েছে সব বিমানের ওঠানামা। তার আগেই ঘোষণা করা হয়, ভুবনেশ্বর বিমানবন্দর বৃহস্পতিবার রাত থেকে ২৪ ঘণ্টার জন্য বন্ধ থাকছে। দক্ষিণ পূর্ব রেল বাতিল করেছে ৩০ জোড়া লোকাল ট্রেন। দক্ষিণ-পূর্ব এবং পূর্ব রেলে সব মিলিয়ে প্রায় ৯৫টি মেল-এক্সপ্রেস ট্রেন বাতিল করা হয়েছে। ওড়িশায় আটকে পড়া যাত্রীদের ফিরিয়ে আনতে বৃহস্পতিবার ৩টি বিশেষ ট্রেন চালানো হয়।

ঝড়ের গতিপথ দেখুন সরাসরি, ক্লিক করে গ্লোবটাকে জুম ইন করুন

কলকাতা পুরসভার কর্মীদের পাশাপাশি স্বাস্থ্য দফতরের সব কর্মীর ছুটিও বাতিল করা হয়েছে। সোমবার পর্যন্ত জেলার র‌্যাপিড রেসপন্স টিম-কে সতর্ক থাকতে বলা হয়েছে। ঘূর্ণিঝড়ের প্রভাব পড়তে পারে এমন এলাকায় প্রতিটি মেডিক্যাল কলেজ, জেলা, মহকুমা এবং ব্লক স্তরের হাসপাতালে চিকিৎসকদের দল বিপর্যয় পরবর্তী পরিস্থিতির মোকাবিলায় তৈরি থাকবে। আপৎকালীন পরিস্থিতির জন্য বিশেষজ্ঞ চিকিৎসকরাও প্রস্তুত থাকবেন। স্বাস্থ্যভবনে খোলা হয়েছে বিশেষ কন্ট্রোল রুম।

এ দিন বিকালে দিল্লিতে জরুরি ভিত্তিক বৈঠকে বসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পদস্থ আমলাদের পাশাপাশি ওই বৈঠকে ছিলেন ছিলেন মৌসম ভবন ও এনডিআরএফের শীর্ষ কর্তারা। একই রকম ভাবে এ রাজ্যেও মুখ্যসচিব মলয় দে-র নেতৃত্বে একাধিক দফতর বৈঠকে বসে।

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

ঘূর্ণিঝড় তিতলি ভোরেই আছড়ে পড়ল ওড়িশা-অন্ধ্র উপকুলে, স্তব্ধ ট্রেন চলাচল

Be the first to comment on "ফণী আছড়ে পড়তে পারে পুরীতে বেলা ১২টার মধ্যেই, জানাল মৌসম ভবন"

Leave a comment

Your email address will not be published.


*