মুখোমুখি নরেন্দ্র মোদী: নতুন বছরের শুরুতেই প্রায় দেড় ঘণ্টার সাক্ষাৎকার

মুখোমুখি নরেন্দ্র মোদীমুখোমুখি নরেন্দ্র মোদী

জাস্ট দুনিয়া ডেস্ক: মুখোমুখি নরেন্দ্র মোদী, নতুন বছরের শুরুতেই লম্বা এক সাক্ষাৎকার দিলেন সংবাদ সংস্থা এএনআইকে। মঙ্গলবার সন্ধ্যায় সেই সাক্ষাৎকার দেশের সব টেলিভিশন চ্যানেলে সম্প্রচারিত হয়। প্রায় দেড় ঘণ্টা ধরে প্রধানমন্ত্রীর সেই সাক্ষাৎকার নিয়েছেন এএনআইয়ের সম্পাদক স্মিতা প্রকাশ।

গোরক্ষকদের তাণ্ডব থেকে সার্জিক্যাল স্ট্রাইক, রাফাল থেকে রামমন্দির, শবরীমালা থেকে তাৎক্ষণিক তিন তালাক— সব বিষয়েই এ দিনের সাক্ষাৎকারে অকপট জবাব দিয়েছেন নরেন্দ্র মোদী। গোটা সাক্ষাৎকার পর্বে তিনি এমন ভাবে কথা বলছিলেন, দেখে মনে হচ্ছিল, এ যেন এক অন্য মোদী। কথায়-বার্তায়-চাহনিতে-বোঝানোর ঢঙে— সবেতেই একটা আলাদা ছাপ। স্মিতা প্রকাশের প্রশ্ন শুনছেন, তা সে যতই অস্বস্তিকর প্রশ্ন হোক না কেন। সেই প্রশ্নের সবিস্তার ব্যাখ্যা-সহ জবাবও দিয়েছেন নরেন্দ্র মোদী। তিনি যেন আজ অনেক বেশি স্থিতধি।

সেই স্থিতধি মোদীই জানালেন, গোরক্ষার নামে যে তাণ্ডব ঘটেছে দেশের কয়েকটি জায়গায়, তা অত্যন্ত নিন্দনীয়। তাঁর মতে, কোনও সভ্য দেশে এমন ঘটনা ঘটে না। নিন্দা করার পাশাপাশি মোদী এ দিন প্রশ্ন তুলেছেন, বিজেপি ক্ষমতায় আসার আগে এমন ঘটনা কি দেশে ঘটেনি?

৭২ বছর পর দেখা স্বামী-স্ত্রীর, স্বাধীনতা হয়তো মৃত্যুর পরই

সার্জিক্যাল স্ট্রাইক নিয়ে কোনও রাজনীতি তিনি বা তাঁর দল বিজেপি করেনি বলে এ দিন মন্তব্য করেছেন নরেন্দ্র মোদী। তাঁর মতে, সার্জিক্যাল স্ট্রাইকের রাজনীতিকরণ করেছে এ দেশের কয়েকটি বিরোধী দল। তারাই ভারতীয় সেনার সাফল্য নিয়ে প্রশ্ন তুলেছে বলে দাবি করেন নরেন্দ্র মোদী। এ দিন তিনি সেনাবাহিনীর ভূয়সী প্রশংসা করেছেন। অভূতপূর্ব ওই অভিযানের পর সেনাবাহিনী সম্পর্কে তাঁর ধারণা বদলে গিয়েছিল বলেও মন্তব্য করেন প্রধানমন্ত্রী।

দেখে নিন, কী বললেন নরেন্দ্র মোদী…

ইদানীং রাষ্ট্রীয় স্বয়ং সেবক সঙ্ঘ (আরএসএস) ছাড়াও বিজেপির একটা বড় অংশ অযোধ্যায় রামমন্দির প্রসঙ্গে সরব হয়েছে। তার মধ্যে উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ-সহ অনেকেই রয়েছেন। ওই অংশের অনেকেই দাবি তুলেছেন, অধ্যাদেশ জারি করে রামমন্দির নির্মাণে সম্মতি দিক কেন্দ্রীয় সরকার। কিন্তু নরেন্দ্র মোদী এ দিন ভীষণ দৃঢ় ভাবে জানিয়েছেন, রামমন্দির নিয়ে কোনও তাড়াহুড়ো করবে না তাঁর সরকার। বরং শীর্ষ আদালতের রায়ের জন্য অপেক্ষা করবে। তার পর প্রয়োজনীয় যা পদক্ষেপ করার তা করবে সরকার। অর্ডিন্যান্স জারি করে যে রামমন্দির নির্মাণ করবে না সরকার, তা এ দিন স্পষ্ট করে দিয়েছেন নরেন্দ্র মোদী। বললেন, রামমন্দির নির্মাণ সংবিধান মেনেই হবে।

এ ছাড়াও দেড় ঘণ্টার ওই সাক্ষাৎকারে নানাবিধ বিষয়ে কথা বলেছেন নরেন্দ্র মোদী। এনডিএ-র শরিকদের পারষ্পরিক সম্পর্ক থেকে শুরু করে মোদীর বিদেশ সফর, রিজার্ভ ব্যাঙ্কের গভর্নরের ইস্তফা থেকে নোটবন্দি— সবেতেই অকপট জবাব দিয়েছেন নরেন্দ্র মোদী। তাঁর ব্যাখ্যা, নোটবন্দি করার প্রায় এক বছর আগে সাধারণ মানুষকে সতর্ক করা হয়েছিল। কাজেই নোটবন্দি এক দিন হঠাৎ করে মানুষের উপরে চাপিয়ে দেওয়া হয়েছে হুট করে, তেমনটা মোটেও নয় বলেই দাবি করেছেন তিনি।

ভারত-পাক সম্পর্ক নিয়েও এ দিন কথা বলতে শোনা গিয়েছে নরেন্দ্র মোদীকে। আলোচনার মাধ্যমেই দু’দেশে শান্তি ফিরতে পারে বলে মন্তব্য করে মোদী এ দিন ফের জানিয়ে দেন, সব কিছুর আগে পাকিস্তানকে সীমান্তে সন্ত্রাস বন্ধ করতে হবে।

৭২ বছর পর দেখা স্বামী-স্ত্রীর, স্বাধীনতা হয়তো মৃত্যুর পরই

Be the first to comment on "মুখোমুখি নরেন্দ্র মোদী: নতুন বছরের শুরুতেই প্রায় দেড় ঘণ্টার সাক্ষাৎকার"

Leave a comment

Your email address will not be published.


*