কম ঘুমের দেশ: তালিকায় দ্বিতীয় স্থানে ভারত, শীর্ষে রয়েছে জাপান

কম ঘুমের দেশকম ঘুমের দেশ

জাস্ট দুনিয়া ডেস্ক: কম ঘুমের দেশ ভারত যা ক্ষতি করছে মানুষের। বিশ্বে সব থেকে কম ঘুমনো দেশ জাপান। ভারত রয়েছে দ্বিতীয় স্থানে। ভারতে মোট গড় ঘুম সাত ঘণ্টা এক মিনিট। জাপানে ঘুমের গড় ছ’ঘণ্টা ৪৭ মিনিট। অ্যাকটিভিটি ট্র্যাকার ও ওয়্যারেবল মেকার ফিটবিটের একটি সার্ভে অনুযায়ী এই তথ্য উঠে এসেছে।

১৮টি দেশের উপর এই সার্ভে করা হয়। তার মধ্যে যেমন রয়েছে ভারত ও জাপান তেমনই রয়েছে আর্জেন্তিনা, অস্ট্রেলিয়া, কানাডা, চিলি, ফ্রান্স, জার্মানি, হংকং, আয়ারল্যান্ড, ইতালি, মেক্সিকো, নিউজিল্যান্ড, পেরু, সিঙ্গাপুর, স্পেন, ইউকে ও ইউএস। ফিটবিটের তথ্য অনুযায়ী ভারতীয়রা ঘুমের ৭৭ মিনিট র‍্যাপিড আই মুভমেন্টের (রেম) মধ্যে কাটায়। যেটা বিশ্বে সব থেকে কম জাপানের মতই।


র‍্যাপিড আই মুভমেন্ট কী?

এটা এক ধরনের ঘুমের সমস্যা। স্লিপ ডিসঅর্ডার। যেখানে কখনও কখনও জেগে থাকা অবস্থাতেও মানুষ স্বপ্ন দেখতে শুরু করে। কিছুটা ঘোরের মতো। খারাপ স্বপ্নই বেশি আসে এই সময়। মুখে শব্দ হয় অজান্তেই হঠাৎ করে, কখনও কখনও হিংস্রও হয়ে ওঠে মানুষ। হাত-পা ছোড়ার সমস্যাও দেখা দেয়। এটাকে অনেক সময় ডাক্তারি ভাষায় ড্রিম –ইনঅ্যাকটিং বিহেভিয়ারও বলা হয়।

এই সংক্রান্ত আরও খবর পড়তে এখানে ক্লিক করুন…

এই ধরনের সমস্যা সাধারণত হয় ঘুমের দ্বিতীয় অংশে। ২০ শতাংশ এই পরিস্থিতিতে কাটে। এটা সময়ের সঙ্গে সঙ্গে বাড়তে থাকে। এবং একটা সময় তা ভয়ঙ্কর রূপও নিতে পারে। ওর থেকে পার্কিনসন, ডাইমেনশিয়া, অবসন্ন, দূর্বলতার সৃষ্টি হতে পারে।

এই সার্ভেটি করা হয় ১ অগস্ট ২০১৮ থেকে ৩১ জুলাই ২০১৯-এর মধ্যে।

৭৫-৯০ বছর বয়সের মানুষরা সব থেকে কম ঘুমোয়। তাঁদের ঘুমনোর সময় ছ’ঘণ্টা ৩৫ মিনিট। ১৮ থেকে ২৫ বছরের মানুষরা এক ঘণ্টা বেশি ঘুমোয়।

ফিটবিটের আরও তথ্য অনুযায়ী ভারতীয়রা সব থেকে কম ফিজিক্যাল মুভমেন্ট করে। মাত্র ৬,৫৩৩ পা হাঁটে দিনে। যেটা গড় হাঁটার থেকে ৩,৬০০ পা কম। সব থেকে সচল দেশ হংকং।

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

Be the first to comment on "কম ঘুমের দেশ: তালিকায় দ্বিতীয় স্থানে ভারত, শীর্ষে রয়েছে জাপান"

Leave a comment

Your email address will not be published.


*