মুম্বইয়ের অ্যারে কলোনি রণক্ষেত্র, মেট্রোর কারশেড তৈরি হবে বলে কাটা হল গাছ!

মুম্বইয়ের অ্যারে কলোনিমুম্বইয়ের অ্যারে কলোনি

জাস্ট দুনিয়া ডেস্ক: মুম্বইয়ের অ্যারে কলোনি রণক্ষেত্র, শুক্রবার রাত থেকে শনিবার পর্যন্ত গ্রেফতার করা হয়েছে মোট ২৯ জনকে। তাঁদের মধ্যে ছ’জন মহিলা।

শুক্রবার বম্বে হাইকোর্ট সবুজ সঙ্কেত দেয়। তার পর থেকেই অ্যারে কলোনিতে পুরো দমে গাছ কাটা শুরু করে মেট্রো রেল কর্পোরেশন। ঘিরে ফেলা হয় পুরো কলোনি। আসে বুলডোজার।

আরও খবর পেতে ক্লিক করুন এই লিঙ্কে

এমনটা ঘটছে জানতে পেরে পরিবেশ নিয়ে কাজ করা বিভিন্ন সংগঠন, স্থানীয় বাসিন্দা ও স্কুল-কলেজের পড়ুয়ারা সেখানে হাজির হয়। বিক্ষোভ দেখাতে শুরু করেন তাঁরা। তাঁদের ছত্রভঙ্গ করতে পুলিশ লাঠি চালায় বলে অভিযোগ। বিক্ষোভকারীদের রুখতে ওই এলাকায় ১৪৪ ধারা জারি করেছে মুম্বই পুলিশ। ভিতরে ঢুকতে না পেরে অ্যারে কলোনির বাইরে শনিবার রাত থেকেই ক্যাম্প করে রয়েছেন অনেকে। গভীর রাতে গাছ কাটা হচ্ছিল বলে অভিযোগ।

প্রায় ৫ লাখ গাছপালায় ঢাকা ১ হাজার ২৮০ হেক্টর আয়তনের অ্যারে কলোনি মুম্বইয়ের ফুসফুস হিসেবে পরিচিত। ওই এলাকাতেই মেট্রোর রেলের কারশেড তৈরির সিদ্ধান্ত হয়েছে। এ নিয়ে বম্বে হাইকোর্টে মামলা হয়। তা নিয়ে সবুজ সঙ্কেত দেয় আদালত। ২ হাজার ৬৪৬টি গাছ কাটার অনুমতি দেয় বৃহন্মুম্বই পুরসভাও। অ্যারে কলোনির ওই এলাকাকে ‘সংরক্ষিত বনাঞ্চল’ ঘোষণার দাবি জানিয়েছে বিভিন্ন সংগঠন।

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

Be the first to comment on "মুম্বইয়ের অ্যারে কলোনি রণক্ষেত্র, মেট্রোর কারশেড তৈরি হবে বলে কাটা হল গাছ!"

Leave a comment

Your email address will not be published.


*