ঈদ শান্তিতেই, তার মধ্যেই বিক্ষিপ্ত অশান্তির খবর শ্রীনগরে

ঈদ শান্তিতেইঈদ শান্তিতেই

জাস্ট দুনিয়া ডেস্ক: ঈদ শান্তিতেই পালিত হল কাশ্মীরে। তবে, কড়া পাহারায়। আর সে কারণেই উপত্যকার কোথাওই সেই অর্থে ঈদোজ্জোহা উপলক্ষে কোনও উৎসবের ছবি তেমন করে ধরা পড়ল না।

শ্রীনগরের প্রধান মসজিদে সোমবার নামাজ পড়ার অনুমতি দেওয়া হয়নি। এ ছাড়া সব মসজিদেই এ দিন সকালে ঈদের নামাজ পড়ার অনুমতি দেওয়া হয়। ইদগা পরিষ্কার করে জমায়েতের বন্দোবস্তও করেছিল প্রশাসন। ১৪৪ ধারার মধ্যেই কয়েক হাজার মানুষ মসজিদগুলিতে নামাজ পড়েন।

এই সংক্রান্ত আরও খবর পড়তে ক্লিক করুন…

শ্রীনগর শহরের কয়েক জায়গায় নামাজের পরে ছোটখাটো বিক্ষোভ এবং রাস্তায় থাকা আধাসেনাদের নিশানা করে পাথর ছোড়া হয়েছে বলেই সংবাদ সংস্থা সূত্রে খবর। ঈদের দিন কার্ফু তুলে নেওয়া হয়। স্থানীয় প্রশাসন সূত্রে জানা গিয়েছে, প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা, মেহবুবা মুফতি-সহ উপত্যকার বেশ কয়েকজন রাজনীতিককেও স্থানীয় মসজিদে প্রার্থনার অনুমতি দেওয়া হয়। কাশ্মীরের জনজীবন কতটা স্বাভাবিক তা তুলে ধরতে, এ দিনের নানা ছবি প্রচার করা হয় কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রে।

জম্মু-কাশ্মীরের দুই প্রাক্তন মুখ্যমন্ত্রী, ওমর আবদুল্লা এবং মেহবুবা মুফতির খবর এ দিন পেয়েছে কাশ্মীর। ঈদেও দু’জনের বাড়ি ছিল সুনসান। অন্য বার ঈদে তাঁদের বাড়ি গমগম করে দলের কর্মী, সমর্তক এবং আত্নীয়স্বজনদের সমাগম ও খাতিরদারিতে। গৃহবন্দি ফারুক আবদুল্লার সঙ্গে দেখা করতে দেওয়া হয়নি কাউকে। সরকারি অতিথি ভবন হরি নিবাসে রাখা হয়েছে ওমরকে। আর কয়েক কিলোমিটার দূরে চশমে শাহির অতিথি নিবাসে মেহবুবাকে।

এ দিন শ্রীনগরে ব্যাঙ্ক ও এটিএমও খোলা ছিল। পশু বিক্রির জন্য খোলা ছিল ছ’টি মান্ডি। সব্জি, গ্যাস সিলিন্ডার ও অন্যান্য নিত্য প্রয়োজনীয় জিনিসপত্র বাড়ি বাড়ি পৌঁছে দেওয়ার জন্য প্রশাসনের তরফে মোবাইল ভ্যান নামানো হয়। জম্মু ও কাশ্মীরের মুখ্যসচিব রোহিত কংশাল জানিয়েছেন, জম্মুতে পাঁচ হাজারের বেশি মানুষ ইদগাহে প্রার্থনা সারেন। এ ছাড়া, শ্রীনগর, বারামুলা, রামবাণ, অনন্তনাগ, শোপিয়ান ও অবন্তীপোরা থেকেও সুষ্ঠু ভাবে প্রার্থনা হয়েছে বলে জানা গিয়েছে।

জম্মু-কাশ্মীর পুলিশের দাবি, উপত্যকায় নির্বিঘ্নেই ঈদ পালিত হয়েছে। টুইটে জম্মু-কাশ্মীর পুলিশের তরফে দাবি করা হয়েছে, এ দিন হাজার হাজার মানুষ শ্রদ্ধার সঙ্গে ও শান্তিতে ঈদের প্রার্থনা সারেন। সাধারণ মানুষকে ইদের শুভেচ্ছাও জানিয়েছে জম্মু-কাশ্মীর পুলিশ। পুলিশের তরফে মিষ্টিও বিলি করা হয়।

(জাস্ট দুনিয়ার ফেসবুক পেজ লাইক করতে ক্লিক করুন)

Be the first to comment on "ঈদ শান্তিতেই, তার মধ্যেই বিক্ষিপ্ত অশান্তির খবর শ্রীনগরে"

Leave a comment

Your email address will not be published.


*