কলকাতার পুলিশ কমিশনার বদল, সরতে হল বিধাননগর-ডায়মন্ড হারবার-বীরভূমের পুলিশ কর্তাকেও

কলকাতার পুলিশ কমিশনার বদলরাজীব কুমার

জাস্ট দুনিয়া ডেস্ক: কলকাতার পুলিশ কমিশনার বদল করা হল। বদলে দেওয়া হল বিধাননগরের পুলিশ কমিশনারকেও। একই সঙ্গে বদলে দেওয়া হল বীরভূম এবং ডায়মন্ড হারবারের দুই পুলিশ সুপারকে। লোকসভা নির্বাচনের আগে কলকাতা এবং রাজ্য পুলিশে এই রদবদল হয়ে গেল শুক্রবার।

জাতীয় নির্বাচন কমিশন শুক্রবার রাতে এক নির্দেশ পাঠায়। সেই নির্দেশনামায় বলা হয়েছে, কলকাতা ও বিধাননগরের দুই পুলিশ কমিশনার এবং বীরভূম ও ডায়মন্ড হারবারের দুই পুলিশ সুপারকে অনতিবিলম্বে বদলি করতে হবে। ২৪ ঘণ্টার মধ্যে এ বিষয়ে রাজ্যের মুখ্যসচিবকে নির্বাচন কমিশনে রিপোর্টও পেশ করার নির্দেশ দেওয়া হয়েছে।

রাজ্য রাজনীতির আরও খবর পড়তে এখানে ক্লিক করুন

সম্প্রতি কলকাতার পুলিশ কমিশনার হয়েছিলেন অনুজ শর্মা। এ দিনের নির্দেশে নির্বাচন কমিশন জানিয়েছে, তাঁর জায়গায় কলকাতা পুলিশের কমিশনার হচ্ছেন রাজেশ কুমার। তিনি দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের এডিজি-পদে ছিলেন। বিধাননগরের পুলিশ কমিশনার জ্ঞানবন্ত সিংহকে সরিয়ে সেই জায়গায় নিয়ে আসা হয়েছে রাজ্য পুলিশের এডিজি এন রমেশ বাবুকে। এ ছাড়া ডায়মন্ড হারবারের পুলিশ সুপার এস সেলবামুরুগানের জায়গায় আনা হয়েছে কলকাতা সশস্ত্র পুলিশের তৃতীয় ব্যাটেলিয়নের ডিসি শ্রীহরি পাণ্ডেকে। বীরভূমের পুলিশ সুপার শ্যাম সিংহকে সরিয়ে সেখানে পাঠানো হয়েছে বিধাননগরের ডিসি আভারু রবীন্দ্রনাথকে।

○ কলকাতার পুলিশ কমিশনার হয়েছিলেন অনুজ শর্মার জায়গায় আসছেন রাজেশ কুমার। তিনি দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের এডিজি-পদে ছিলেন।

○ বিধাননগরের পুলিশ কমিশনার জ্ঞানবন্ত সিংহকে সরিয়ে সেই জায়গায় নিয়ে আসা হয়েছে রাজ্য পুলিশের এডিজি এন রমেশ বাবুকে।

○ ডায়মন্ড হারবারের পুলিশ সুপার এস সেলবামুরুগানের জায়গায় আনা হয়েছে কলকাতা সশস্ত্র পুলিশের তৃতীয় ব্যাটেলিয়নের ডিসি শ্রীহরি পাণ্ডেকে।

○ বীরভূমের পুলিশ সুপার শ্যাম সিংহকে সরিয়ে সেখানে পাঠানো হয়েছে বিধাননগরের ডিসি আভারু রবীন্দ্রনাথকে।

কমিশনের একটি সূত্র জানিয়েছে, ওই চার পুলিশ কর্তার বিরুদ্ধে বিরোধীরা অভিযোগ করেছিল কমিশনে। এর আগে গত ফেব্রুয়ারি মাসে রাজীব কুমারের সরকারি বাসভবনে সিবিআই অফিসারেরা যাওয়ায় ধর্নায় বসেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই ধর্নাস্থলে গিয়েছিলেন অনুজ শর্মা এবং জ্ঞানবন্ত সিংহ। প্রথম জন তখন রাজ্য পুলিশের এডিজি (আইনশৃঙ্খলা) ছিলেন। আর দ্বিতীয় জন বিধাননগরের পুলিশ কমিশনার। সেই বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রকের কাছে রিপোর্টও পাঠানো হয়। এ ছাড়া ডায়মন্ড হারবার এবং বীরভূমের পুলিশ সুপারের বিরুদ্ধে রাজনৈতিক পক্ষপাতের অভিযোগ তুলেছে বিরোধীরা।

সে কারণেই সরিয়ে দেওয়া হল কি না তা নিয়ে কমিশনের তরফে কিছু জানানো হয়নি।

জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন

Be the first to comment on "কলকাতার পুলিশ কমিশনার বদল, সরতে হল বিধাননগর-ডায়মন্ড হারবার-বীরভূমের পুলিশ কর্তাকেও"

Leave a comment

Your email address will not be published.


*