বামেদের নবান্ন অভিযান, পুলিশের সঙ্গে খণ্ডযুদ্ধে রণক্ষেত্র হাওড়া

বামেদের নবান্ন অভিযানবামেদের নবান্ন অভিযানে আহতরা হাসপাতালে।

জাস্ট দুনিয়া ডেস্ক: বামেদের নবান্ন অভিযান ঘিরে কার্যত রণক্ষেত্রের চেহারা নিল হাওড়া। বামপন্থী যুব ও ছাত্র সংগঠনগুলির ডাকা ওই অভিযানে আন্দোনকারীদের সঙ্গে পুলিশের তুমুল গন্ডগোল হয়।

লাঠিচার্জের পাশাপাশি পুলিশ জলকামান এবং কাঁদানে গ্যাস ছোড়ে। আন্দোলনকারীরা পাল্টা ইট ও বোতল ছোড়ে বলে অভিযোগ। দু’পক্ষেরই বেশ কয়েক জন করে এই ঘটনায় আহত হয়েছেন।

এই সংক্রান্ত  আরও খবরের জন্য ক্লিক করুন

সিপিএমের ছাত্র সংগঠন এসএফআইয়ের দাবি, সব মিলিয়ে এ দিন শ’দেড়েক আন্দোলনকারী আহত হয়েছেন। তাঁদের অনেকেই হাসপাতালে ভর্তি। পুলিশও দাবি করেছে তাঁদের বেশ কয়েক জন কর্মী গুরুতর আহত।

সকলের জন্য কাজ, কম খরচে পড়াশোনা এবং কর্মসংস্থানের লক্ষ্যে শিল্পায়ন— এ সব দাবি নিয়ে সিঙ্গুর থেকে নবান্ন অভিযানের কর্মসূচি নিয়েছিল বামপন্থী ১২টি যুব সংগঠন। দু’দিনের সেই কর্মসূচির এ দিনই ছিল শেষ দিন। এ দিন সকাল থেকেই নবান্নে যাওয়ার সব রাস্তাই ছেয়ে ফেলা হয়েছিল পুলিশে। বামেদের মিছিল আটকাতে হাওড়া ময়দানে ছিল বিশাল বাহিনী।

মিছিল বঙ্কিম সেতু হয়ে জিটি রোড ধরে নবান্নের দিকে এগিয়ে মল্লিক ফটক আসতেই শুরু হয় ধস্তাধস্তি। সেখানেই ছিল স্টিলের ব্যারিকেড, র‌্যাফ, কমব্যাট ফোর্স, রোবোকপ, জলকামান এবং কাঁদানে গ্যাসের ব্যবস্থা। পৌনে ২টো নাগাদ মিছিল সেখানে পৌঁছতেই বাধা দেয় পুলিশ। শুরু হয় খণ্ডযুদ্ধ।

প্রায় তিন ঘণ্টা পর ছত্রভঙ্গ হয়ে যান আন্দোলনকারীরা। শান্ত হয় পরিস্থিতি।

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

Be the first to comment on "বামেদের নবান্ন অভিযান, পুলিশের সঙ্গে খণ্ডযুদ্ধে রণক্ষেত্র হাওড়া"

Leave a comment

Your email address will not be published.


*