সুনীল ছেত্রী মনে করেন, ব্যাক্তিগত রেকর্ডের কথা ভাবলে নেতা হওয়া যায় না

সুনীল ছেত্রী

জাস্ট দুনিয়া ব্যুরো: সুনীল ছেত্রী ফিরলেন জাতীয় দলে। জানুয়ারিতে এশিয়ান কাপ। তার আগে নিজেদের থেকে এগিয়ে থাকা দল এবং বিদেশের মাটিতে অনুশীলন ম্যাচ চেয়েছিলেন কোচ স্টিফেন কনস্টানটাইন। সেই মতো চিনের সঙ্গে প্রস্তুতি ম্যাচ খেলতে ইতিমধ্যেই সেখানে পৌঁছে গিয়েছে ভারতীয় ফুটবল দল। শেষ অনুশীলন ম্যাচে ছিলেন না সুনীল ছেত্রী। সামনে চিনের মতো দল। তার আগে ভারতীয় ফুটবল থেকে নিজের রেকর্ড সব নিয়েই কথা বললেন ক্যাপ্টেন

প্র২১ বছর পর চিনের বিরুদ্ধে খেলবে ভারত, আপনার কী অনুভূতি?

সুনীল ছেত্রীচিনের মতো দলের বিরুদ্ধে খেলতে পারছি তাতে আমি খুশি। এটা খুব অবাক ব্যাপার যে আমরা এত বছর পর ওদের সঙ্গে খেলছি। আমাদের আরও বেশি খেলা উচিত ছিল। এশিয়ার উন্নত দলের গুলির মধ্যে রয়েছে চিন, তাদের বিরুদ্ধে খেলাটা খুবই উত্তেজনার। তার উপর ওদের বিরুদ্ধে ওদের দেশের মাটিতে খেলাটাও আমাদের কাছে চ্যালেঞ্জিং। তার মুখোমুখি হতে হবে আমাদের।

বিদেশের মাটিতে আমরা কিন্তু খুব সফল নই। আমাদের জন্য এটা একটা দারুণ সুযোগ নিজেদের মেপে নেওয়ার।

২০১৪-১৫ মরসুমে মোহনবাগানে যোগ দেন সনি নর্ডি

প্রশেষ অ্যাওয়ে ম্যাচে কিরঘিজ রিপাবলিকের বিরুদ্ধে আপনি দলে ছিলেন না। এই ম্যাচের আগে কতটা মুখিয়ে রয়েছেন?

সুনীল ছেত্রী: আমি কখনওই খুব বেশি চাপ নিই না। আমি খুশি আবার দলে ফিরে।তাও আবার বিদেশের মাটিতে। খুব কঠিন কাজ কিন্তু আমি এটাই চাই। দলের জন্য সব থেকে ভাল খবর হল সবাই সুস্থ রয়েছে। আমিও ফিট। শনিবার মাঠে নেমে নিজের সেরাটা দেওয়ার জন্য মুখিয়ে রয়েছি।

প্রএই ম্যাচে আপনার কোনও ব্যাক্তিগত লক্ষ্য আছে?

সুনীল ছেত্রীআমি কখনও নিজের ব্যাক্তিগত লক্ষ্য নিয়ে ভাবিনি। যদি আপনি শুধু নিজের লক্ষ্য নিয়েই বাবেন তা হলে সামনে থেকে নেতৃত্ব দেওয়ার জন্য আপনি নন। সব থেকে গুরুত্বপূর্ণ বিষয় হল আমরা একটা দল। আমি এই দলের সব থেকে সিনিয়র প্লেয়ার। এবং আমার এই দলের প্রতি কিছু দায়িত্ব আছে। আমরা ব্যাক্তিগতভাবে যেটা পাই সেটা গুরুত্বপূর্ণ কিন্তু সেটা কখনওই দলের প্রাপ্তির থেকে বেশি হতে পারে না।

অনুশীলনে ভারতীয় দল।

প্র: কোচ মার্সেলো লিপ্পির কোচিংয়ে খেলবে চিন, ঘরের মাঠে ওরা কতটা ভয়ঙ্কর?

সুনীল ছেত্রী: চিনের কথা ভুলে যান। যে কোনও দল যারা চিনের মতও উন্নত নয় তারাও ঘরের মাঠে কঠিন প্রতিপক্ষ। এশিয়ান দলের মধ্যে চিন বেশ কয়েক বছর ধরে ভাল করছে। মার্সেলো লিপ্পির কোচিংয়ে অনেক উন্নতি করেছে এই দল। আমাদের জন্য এটা একটা সঠিক চ্যালেঞ্জ যেখানে আমরা আমাদের ক্ষমতা যাচাই করে নিতে পারব। আমরা গত কয়েক বছর বেশ ভাল করেছিল। কিন্তু এশিয়া কাপের আগে এই প্রস্তুতি ম্যাচ আমাদের সাহায্য করবে। 

 প্রআপনার কি মনে হয়, ভারতীয় ডিফেন্ডারদের জন্য এটা একটা বড় পরীক্ষা?

সুনীল ছেত্রী: আমাদের রক্ষণ ভাল করছে। আমার বিশ্বাস আরও কাজ করতে হবে। ওদের বেশি জায়গা ছাড়া চলবে না। আর যখন আমরা অল্প জায়গা পাব তখন কাউন্টার অ্যাটাকে উঠতে হবে। এই ম্যাচে সব ডিপার্টমেন্টে আমাদের সেরাটাই দিতে হবে, এটাই আসল কথা। আমরা যদি মিলে সেরাটা না দিতে পারি তা হলে ওরা আমাদের চাপে ফেলে দেবে।

অ্যাওয়ে ম্যাচে আমাদের রেকর্ড ভাল করতে হবে। আমার বিশ্বাস এই সুযোগ আমারা কাজে লাগাতে পারব। সবার আগে নিজেদের এটা বিশ্বাস করতে হবে আমরা উন্নতি করছি। আগামী জানুয়ারি আমাদের জন্য খুব কঠিন তার জন্য তৈরি হতে হবে।

সাক্ষাৎকার: এআইএফএফ

ছবি: সুনীল ছেত্রীর ফেসবুক

Be the first to comment on "সুনীল ছেত্রী মনে করেন, ব্যাক্তিগত রেকর্ডের কথা ভাবলে নেতা হওয়া যায় না"

Leave a comment

Your email address will not be published.


*