অনিল অম্বানীর জেল হবে, যদি না তিনি এরিকসনের ৪৫৩ কোটি টাকা পাওনা মেটান

অনিল অম্বানীর জেল হবেঅনিল অম্বানী

জাস্ট দুনিয়া ডেস্ক: অনিল অম্বানীর জেল হবে, যদি না তিনি পাওনা টাকা মেটান। কত টাকা? ৪৫৩ কোটি। কবের মধ্যে মেটাতে হবে? আগামী চার সপ্তাহের মধ্যে। যদি না মেটাতে পারেন? তা হলে ৩ মাসের জেল হবে। বুধবার এমনটাই নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

এ দিন শীর্ষ আদালতে বড়সড় ধাক্কা খেয়েছেন অনিল অম্বানী। আদালত অবমাননার অপরাধে তাঁকে দোষী সাব্যস্ত করেছে শীর্ষ আদালত। সুপ্রিম কোর্টের নির্দেশ, এরিকসন সংস্থাকে চার সপ্তাহের মধ্যে ৪৫৩ কোটি টাকা মেটাতে হবে অনিলকে। না মেটালে তিন মাস জেল হবে।

কিন্তু কেন এই নির্দেশ? সুইডেনের সংস্থা ‘এরিকসন’ এর আগে সুপ্রিম কোর্টে অভিযোগ জানায়। ওই অভিযোগে তারা জানিয়েছিল, অনিল অম্বানীর রিলায়্যান্স কমিউনিকেশনস (আরকম) ইচ্ছাকৃত ভাবেই তাদের পাওনা ৫৫০ কোটি টাকা মেটাচ্ছে না। অথচ এ ব্যাপারে আদালতের নির্দেশ রয়েছে।

সেই অভিযোগের প্রেক্ষিতে এ দিন শীর্ষ আদালতের বিচারপতি রোহিংটন নরিম্যান এবং বিচারপতি বিনীত সরণের ডিভিশন বেঞ্চ জানিয়েছে, আরকম-এর ১১৮ কোটি টাকা আদালতে জমা রয়েছে। তা ছাড়া আরও ৪৫৩ কোটি টাকা এরিকসনকে মিটিয়ে দিতে হবে।

শুধু পাওনা মেটানোই নয়, অনিল অম্বানী এবং আরকম-এর দুই ডিরেক্টরকে ১ কোটি টাকা করে সুপ্রিম কোর্টে জমা দিতে হবে। অনাদায়ে ১ মাসের জেল হবে। আরকম-এর তরফে জানানো হয়েছে, সুপ্রিম কোর্টের নির্দেশ পালন করা হবে।

আদালতকে অনিল অম্বানী জানিয়েছেন, এরিকসনের বকেয়া মেটানোর জন্য তারা সর্বত ভাবে চেষ্টা করেছিলেন। কিন্তু সম্পত্তি বিক্রি নিয়ে দাদা মুকেশ অম্বানীর সংস্থা রিলায়্যান্স জিও-র সঙ্গে যে চুক্তি হয়েছিল তা ভেস্তে যাওয়ায় সমস্যায় পড়েছেন তিনি। ২০১৮-র ২৩ অক্টোবর আদালত রিলায়্যান্স কমিউনিকেশনকে নির্দেশ দিয়েছিল ওই বছরের ১৫ ডিসেম্বরের মধ্যে এরিকসনের সমস্ত বকেয়া মিটিয়ে দিতে। একই সঙ্গে এটাও বলেছিল যে, বকেয়া মেটাতে দেরি হলে বছরে ১২ শতাংশ সুদ দিতে হবে তাদের। কিন্তু ২৩ অক্টোবরের সেই নির্দেশ অনুযায়ী সময় মতো টাকা মেটাতে পারেনি অনিলের সংস্থা আরকম। ফলে সুদ সমেত ৪৫৩ কোটি টাকা মেটানোর জন্য অনিল অম্বানীকে নির্দেশ দিয়েছে আদালত। বাকিটা কোর্টে জমা রাখা টাকা থেকে দেওয়া হবে।

বিজয় মালিয়া টুইট করে ব্যাঙ্কের ১০০ শতাংশ টাকা ফেরত দিতে চাইলেন

এর আগে এরিকসন আদালতে প্রশ্ন তোলে, রাফাল প্রকল্পের জন্য অনিলের সংস্থা টাকা বিনিয়োগ করতে পারছে, অথচ তাদের বকেয়া টাকা কেন দিচ্ছে না তারা?

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

Be the first to comment on "অনিল অম্বানীর জেল হবে, যদি না তিনি এরিকসনের ৪৫৩ কোটি টাকা পাওনা মেটান"

Leave a comment

Your email address will not be published.


*