লোকসভা নির্বাচন ঘোষণা কি মার্চেই? নির্বাচন কমিশনকে নিয়ে দেশ জুড়ে জল্পনা তুঙ্গে

লোকসভা নির্বাচনলোকসভা নির্বাচন

জাস্ট দুনিয়া ডেস্ক: লোকসভা নির্বাচন কবে, তা নিয়ে জল্পনা তুঙ্গে। বিরোধী জোট কোমর বেঁধে নেমে তো পড়েইছে, শাসকদল বিজেপিও ভোটের দামামা বাজিয়ে দেওয়ার ভঙ্গিতেই রয়েছে।

এর মধ্যেই শুক্রবার জোরদার জল্পনা শুরু হয়েছে। শোনা যাচ্ছে, মার্চের প্রথম সপ্তাহেই লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা করতে পারে নির্বাচন কমিশন

এই মুহূর্তে মোট ক’দফায় নির্বাচন করা হবে এবং কত দিন ধরে তা পরিচালনা করা হবে, সেই রূপরেখা চূড়ান্ত করার কাজ চলছে। এমনটাই খবর রাজধানীর আনাচেকানাচে।

বর্তমান মোদী সরকারের মেয়াদ শেষ হচ্ছে এই বছরের ৩ জুন। তার আগেই নির্বাচন প্রক্রিয়া শেষ করতে হবে কমিশনকে।

ক’দফায় এবং মোট কত দিন ধরে নির্বাচন পরিচালনা করা হবে, তা ঠিক করার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ফ্যাক্টর কেন্দ্রীয় নিরাপত্তা বাহিনী। কী সংখ্যায় নিরাপত্তা বাহিনী পাওয়া যাচ্ছে এবং অন্যান্য বিভিন্ন বিষয় খতিয়ে দেখার পর মার্চের প্রথম সপ্তাহেই নির্বাচন সূচি ঘোষণা করা হবে বলে জোর জল্পনা শুরু হয়েছে।

দেশ জুড়ে লোকসভা নির্বাচনের পাশাপাশি অন্ধ্রপ্রদেশ, ওড়িশা, সিকিম এবং অরুণাচল প্রদেশে বিধানসভা ভোটও হবে একই সঙ্গে। জম্মু ও কাশ্মীরে বিধানসভা ভেঙে দেওয়ার ফলে উপত্যকাতেও বিধানসভা ভোট।

২০০৪ সালে মোট চার দফায় হয়েছিল লোকসভা নির্বাচন। ২০০৯ সালে পাঁচ দফা এবং ২০১৪ সালে মোট ন’দফায় হয় লোকসভা নির্বাচন। এ বার কমিশন ক’দফায় করবে নির্বাচন সে জল্পনাও জোরদার দেশ জুড়ে।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, খুব শীঘ্রই মোদী কয়েকটি জনমোহিনী প্রকল্পের কথা ঘোষণা করবেন। যদিও এখনও এ সম্পর্কে কোনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। কিন্তু একটি সূত্রের খবর, এ বার কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি টাকা পাঠানোর কথা ঘোষণা করা হতে পারে। বিনা সুদে ঋণও দেওয়া হতে পারে। এ ছাড়া করছাড়, চাকরিতে সংরক্ষণ এবং ছোট ব্যবসায়ীদের জন্য কয়েকটি পদক্ষেপ নেওয়া হতে পারে। নির্বাচনের দিন ক্ষণ প্রকাশের আগেই এই পদক্ষেপগুলি করতে হবে।

আগামী মার্চেই যদি ঘোষিত হয় ভোটের নির্ঘণ্ট, তার পরে নানা বিধিনিষেধ আরোপিত হবে। সরকার আর ইচ্ছামতো জনমোহিনী নীতি ঘোষণা করতে পারবে না।

২০০৪ সালে মোট চার দফায় হয়েছিল লোকসভা নির্বাচন। ২০০৯ সালে পাঁচ দফা এবং ২০১৪ সালে মোট ন’দফায় হয় লোকসভা নির্বাচন। এ বার কমিশন ক’দফায় করবে নির্বাচন সে জল্পনাও জোরদার দেশ জুড়ে।

(দেশের অন্যান্য খবর পড়তে ক্লিক করুন এখানে)

Be the first to comment on "লোকসভা নির্বাচন ঘোষণা কি মার্চেই? নির্বাচন কমিশনকে নিয়ে দেশ জুড়ে জল্পনা তুঙ্গে"

Leave a comment

Your email address will not be published.


*