নমীরা সলীম, পাকিস্তানের প্রথম মহাকাশচারী ইসরোর প্রশংসায় পঞ্চমুখ

নমীরা সলীমনমীরা সলীম

জাস্ট দুনিয়া ডেস্ক: নমীরা সলীম, পাকিস্তানের প্রথম মহাকাশচারী। সোমবার তিনি ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো-র প্রশংসা করলেন। ভারতের চন্দ্রযান-২ এবং চাঁদের মাটিতে তার ঐতিহাসিক অবতরণের চেষ্টার জন্য তিনি অভিনন্দিতও করেছেন ইসরোকে।

করাচির একটি ডিজিটাল সায়েন্স ম্যাগাজিন ‘সায়েন্টিয়া’কে নমীরা সলীম বলেছেন, ‘‘আমি ভারত এবং ইসরোকে অভিনন্দন জানাচ্ছি। চাঁদের দক্ষিণ মেরুতে পালকের মতো বিক্রমকে নামানোর এমন সফল প্রচেষ্টার জন্য।’’ তিনি আরও বলেন, ‘‘চন্দ্রযান-২-এর মতো চন্দ্রাভিযান সত্যিই গোটা দক্ষিণ এশিয়ার জন্য একটা বড় সাফল্য। শুধু এই অঞ্চলকে নয়, গোটা মহাকাশ নিয়ে চর্চা করা বিশ্বকে গর্বিত করেছে।’’

 এই  ধরনের আরও খবরের জন্য ক্লিক করুন এই লিঙ্কে

নমীরা সলীম ওই ম্যাগাজিনকে জানিয়েছেন, দক্ষিণ এশিয়ার মহাকাশ চর্চার উন্নতি ভীষণ ভাবেই উল্লেখযোগ্য। কোন দেশ সেখানে নেতৃত্ব দিচ্ছে, সেটা কোনও বড় ব্যাপার নয়। মহাকাশে সমস্ত রাজনৈতিক সীমান্ত মুছে যায়, বলেই মত তাঁর।

প্রথম পাকিস্তানি মহিলা হিসাবে ২০০৭ সালে উত্তর মেরু এবং ২০০৮ সালে দক্ষিণ মেরুতে নমীরা সলীম পা রেখেছিলেন। সেই সূত্রেই ভার্জিন গ্যালাকটিকে চেপে মহাকাশে পা রাখার সুযোগ পান তিনি। ২০০৬ সালেই তাঁকে দেশের প্রথম মহিলা মহাকাশচারী ঘোষণা করে পাক তথ্য এবং সম্প্রচার মন্ত্রক।

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

Be the first to comment on "নমীরা সলীম, পাকিস্তানের প্রথম মহাকাশচারী ইসরোর প্রশংসায় পঞ্চমুখ"

Leave a comment

Your email address will not be published.


*