নেটফ্লিক্সের সিনেমায় সত্যি ট্রেন দূর্ঘটনার ছবি ঘিরে সমালোচনার ঝড়

নেটফ্লিক্সের সিনেমায়

জাস্ট দুনিয়া ডেস্ক: নেটফ্লিক্সের সিনেমায় সত্যিকারের ট্রেন দূর্ঘটনার ফুটেজ ব্যবহার। যা ঘিরে বিতর্ক এই মুহূর্তে তুঙ্গে। আট বছর আগের স্মৃতি হঠাৎ করেই ফিরে এসেছি অনিতা মাহায়ের টেলিভিশনের স্ক্রিনে। যখন তিনি মন দিয়ে নেটফ্লিক্সে সিনেমা দেখছিলেন।

চমকে ওঠেন সিনেমায় দেখানো সেই ট্রেন দূর্ঘটনার ফিটেজ দেখে। বড্ড চেনা। শুধু চেনা নয়, সেই পরিস্থিতির মধ্যে থেকে বেঁচে ফেরা একটা মানুষের সামনে যদি এত বছর পর আবার ফিরে আসে সেই স্মৃতি তাহলে কতটা মানসিক বিপর্যয় ঘটতে পারে। তেমনটাই ঘটেছে অনিতার সঙ্গে।

২০১০ সালে ফেব্রুয়ারি মাসে ব্রাসেলসে দুটো ট্রেনের মুখোমুখি সংঘর্ষে মৃত্যু হয়েছিল ১৯ জনের। প্রচুর মানুষ আহত ছিলেন। বেলজিয়ামের ইতিহাসে ভয়ঙ্করতম ট্রেন দূর্ঘটনা ছিল এটা। সেই ঘটনার সত্যিকারের ফুটেজ ব্যবহার করে নেটফ্লিক্সে তৈরি হয়েছে সিনেমা ‘ডেথ নোট’। অনিতা বলেছেন, ‘‘সিনেমা দেখতে গিয়ে নতুন করে আতঙ্কিত হয়ে পড়েছি।’’

রণবীর-আলিয়া টুইট করলেন ‘গালি বল’এর প্রথম পোস্টার

বেলজিয়াম জাতীয় রেল সংস্থা এসএনসিবি মুখপাত্র জানিয়েছেন, যে সংস্থা এই ছবি ব্যবহার করেছে সেটা পুরোপুরি ভুলভাবে ব্যবহৃত হয়েছে। এবং এই ব্যবহারকে অসম্মানিয় বলেছেন। বিবিসির খবর অনুযায়ী, এসএনসিবি-র কাছে নেটফ্লিক্স এই নিয়ে কোনও অনুমতিও নেয়নি। নেটফ্লিক্সের তরফে কোনও জবাব পাওয়া যায়নি।

যদিও এটা নতুন কোনও ঘটনা নয় যে সত্যি ঘটনার ফুটেজ ব্যবহার করে তৈরি করা হচ্ছে ছবি। ২০১৭ সালে নাইরোবির ওয়েস্টগেট মলে আতঙ্কবাদী হামলার ফুটেজ অতীতে ব্যবহার হতে দেখা গিয়েছে। যেখানে ৬৭ জনের মৃত্যু হয়েছিল। যেট কেনিয়ার ইতিহাসে সব থেকে ভয়ঙ্কর আতঙ্কবাদী হামলা ছিল।

পরে প্রডিউসাররা ক্ষমা চেয়ে নিয়েছিলেন সেই ছবি ব্যবহারের জন্য। নেটফ্লিক্সের ক্ষেত্রে কী হবে তা এখনও পরিষ্কার নয়।

(বিনোদনের আরও খবর পড়ুন এখানে ক্লিক করে)

Be the first to comment on "নেটফ্লিক্সের সিনেমায় সত্যি ট্রেন দূর্ঘটনার ছবি ঘিরে সমালোচনার ঝড়"

Leave a comment

Your email address will not be published.


*