ষষ্ঠ ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ জিতে নতুন ইতিহাস লিখলেন মেরি কম

ষষ্ঠ ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ

জাস্ট দুনিয়া ডেস্ক: ষষ্ঠ ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ জিতে ইতিহাসে নাম লিখে সেই সাফল্য দেশকেই উৎসর্গ করে দিলেন মেরি কম। চ্যাম্পিয়ন হয়ে মেরি বলেন, ‘‘আমি আমার এই জয় দেশকে উৎসর্গ করে চাই।’’ বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপে ৪৮ কেজি লাইট ফ্লাইওয়েটের ফাইনালে ইউক্রেনের হানা ওখোতাকে ৫-০তে হারিয়ে দিলেন মেরি।

এই নিয়ে রেকর্ড ছ’বার চ্যাম্পিয়ন হলেন মেরি। শনিবার নয়াদিল্লির কেডি যাদব ই‌ন্ডোর স্টেডিয়াম এ দিন ভরে গিয়েছিল মেরিকে সমর্থন করতে। আর তাঁদের ধন্যবাদ জানাতে ভোলেননি মেরি। বলেন, ‘‘আমি সবার আগে আমার সব বন্ধুদের ধন্যবাদ জানাতে চাই। তারা সবাই আমার খেলা দেখতে এসেছে। বিশেষ করে আমার জন্য গলা ফাটিয়েছে। আজ আমি কিছুটা আবেগান্বিত।’’

এর আগে মেরি কম ২০০২, ২০০৫, ২০০৬, ২০০৮ ও ২০১০এ এই ট্রফি জিতেছিলেন। আয়ারল্যান্ডের কেটি টেলরের সঙ্গে একই জায়গায় ছিলেন। এ বার তাঁকে পিছনে ফেলে সেরার তকমা ছিনিয়ে নিলেন মেরি। তার এই সাফল্যের সঙ্গে মহিলাদের বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপের ইতিহাসে সব থেকে সফল বক্সার হিসেবে নাম লেখা হল এই ভারতীয় বক্সারের। ২০০১এ রুপো জিতেছিলেন এই টুর্নামেন্টেই। ৩৫ বছরের মণিপুরী বক্সারের ঝুলিতে এই নিয়ে এল সাতটি ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ পদক।

টি২০ বিশ্বকাপ সেমিফাইনাল, আবারও হার, আবারও সেই ইংল্যান্ড

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় টুইট করে শুভেচ্ছা জানিয়েছেন মেরি কমকে। তিনি টুইটে লেখেন, ‘‘রেকর্ড ষষ্ঠবার ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ জেতার জন্য মেরি কমকে শুভেচ্ছা। আমরা তোমাকে নিয়ে গর্বিত।”

আমি সবার আগে আমার সব বন্ধুদের ধন্যবাদ জানাতে চাই। তারা সবাই আমার খেলা দেখতে এসেছে। বিশেষ করে আমার জন্য গলা ফাটিয়েছে। আজ আমি কিছুটা আবেগান্বিত।  আমার এই সাফল্য এই জয় দেশকে উৎসর্গ করতে চাই।

এর পর ৫৭ কেজি ফেদারওয়েট বিভাগে সোনার লক্ষ্যে নামা আরও এক ভারতীয় মহিলা বক্সার সনিয়াকে রুপো নিয়েই সন্তষ্ট থাকতে হল। তার প্রতিপক্ষ ছিল ওর্নেলা ওয়ানার। সনিয়ারও এটাই প্রথম ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপের ফাইনাল ছিল। কিন্তু প্রথম সোনা এল না।

মেরির সামনে এখন শুধুই ২০২০ অলিম্পিক্সের স্বপ্ন। যদিও অলিম্পিক্সে ৪৮কেজির কোনও বিভাগই নেই। কিন্তু নিজের ওজন এখনও বাড়াতে পারেননি মেরি। সেই চেষ্টাই তিনি করছেন। তিনি আত্মবিশ্বাসী অলিম্পিক্সের যোগ্যতা অর্জন করবেনই তিনি।

Be the first to comment on "ষষ্ঠ ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ জিতে নতুন ইতিহাস লিখলেন মেরি কম"

Leave a comment

Your email address will not be published.


*