কাশ্মীরের পর সিকিম, বরফে ঢেকেছে ছাঙ্গু থেকে নাথাং

বরফ পড়ছে পাহাড়েনাথাং ভ্যালির পাহাড় ঢেকে গিয়েছে বরফে। —নিজস্ব চিত্র।

জাস্ট দুনিয়া ডেস্ক: কাশ্মীরের পর সিকিম, তুষারপাত দেশের বিভিন্ন পাহাড়ি অঞ্চলে। এই তো দু’সপ্তাহ আগের কথা। কলকাতা থেকে বেঁধে কাশ্মীর বেড়াতে গিয়েছিলেন ঘোষবাবু ও তাঁর পরিবার। একদিন সকালে ঘুম থেকে উঠে জানলা দিয়ে বাইরে তাকাতেই আনন্দে লাফিয়ে উঠেছিলেন এই বয়সে। সবাইকে ডেকে তুলে নেমে এসেছিলেন রাস্তায়।

বরফে ঢেকে গিয়েছে গোটা শ্রীনগর। ভ্রমনার্থীদের আনন্দের কোনও শেষ নেই তা দেখে। সমতলের মানুষরা যে ভাবে বরফ পেলে পাগল হয়ে যায়। গুলমার্গ পৌঁছতে পারেই বরফের জন্য মাঝ রাস্তা থেকেই ফিরতে হয়েছে।

সে তো গেল গত সপ্তাহের কথা। দু’সপ্তাহ পড়ে আবারও দেশ জুড়ে একই পরিস্থিতি।পশ্চিমী ঝঞ্ঝার জেড়ে শীকে কাঁপছে

কাশ্মীরের পর সিকিম

নাথাং ভ্যালির পথে এ ভাবেই ঝর্ণা জমে গিয়েছে।

দার্জি‌লিং-সিকিম। মেঘ করে রয়েছে গোটা পাহাড়ে। তাপমাত্রা অনেক জায়গায় নেমে গিয়েছে হিমাঙ্কের নিচে। তুষারপাতে ঢেকে গিয়েছে নাথাং ভ্যালিতে।

ছাঙ্গু, নাথুলার তাপমাত্রা নেমে গিয়েছে পাঁচ ডিগ্রির নিচে। বৃষ্টি শুরু হলে যে তুষারপাত হবে আবার সেটাই স্বাভাবিক। যেভাবে মেঘ করে রয়েছে তাতে যে কোনও সময় বৃষ্টি শুরু হবে। বরফে উচ্ছ্বসিত সিকিমে যাওয়া পর্যটকরাও। তবে নাথুলা পর্যন্ত পৌঁছনো যাচ্ছে না।

গোটা দেশে জাঁকিয়ে শীত পড়তে চলেছে এ বার। তার পূর্বাভাস অনেকদিন অগেই দিয়ে দিয়েছিল আবহাওয়া দফতর। সেই মতো তার প্রভাবও দেখাতে শুরু করে দিয়েছে প্রকৃতি।

ঘূর্ণিঝড় গাজা আছড়ে পড়ল

যে ভাবে অসময়ে তুষারপাতে বিপর্যস্ত অবস্থা হয়েছিল কাশ্মীরের বা এই অসময়ে যে ভাবে তুষারপাত হয়েছে সিকিমের বিস্তির্ণ অঞ্চলে তাতে বোঝাই যাচ্ছে জাঁকিয়ে পড়তে চলেছে শীত।

Be the first to comment on "কাশ্মীরের পর সিকিম, বরফে ঢেকেছে ছাঙ্গু থেকে নাথাং"

Leave a comment

Your email address will not be published.


*