রাফাল নিয়ে যৌথ সংসদীয় কমিটি চেয়ে চাপ বাড়াচ্ছে কংগ্রেস

রাফালরাফাল

জাস্ট দুনিয়া ডেস্ক: রাফাল নিয়ে ফের সরব কংগ্রেস। সুপ্রিম কোর্টের রায়ের পর বিজেপি তাদের আক্রমণ করে। সোমবার তারই জবাব দিয়ে পাল্টা আক্রমণে নামলেন রাহুল গান্ধী। বিরোধীদের একজোট করে এ দিন সংসদ ভবনে সাংবাদিক বৈঠক করে কংগ্রেস। যৌথ সংসদীয় কমিটি (জেপিসি)-র দাবিতে চাপ বাড়ায় তারা।

শীর্ষ আদালত রাফাল নিয়ে রায় দিতেই তাকে নিজেদের জিত হিসেবে দেখাতে উঠে পড়ে লেগেছিল বিজেপি। রাহুল গান্ধী মিথ্যা কথা বলছেন, এমন প্রচারও শুরু করেছিল তারা। কিন্তু, ছাড়ার পাত্র নন রাহুল। তিনি অভিযোগ তো‌লা শুরু করেন, সুপ্রিম কোর্টকে মিথ্যা তথ্য দিয়ে বিভ্রান্ত করেছে কেন্দ্র। এর পর বিজেপি সুপ্রিম কোর্টের কাছে সেই একটি ত্রুটি সংশোধন করে নেওয়ার জন্য অনুরোধ করে। সেই সূত্র ধরে এ দিন সংসদে সরকারের বিরুদ্ধে স্বাধিকার ভঙ্গের নোটিস দিয়েছে কংগ্রেস। বিজেপিও রাহুলের বিরুদ্ধে পাল্টা নোটিস দিয়েছে। তাদের দাবি, রাফাল নিয়ে সংসদকে বিভ্রান্ত করেছেন রাহুল।

সংসদ ভবনে বিরোধীদের সাংবাদিক বৈঠকে বাম, এনসিপি, আরজেডি-র মতো দল হাজির ছিল। কিন্তু ছিল না তৃণমূল, সমাজবাদী পার্টি এবং বহুজন সমাজ পার্টি। সুপ্রিম কোর্টের রায় আসার পরেই সমাজবাদী পার্টির অখিলেশ যাদব বুঝিয়ে দিয়েছিলেন, এই মুহূর্তে জেপিসি-র দাবিতে সায় নেই তাঁর দলের। অখিলেশ যুক্তি দিয়েছিলেন, রাফাল নিয়ে জেপিসির দাবি তখনই তোলা হয়েছিল, যখন সুপ্রিম কোর্টে মামলা পৌঁছয়নি। কিন্তু এখন সর্বোচ্চ আদালতের রায় আসার পরে এই কমিটি গড়ার আর অবকাশ নেই। এর পরেও রাফাল নিয়ে কোনও অভিযোগ থাকলে কেউ সুপ্রিম কোর্টে যেতে পারেন।

রাফাল চুক্তি নিয়ে সুপ্রিম কোর্টে মুখবন্ধ খামে নথি জমা দিল কেন্দ্র

অন্য দিকে মায়াবতীর বহুজন সমাজ পার্টিও রাফাল নিয়ে কংগ্রেসের পাশে দাঁড়ানোর কোনও বার্তা দেয়নি। তৃণমূলের তরফেও জানিয়ে দেওয়া হয়েছে, তারা জেপিসিতে বিশ্বাস করে না। তাদের যুক্তি, এর আগে যত বার জেপিসি গঠন হয়েছে কাজের কাজ কিছু হয়নি।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি রবিবার জেপিসি-র সম্ভাবনা খারিজ করে দিয়েছিলেন। তাঁর যুক্তি ছিল, জেপিসি হলে সেখানে বিভিন্ন রাজনৈতিক দলের নিজস্ব মত চলে আসে। রাফাল নিয়ে কোর্টের রায়ের পরে আর বিতর্ক থাকতে পারে না।

কংগ্রেস নেতা তথা প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম অবশ্য জেটলির যুক্তিকে খারিজ করে দিয়েছেন। তাঁর মতে, অতীতে অনেক সময়েই সংসদ সুপ্রিম কোর্টের রায়ের সঙ্গে ভিন্ন মত পোষণ করেছে। এ বিষয়ে টুইটও করেছেন চিদম্বরম। সেখানে তি‌নি লিখেছেন, অর্থমন্ত্রীর প্রশ্ন, যে বিষয়ে সুপ্রিম কোর্ট রায় দিয়ে দিয়েছে রাজনীতিবিদদের নিয়ে গঠিত কমিটি কি সে বিষয়ে মত দিতে পারে? তা হলে, যখন তফসিলি জাতি-উপজাতি আইনে সুপ্রিম কোর্টের রায় না মেনে সংসদ সংশোধনী নিয়ে এল তখন কি রাজনীতিবিদরা শীর্ষ আদালতের রায়ের পুনর্বিবেচনা করেননি?

Be the first to comment on "রাফাল নিয়ে যৌথ সংসদীয় কমিটি চেয়ে চাপ বাড়াচ্ছে কংগ্রেস"

Leave a comment

Your email address will not be published.


*