নীরব মোদী লন্ডনে, গায়ে ৯ লাখের জ্যাকেট, ধরা পড়লেন ভিডিওয়

নীরব মোদী লন্ডনে

জাস্ট দুনিয়া ডেস্ক: নীরব মোদী লন্ডনে, ঘুরে বেড়াচ্ছেন প্রকাশ্য রাস্তায়। পরনে গোলাপি জামা। তার উপরে কালো রঙের একটা জ্যাকেট। ওই জ্যাকেট নিয়েই আপাতত সরগরম দেশের রাজনীতি। সরব হয়েছে বিরোধীরাও। কারণ, ওই জ্যাকেটের দাম ভারতীয় মুদ্রায় প্রায় ৯ লাখ টাকা!

এ ভাবে এর আগে এমন প্রকাশ্যে নীরব মোদী লন্ডনে ঘুরে বেড়াচ্ছেন, সে ছবি দেখা যায়নি। সুদৃশ্য পোশাকের পাশাপাশি তাঁর ছোট করে ছাঁটা দাড়িগোঁফ, মুখে হাসি। লন্ডনের ওয়েস্ট এন্ড এলাকায় হেঁটে বেড়ানো নীরব মোদীর একটি ভি়ডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। ছোট্ট একটা সাক্ষাৎকার সমেত ওই ভিডিওটি তুলেছেন ব্রিটেনের দৈনিক সংবাদপত্র দ্য টেলিগ্রাফের এক সাংবাদিক।

লন্ডনের রাস্তায় হেঁটে বেড়ানো ওই নীরব মোদীকে দেখে কে বলবে তিনি ভারতে ব্যাঙ্ক প্রতারণায় অভিযুক্ত হিরে ব্যবসায়ী! দ্য টেলিগ্রাফের ওই সাংবাদিককে দেওয়া ছোট্ট সাক্ষাৎকারে নীরব কী বললেন? তাঁকে জিজ্ঞাসা করা হয়, তিনি লন্ডনে নতুন করে হিরের ব্যবসা শুরু করেছেন কি না?

অনিল অম্বানীর জেল হবে, যদি না তিনি এরিকসনের ৪৫৩ কোটি টাকা পাওনা মেটান

জবাব আসে ‘নো কমেন্টস’। তার পর জানতে চাওয়া হয়, তিনি অনেক মানুষের টাকা নিয়ে প্রতারণা করেছেন কি না? জানতে চাওয়া হয়, লন্ডনে কত দিন তিনি থাকবেন? প্রথম দিকে নীরব মোদীও অস্বস্তি ঢেকে হাসি মুখে সব প্রশ্নের ওই একই জবাব দেন, ‘নো কমেন্টস’। তার পর সাংবাদিকের সরিয়ে হাঁটতে শুরু করেন। রাস্তা পার করে অন্য দিকে চলে যান।

কোটি কোটি টাকা হাতিয়ে দেশছাড়া নীরবকে খুঁজতে কালঘাম ছুটছে ভারতীয় গোয়েন্দাদের। পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক কেলেঙ্কারির অন্যতম অভিযুক্ত নীরব মোদী যে ব্রিটেনে রয়েছেন, সে কথা সম্প্রতি সিবিআইকে জানিয়েছিল ব্রিটিশ সরকার। ব্রিটিশ গোয়েন্দা সংস্থার পক্ষ থেকে নয়াদিল্লিকে এই তথ্য দেওয়া হয়েছিল। তার পরেই সে দেশের ‘ন্যাশনাল সেন্ট্রাল ব্যুরো অব ম্যাঞ্চেস্টার’-এর কাছে নীরবকে প্রত্যর্পণের জন্য চিঠি পাঠায় সিবিআই এবং ইডি।

গত বছরের অগস্টে ব্রিটেন সরকারের কাছে নীরবের গ্রেফতারির ব্যাপারে দু’বার অনুরোধ করা হয়েছিল। একবার সিবিআইয়ের তরফে, পরের বার ইডি-র তরফে আবেদন করা হয়। ব্রিটেন সরকারের তরফে আশ্বাস দেওয়া হয়, এই তদন্তে তারা যথাসম্ভব সাহায্য করবে। নীরবের বিরুদ্ধে রেড কর্নার নোটিসও জারি করে ইন্টারপোল, এবং পৃথিবীর ১৯২টি দেশকে তা জানিয়ে দেওয়া হয়। ওই নোটিসের ভিত্তিতে ওই দেশগুলির সরকার নীরব মোদীকে দেখামাত্র গ্রেফতার করতে পারে।

(বানিজ্য জগতের আরও অনেক খবরের জন্য ক্লিক করুন এই লিঙ্কে)

Be the first to comment on "নীরব মোদী লন্ডনে, গায়ে ৯ লাখের জ্যাকেট, ধরা পড়লেন ভিডিওয়"

Leave a comment

Your email address will not be published.


*