প্যানের বদলে আধার: বাজেটে নয়া প্রস্তাব দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন

প্যানের বদলে আধারপ্যানের বদলে আধার

জাস্ট দুনিয়া ডেস্ক: প্যানের বদলে আধার ব্যবহার করা যাবে। বাজেটে তেমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

আধারের মাধ্যমেই এ বার থেকে মিটে যাবে প্যানের কাজ। পাসপোর্টধারী অনাবাসীদের আরও সহজে আধারে নথিভুক্ত করার প্রতিশ্রুতিও দিয়েছেন নির্মলা। সব মিলিয়ে বস্তুত এ বারের বাজেটে আধারকে আরও শক্তিশালী করার প্রস্তাব করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

অর্থমন্ত্রী তাঁর বাজেট বক্তৃতায় জানিয়েছেন, যাঁদের প্যান নেই কিন্তু আধার রয়েছে, তাঁরা প্যানের পরিবর্ত হিসেবে আধার ব্যবহার করতে পারবেন। অর্থাৎ, প্যান না থাকলেও আধার ব্যবহার করেই আয়কর রিটার্ন দাখিল করতে কোনও অসুবিধা হবে না তাঁদের।

এই সংক্রান্ত আরও খবর পড়তে ক্লিক করুন…

একই ভাবে আধারের সাহায্যে তথ্য সংগ্রহ করে প্যান মঞ্জু র করবে আয়কর দফতর। আবার যাঁরা ইতিমধ্যে আধারের সঙ্গে প্যানের সংযুক্তিকরণ করেছেন, তাঁরা প্যানের জায়গায় নথি হিসেবে আধার ব্যবহার করতে পারবেন। এখন প্যান তৈরির পরে নির্দিষ্ট সময়ের মধ্যে আধারের সঙ্গে সংযুক্তিকরণ না করলে প্যান ‘বাতিল’ হয়ে যায়। ফলে সেই প্যানের সাহায্যে যে সমস্ত লেনদেন অতীতে করা হয়েছে সেগুলি কী ভাবে সুরক্ষিত থাকবে, সে ব্যাপারে প্রশ্ন উঠেছিল। অর্থমন্ত্রী জানিয়েছেন, এখন থেকে সেই সমস্ত প্যান ‘নিষ্ক্রিয়’ বলে গন্য করা হবে। ‘বাতিল’ নয়।

একটা অংশের মতে, সেই সমস্ত লেনদেন বৈধ থাকবে বলে আশ্বস্ত করেছেন অর্থমন্ত্রী। পাশাপাশি, বড় অঙ্কের লেনদেনের উপরে নজরদারি বাড়াতে সংশ্লিষ্ট লেনদেনে প্যান কিংবা আধার দাখিল বাধ্যতামূলক করার কথা বলা হয়েছে।

অনাবাসী ভারতীয়দের আধার কার্ড পাওয়ার প্রক্রিয়া আরও সহজ করা হয়েছে বাজেটে। এখনকার নিয়ম অনুযায়ী, অনাবাসীরা দেশে পা রাখার অন্তত ১৮০ দিন পরে আধার কার্ডপেতে পারেন। এখন থেকে দেশে আসার পরে আবেদন করলেই আধার মঞ্জু র করতে হবে। এ দিন বাজেট বক্তৃতার সময় এমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

কেন্দ্রীয় সরকারের দেওয়া এক হিসেব থেকে জানা যাচ্ছে, ২০১৯-এর ৩১ মার্চ পর্যন্ত ১২৩.৮২ অর্থাৎ প্রায় ১২৪ কোটি আধার কার্ড মঞ্জু র করেছে ইউআইডিএআই। নতুন প্রস্তাব পাশ হলে বহু অনাবাসী সহজেই আধারের আওতায় চলে আসতে পারবেন।

অন্য দিকে, শুক্রবারই আধার অর্ডিন্যান্সের বিরুদ্ধে এক মামলায় কেন্দ্র ও ইউআইডিএআই-কে তাদের বক্তব্য জানাতে বলেছে সুপ্রিম কোর্ট।

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

Be the first to comment on "প্যানের বদলে আধার: বাজেটে নয়া প্রস্তাব দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন"

Leave a comment

Your email address will not be published.


*